শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / কৃত্তিম বুদ্ধিমত্তা স্টার্টআপ প্রতিষ্ঠান কিনল অ্যাপল
কৃত্তিম বুদ্ধিমত্তা স্টার্টআপ প্রতিষ্ঠান কিনল অ্যাপল

কৃত্তিম বুদ্ধিমত্তা স্টার্টআপ প্রতিষ্ঠান কিনল অ্যাপল

কৃত্রিম বুদ্ধিমত্তা স্টার্টআপ প্রতিষ্ঠান ‘ইমোটিয়েন্ট ইনকর্পোরেটেড’ অধিগ্রহণ করেছে আইফোন জায়ান্ট খ্যাত অ্যাপল। কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রতিষ্ঠানটি মানুষের চেহারা বিশ্লেষণ করে তাদের অনুভূতি বোঝার চেষ্টা করে প্রযুক্তি নিয়ে কাজ করছে।

apple-camera-patentসম্প্রতি সংবাদ সংস্থা রয়টার্সকে এ অধিগ্রহণের তথ্যটি নিশ্চিত করেছে অ্যাপলের একজন মুখপাত্র। তবে নতুন এই প্রতিষ্ঠানটি কেনার পেছনে অ্যাপলের পরিকল্পনা কী, সে বিষয়টি এখনও স্পষ্ট নয়। এছাড়াও আনুষ্ঠানিক ভাবে দুই প্রতিষ্ঠানের কেউই বিষয়টি নিয়ে কোন মন্তব্য করতে রাজি হয়নি।

সান্তিয়াগো ভিত্তিক প্রতিষ্ঠান ইমোটিয়েন্ট কিনতে ৮০ লাখ ডলার খরচ হয়েছে অ্যাপলের। ইমোটিয়েন্ট এর নির্মিত প্রযুক্তি ভীড়ের মধ্যেও আলাদা আলাদা মানুষের চেহারা বিশ্লেষণ করে তাদের মনের অনুভূতি বুঝতে পারে।

দর্শকদের প্রতিক্রিয়া ও রোগীর চেহারা দেখে তিনি ব্যথা পাচ্ছেন কি না তা বুঝতে এই সফটওয়্যার বিজ্ঞাপনদাতা ও চিকিৎসকদের কাজে আসবে বলে ধারণা করা হয়ে থাকে।

মালিকানা হাতবদলের ব্যাপারটি নিশ্চিত হলেও চুক্তির আর্থিক লেনদেনের হিসাব এখনও জানা যায়নি বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যান ডিয়েগোভিত্তিক ইমোটিয়েন্ট এর আগে ইন্টেল ক্যাপিটালসহ অন্যান্য বিনিয়োগকারীদের কাছ থেকে ৮০ লাখ মার্কিন ডলারের তহবিল সংগ্রহ করেছিল।

সাম্প্রতিক সময়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে গবেষণার দিকে ঝুঁকেছেন প্রযুক্তি জগতের শীর্ষ কর্মকর্তারা। ২০১৫ সালের ডিসেম্বরেই টেসলা প্রধান ইলন মাস্ক আর একাধিক শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানের নির্বাহীরা ওপেনএআই নামের একটি এআই প্রকল্পের জন্য শতকোটি ডলারের তহবিল গঠনের ঘোষণা দেন।

আরও পড়ুন:

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top