শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ভারতে গুগলের মোবাইল পেমেন্ট অ্যাপ ‘তেজ’ উন্মুক্ত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বাংলাদেশের ডিজিটাল রূপান্তরে নিজেদের সক্ষমতার প্রমাণ দিল এসএপি | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ২০১৭ টিভি লাইন-আপ উদ্বোধনের মাধ্যমে টিভি পিকচার ও ডিজাইনে নতুনত্ব নিয়ে এলো স্যামসাং |
প্রথম পাতা / টেলিকম / স্মার্টফোন বাজারে শীর্ষে অ্যান্ড্রয়েড এবং স্যামসাং
স্মার্টফোন বাজারে শীর্ষে অ্যান্ড্রয়েড এবং স্যামসাং

স্মার্টফোন বাজারে শীর্ষে অ্যান্ড্রয়েড এবং স্যামসাং

তরিকুর রহমান সজীব:বিশ্বের প্রথম আধুনিক স্মার্টফোন হিসেবে বাজারে আসে অ্যাপল’র আইফোন। এখনও পর্যন্ত মানের দিক থেকে একে কোনোভাবেই পিছিয়ে রাখা যাবে না অন্য স্মার্টফোনের তুলনায়। তবে বাজার দখলের হিসাবে ক্রমেই পিছিয়ে পড়ছে আইফোন। অ্যান্ড্রয়েড স্মার্টফোন ক্রমেই পরিণত হয়েছে স্মার্টফোনের বিকল্প নামে। আর স্মার্টফোন নির্মাতা হিসেবেও সারাবিশ্বে এখন শীর্ষে উঠে এসেছে দক্ষিণ কোরিয়ার স্যামসাং। অন্যদিকে মোবাইল ফোনের মোট বাজারের অর্ধেকেরও বেশি এখন দখল করে নিয়েছে স্মার্টফোন। প্রযুক্তি বাজার বিশ্লেষক সংস্থা ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশন (আইডিসি) এবং গার্টনারের সর্বশেষ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। এসব প্রতিবেদন থেকে জানা যায়, চলতি বছরের তৃতীয় চতুর্ভাগে বিশ্বব্যাপী সর্বমোট মোবাইল ফোন বিক্রি হয় প্রায় ৪৫৫ মিলিয়ন, যা গত বছরের একই সময়ের চাইতে ৫.৭ শতাংশ বেশি। মোবাইলের এই বাজারের প্রায় ৫৫ ভাগই এখন দখল করে নিয়েছে স্মার্টফোন। অর্থাত্ এই সময়ে স্মার্টফোন বিক্রি হয়েছে প্রায় ২৫০ মিলিয়ন, যা গত বছরের একই সময়ের চাইতে প্রায় ৪৫ শতাংশ বেশি। বিশ্বের সব অঞ্চলেই এই সময়ে স্মার্টফোন বিক্রির পরিমাণ গত বছরের চাইতে বেড়েছে। এদিকে স্মার্টফোনের অপারেটিং সিস্টেমের দিক থেকে চার-চতুর্থাংশেরও বেশি (৮১%) বাজার দখল করে নিয়েছে অ্যান্ড্রয়েড।

Samsung-Galaxy-Note-Smartph দ্বিতীয় স্থানেই অবশ্য রয়েছে অ্যাপল’র আইওএস (১২.১%)। প্রথমবারের মতো স্মার্টফোনের বাজারে তৃতীয় স্থানে উঠে এসেছে মাইক্রোসফটের উইন্ডোজ মোবাইল অপারেটিং সিস্টেম। তাদের দখলে রয়েছে ৩.৬ শতাংশ বাজার। কঠিন সময় পার করা ব্ল্যাকবেরির বাজার ৫.২ শতাংশ থেকে কমে হয়েছে ১.৮ শতাংশ। এদিকে স্মার্টফোনের ব্র্যান্ডে বড় ব্যবধানে রাজত্ব করছে স্যামসাং। তাদের দখলে রয়েছে প্রায় ৩২ শতাংশ বাজার। দ্বিতীয় স্থানে থাকা আইফোনের দখলে রয়েছে ১২.১ শতাংশ বাজার। বাকি প্রতিষ্ঠানগুলোকে টেক্কা দিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে লেনোভো (৫.১%)। পরের অবস্থানগুলোতে রয়েছে এলজি (৪.৮%) এবং হুয়াওয়ে (৪.৭%)। এর বাইরে বিভিন্ন দেশে স্থানীয় স্মার্টফোন নির্মাতারাও ভালো করছে বলে জানা গেছে এই প্রতিবেদনগুলোতে। আগামী দিনেও এমন প্রবণতা অব্যাহত থাকবে বলেই ধারণা করছে আইডিসি এবং গার্টনার।

 

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top