শিরোনাম

রবিবার, নভেম্বর 19, 2017 - লেনেভোর নতুন দুইটি ট্যাব উন্মোচন | রবিবার, নভেম্বর 19, 2017 - ব্যবহারকারী বাড়াতে ফেসবুক এর নতুন অ্যাপ | রবিবার, নভেম্বর 19, 2017 - নোট ৫ এর আদলে ‘শাওমিY1’ | রবিবার, নভেম্বর 19, 2017 - নেটগিয়ার অরবি আরবিকে৪০বাজারে | রবিবার, নভেম্বর 19, 2017 - বিপিএল এ ক্রিকেট বেটিং বন্ধে দরকার নতুন আইন ও সচেতনতা | রবিবার, নভেম্বর 19, 2017 - ঢাকায় দ্বিতীয় বাংলাদেশ রিটেইল কংগ্রেস অনুষ্ঠিত | শনিবার, নভেম্বর 18, 2017 - এখন হোয়্যাটসঅ্যাপে ডিলিট হয়ে যাওয়া মেসেজও পড়তে পারবেন | শনিবার, নভেম্বর 18, 2017 - বাজারে এসেছে গুগল এর পিক্সেল ২এক্সএল | শনিবার, নভেম্বর 18, 2017 - উন্মুক্ত হলো ওয়ানপ্লাস ৫টি | শনিবার, নভেম্বর 18, 2017 - আইটি প্রশিক্ষণে আয় করে ফি পরিশোধের সুযোগ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / ‘স্টাডি ইন ইন্ডিয়া’ এর উদ্বোধন
‘স্টাডি ইন ইন্ডিয়া’ এর উদ্বোধন

‘স্টাডি ইন ইন্ডিয়া’ এর উদ্বোধন

study-in-indiaবাংলাদেশ ভারত সম্পর্ক শতবর্ষ পুরোনো। দুই দেশের সামাজিক-সাংস্কৃতিক, ঐতিহাসিক এবং ভৌগলিক অবস্থানের কারনে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের। এই দুই দেশের নিজ নিজ উন্নয়ন অপর দেশকে প্রভাবিত করে। উভয় দেশের জনসাধারনের মধ্যে সম্পর্ক শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে শিক্ষা। এই কারনেই ভারতে বিখ্যাত বিশ্ববিদ্যালয়, কলেজ এবং আবাসিক স্কুলগুলো ভারতীয় শিক্ষা ব্যবস্থার গুণাগুণ বাংলাদেশী শিক্ষার্থীদের জানাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে আয়োজন করেছে ‘স্টাডি ইন ইন্ডিয়া’ শীর্ষক মেলার।

আজ শুক্রবার এই মেলার উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা। আগামীকাল শনিবার এই মেলা শেষ হবে। সকাল ১০টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত চলবে এই মেলা। এর আগে চট্টগামের হোটেল আগ্রাবাদে একই ধরনের মেলা অনুষ্ঠিত হয় ১৮ এবং ১৯ জুলাই। এই মেলা আয়োজনে সার্বিক সহযোগিতা প্রদান করছে বাংলাদেশের ভারতীয় দূতাবাস।

এবারের মেলায় ভারতের বিভিন্ন অঞ্চলের ৩০টিরও বেশি বিশ্ববিদ্যালয়, কলেজ এবং আবাসিক স্কুল অংশ নিচ্ছে। এর মূল উদ্দেশ্য ভারতে পড়তে ইচ্ছুক বাংলাদেশী শিক্ষার্থীদের সহজে সঠিক তথ্য দেয়া। এর মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা এই প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষের সাথে সরাসরি কথা বলার সুযোগ পাচ্ছেন যার মাধ্যমে সঠিক তথ্য প্রাপ্তির নিশ্চয়তা লাভ করা সম্ভব হচ্ছে। এটা বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য অনন্য এক সুযোগ। কোর্স ফি, ইন্সটলমেন্ট সিস্টেম, কোর্সের ডিমান্ড সম্পর্কেও বিস্তারিত জানার সুযোগ রয়েছে মেলায়।

ক্যামব্রিজ কারিকুলাম, ব্যকলোরেট কারিকুলাম কিংবা ইন্ডিয়ান কারিকুলাম তিন মাধ্যমেই পড়ার সুযোগ দিচ্ছে মেলায় অংশগ্রহনকারী স্কুলগুলো। স্কুলের প্রধানরা মেলায় আগত অভিভাবকদের সাথে মত বিনিময় করছেন। স্ট্যান্ডার্ড টু থেকে টুয়েলভ পর্যন্ত ভর্তি নিবে স্কুলগুলো। মেলায় অংশগ্রহনকারী স্কুলগুলো মনে করছে এটা বাংলাদেশী অভিভাবকদের জন্য বিরাট একটা সুযোগ তাদের ছেলে মেয়েদের বিশ্বমানের শিক্ষা প্রদানের জন্য।

উচ্চ শিক্ষার জন্যও বাংলাদেশী শিক্ষার্থীদের অন্যতম পছন্দ ভারত। প্রতি বছর বাংলাদেশে বিভিন্ন অঞ্চলের শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য ভারতে যান। ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, প্যারা মেডিকেল, ডেন্টাল, নার্সিং, বায়ো টেকনোলজি, ফার্মেসি, আইটি, এমবিএ, বিবিএ, হোটেল ম্যানেজমেন্ট, জার্নালিজম, আর্কিটেকচার সহ বিভিন্ন বিষয়ে স্পট অ্যাডমিশনের সুযোগ দিচ্ছে বিশ্ববিদ্যালয়গুলো। অংশগ্রহনকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সারদা বিশ্ববিদ্যালয়, অমিতি বিশ্ববিদ্যালয়, এসআরএম বিশ্ববিদ্যালয়, আচার্য ইন্সটিটিউট, মানব রচনা বিশ্ববিদ্যালয়, অ্যালায়েন্স বিশ্ববিদ্যায়, লাভলি প্রফেশনাল বিশ্ববিদ্যালয়, মোদী বিশ্ববিদ্যালয়, অপিজয় সত্য বিশ্ববিদ্যালয়, এইমস ইন্সটিটিউট অন্যতম।

মেলার আয়োজক প্রতিষ্ঠান অ্যাফেয়ার্স এক্সিবিশন অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সঞ্জীব বলিয়া বলেন, “ভারতে যারা পড়তে যেতে চান, সঠিক সিদ্ধান্ত নেয়ার জন্য এই আয়োজন তাদের বিশেষভাবে কাজে লাগবে। এই আয়োজনে প্রাপ্ত সঠিক তথ্যগুলো বিবেচনা করে শিক্ষার্থী এবং অভিভাবকরা নিজেদের এবং সন্তানের সুনিশ্চিত ভবিষ্যত গড়তে সমর্থ হবেন।”

‘স্টাডি ইন ইন্ডিয়া’ এর আয়োজক অ্যাফেয়ার্স এক্সিবিশন অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড ভারতভিত্তিক একটি সংগঠন যার সম্পৃক্ততা রয়েছে এটুজেড স্টাডির সাথে। বাংলাদেশের ভারতীয় দূতাবাসের সহযোগিতায় ঢাকায় প্রিমিয়ার এডুকেশন কনসালটেনসি প্রদান করে প্রতিষ্ঠানটি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top