শিরোনাম

মঙ্গলবার, আগস্ট 22, 2017 - ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজে নবীনবরণ অনুষ্ঠিত | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - কে করবে অস্ত্রোপচার ? | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - আসছে স্যামসাংয়ের নতুন ট্যাব | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - চেক লেখার সময়ে এই ভুলগুলি করলেই ফাঁকা হবে অ্যাকাউন্ট! | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - জিওনির কম বাজেটের নতুন স্মার্টফোন | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - নিটল ইলেকট্রনিক্স এর শোরুম এখন সিলেটে | সোমবার, আগস্ট 21, 2017 - সীমান্তে অবৈধ টাওয়ার, ১৭ কোটি টাকা জরিমানা গুনতে হবে বাংলালিংককে | সোমবার, আগস্ট 21, 2017 - টাকা ওঠাতে চার্জ বেশি নিচ্ছে বিকাশ | সোমবার, আগস্ট 21, 2017 - এরিকসনে বিনা নোটিশে ৫০ কর্মী ছাঁটাই করায় অবরুদ্ধ শীর্ষ কর্মকর্তারা | সোমবার, আগস্ট 21, 2017 - যে অ্যাপ বাধ্য করবে সন্তানদের সাড়া দিতে |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / স্প্রিং অ্যাকসিলারেটরের নতুন ব্যাচের জন্য আবেদন আহ্বান
স্প্রিং অ্যাকসিলারেটরের নতুন ব্যাচের জন্য আবেদন আহ্বান

স্প্রিং অ্যাকসিলারেটরের নতুন ব্যাচের জন্য আবেদন আহ্বান

springডিএফআইডি, ইউএস এইড, নাইকি ফাউন্ডেশন এবং অস্ট্রেলিয়ান এইড-এর অর্থায়নে পরিচালিত বৈশ্বিক অ্যাকসিলারেটর স্প্রিং।এই প্রতিষ্ঠান বর্তমানে আবেদন আহ্বান করছে বাংলাদেশের প্রবৃদ্ধিমুখী মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে; যারা ১০-১৯ বছর বয়সী কিশোরীদের নিয়ে কাজ করে থাকে। এমনকি বিশ্ব মানের বিশেষজ্ঞ সহায়তায় তাদের বাণিজ্যিক সামর্থ্য বিকাশের সম্ভবনাও রয়েছে। সাংবাদিক এবং সহায়ক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উপস্থিতিতে এই ঘোষণা দেয়া হয় ।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন স্প্রিংয়ের প্রধান নির্বাহী রামোনা লিবেরফ, বাংলাদেশে স্প্রিংয়ের কান্ট্রি ম্যানেজার মিনহাজ আনোয়ার, ইউএসএইড-এর উপ-পরিচালক, প্রোগ্রাম অফিসার জাস্টিন ডাট্টা এবং অস্ট্রেলিয়ান হাইকমিশনের ডেপুটি হেড অব মিশন স্যালি অ্যানভিনসেন্ট। চ্যাম্পিয়ন / ইনফ্লুয়েন্সাররা ছাড়াও এই সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশের এন্টারপ্রেনরশিপ ইকোসিস্টেমের বিনিয়োগকারী ও সম্ভাবনাময় উদ্যোক্তা এবং গণমাধ্যম কর্মীরা।

পূর্ব আফ্রিকা আর দক্ষিণ এশিয়ায় উদ্ভাবনী পণ্য, সেবা এবং ব্যবসার রূপরেখা নিয়ে কাজ করে এমন অনেক প্রবৃদ্ধিমুখী ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এদের মধ্যে কিশোরীরা উপকৃত হয় যাদের কর্মকা-ে, সেই সব ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করে থাকে স্প্রিং নামের এই বৈশ্বিক অ্যাকসিলারেটর। উল্লেখিত প্রতিষ্ঠানের উদ্ভাবনকে লক্ষ্যমুখী করার পাশাপাশি বাণিজ্যিক সম্ভাবনা ত্বরাণি¦ত করতে কাজ করে থাকেন স্প্রিংয়ের বিশ্বমানের বিশেষজ্ঞরা। বর্তমানে স্প্রিং দিচ্ছে ৯ মাসের বিশ্বমানের টেকনিক্যাল এক্সপার্টিজ, এর মধ্যে রয়েছে হিউম্যান-সেন্টার, ডিজাইন বুটক্যাম্প, ইনভেস্টমেন্ট রেডিনেস সাপোর্ট এবং মেন্টরশিপ। স্প্রিং এই সহায়তা প্রদান করবে তার পার্টনার এবং বিশেষজ্ঞদের মাধ্যমে। এর অন্যতম সানফ্রান্সিসকোর ফিউজ প্রজেক্ট।

সংবাদ সম্মেলনে স্প্রিংয়ের প্রধান নির্বাহী রামোনা লিবেরফ বলেনঃ বাংলাদেশ রয়েছে কিশোরীদের জন্য উন্নতমানের পণ্য ও সেবার দারুণ সম্ভাবনাময় বাজার। মোবাইল এবং ডিজিটাল সার্ভিসেস, নিরাপদ পরিবহন, পরিস্কার পানি, উন্নততর শিক্ষাসহ নানা ক্ষেত্রে আছে উল্লেখযোগ্য সুযোগ। এ বিষয়ে নিশ্চিত হওয়া গেছে আমাদের মৌলিক গবেষণায়। বর্তমানে এশিয়ার ব্যবসা ক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় ১৮ ব্যাচের টির মধ্যে ২টি বাংলাদেশের। আমরা চাই এই সংখ্যা আরো বৃদ্ধি পাক। এজন্য চাইছি আসন্ন ব্যাচের নতুনদের আবেদন।

অন্যদিকে, ড্রিঙ্কওয়েলের আত্মপ্রকাশ স্প্রিংয়ের সহায়তায়। এরা গ্রামে পরিশুদ্ধ খাবার পানি বিক্রি করে খুচরা বিক্রেতা এবং স্বপারিচালিত বিক্রয়কর্মীর মাধ্যমে। ঢাকায় ওয়াসার ৭০০ পাম্প রয়েছে। এগুলো পরি¯্রবন সমাধানে নির্ধারিত মাসিক ফ্রির বিনিময়ে নকশা, স্থাপন এবং পরিচালনা সহায়তা দেওয়ার জন্য ঢাকা ওয়াসার সঙ্গে চুক্তি করতে আগ্রহী ড্রিঙ্কওয়েল। স্প্রিংয়ের অর্থায়নে ২০টি পাইলট পাম্প দিয়ে শুরু ড্রিঙ্ক ওয়েলের। শেষ পর্যন্ত ঢাকা ওয়াসার সঙ্গে সংশোধিত চুক্তিতে ১০০টি পাম্পে উন্নীত হওয়ায় বিশ্বব্যাংঙ্ক এবং এশিয় উন্নয়ন ব্যাংঙ্কের ঋণ সুবিধা প্রাপ্তির যোগ্যতা অর্জন করে। ফলে তাদের পক্ষেপূর্ণ উদ্যোমে কাজ চালানো সম্ভব হয়। ড্রিঙ্কওয়েল ইতো মধ্যেই ঢাকায় তাদের প্রথম তিনটি ওয়াটার এটিএম স্থাপন করেছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top