শিরোনাম

বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! | শুক্রবার, মার্চ 17, 2017 - বাংলাদেশে ইউসিসিকে একমাত্র পরিবেশক ঘোষনা করলো ট্রান্সসেন্ড | শুক্রবার, মার্চ 17, 2017 - এসএসডি-টেক এবং প্যাভিলিয়নের মধ্যে কন্টেন্ট পার্টনারশিপ সম্পন্ন | শুক্রবার, মার্চ 17, 2017 - মোবাইল অ্যাপস চালু করলো উরি ব্যাংক | শুক্রবার, মার্চ 17, 2017 - গার্ডিয়ান লাইফ এর জন্য মোবাইল অ্যাপ তৈরি করবে এসএসএল ওয়্যারলেস | বুধবার, মার্চ 15, 2017 - মাইক্রোম্যাক্সের নতুন দুইটি মডেলের স্মার্টফোন | বুধবার, মার্চ 15, 2017 - ডুয়াল ব্যাক ক্যামেরার হ্যালিও স্মার্টফোন আনল এডিসন গ্রুপ | বুধবার, মার্চ 15, 2017 - জিপি মিউজিকে ‘ভালোবাসার বাংলাদেশ’ | বুধবার, মার্চ 15, 2017 - কলসেন্টার এসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত | বুধবার, মার্চ 15, 2017 - ইনোভেশন ফোরামের এন্টারপ্রাইজ পার্টনার হলো লিডসফট |
প্রথম পাতা / টেলিকম / স্মার্টফোনের অধিক গরম সংক্রান্ত সমস্যার কিছু সমাধান
স্মার্টফোনের অধিক গরম সংক্রান্ত সমস্যার কিছু সমাধান

স্মার্টফোনের অধিক গরম সংক্রান্ত সমস্যার কিছু সমাধান

 

smartphone-collection1হয়তো সবাই স্মার্টফোন একটানা ব্যবহার করার সময় খেয়াল করেছেন যে, অনেকক্ষণ ব্যবহারে ফলে স্মার্টফোন অনেক সময়ই অতিরিক্ত গরম হচ্ছে।অনেক কারণেই এমনটি হতে পারে। যদি বিষয়টি সকলের জানা থাকে যে, কেনো গরম হয় তাহলে হয়তো এই সমস্যা থেকে সবাই মোটামোটি রক্ষা পেতে পারি।

কি কারণে গরম হয়:স্মার্টফোন ব্যবহারের সময়ে যদি আপনার মনে হয় যে আপনার স্মার্টফোনটি অধিক উত্তপ্ত হয়ে গিয়েছে তাহলে সাথে সাথে চেষ্টা করুন সেই মুহুর্তে আপনার স্মার্টফোনটিতে ঠিক কি কি অ্যাকটিভিটি হচ্ছে সেগুলোর উপর। সাধারণত একটানা ব্যবহারের সময় স্মার্টফোন যে কারণগুলোতে উত্তপ্ত হতে পারে সেগুলো হচ্ছে,

ক)    একটানা অনেকক্ষণ সময় ধরে হাই গ্রাফিক্সের গেম খেলা

খ)    ওয়াই-ফাই বা অন্যান্য নেটওয়ার্কে কানেক্টেড থাকা অবস্থায় বেশ কিছু সময় ধরে একটানা স্ট্রিমিং করা

গ)    হাই ব্রাইটনেসে একটানা স্মার্টফোনটি সরাসরি সূর্যের আলোর নিচে বা তুলনামূলক গরম পরিবেশে

তাই খেয়াল করুন, উপরের কোন কাজটি আপনি করছিলেন এবং আইডেন্টিফাই করার পর অন্তত কিছুক্ষণের জন্য আপনি আপনার স্মার্টফোনটি ব্যবহার করা থেকে বিরত থাকুন।

যদি একটানা ক্যামেরা ব্যবহার করেন :বেশ কিছু চমত্কার ক্যামেরা ইউনিট যুক্ত স্মার্টফোনে লক্ষ্য করা গিয়েছে যে সেই স্মার্টফোনগুলোতে অতিরিক্ত সময় ধরে ভ্যিউফাইন্ডার খুলে রাখায় বা একটানা ভিডিও করার ফলে স্মার্টফোনে ওভারহিটিং ইস্যু দেখা যায়। উদাহরণস্বরুপ, সনি এক্সপেরিয়া জেড৫! আমরা স্বাভাবিক ভাবেই স্মার্টফোনের ক্যামেরা দিয়ে ছবি তোলার সময় ব্রাইটনেস সর্বোচ্চ বাড়িয়ে রাখি। তাই যেহেতু ক্যামেরা অ্যাপলিকেশন ব্যবহার করা তুলনামূলক ভাবে বলা চলে একটি হাই পারফর্মেন্স টাস্কের পর্যায়ে পড়ে এবং সাথে ব্রাইটনেসও বাড়িয়ে রাখা হয় ফলে সহজেই স্মার্টফোনে এই ওভারহিটিং সমস্যাটি দেখা যেতে পারে। তাই, যদি অনেকক্ষণ ধরে ক্যামেরা অ্যাপলিকেশন ব্যবহারের ফলে আপনার স্মার্টফোনটি উত্তপ্ত হয়ে থাকে তাহলে ক্যামেরা অ্যাপলিকেশনটি সাথে সাথেই বন্ধ করুন এবং আপনার স্মার্টফোনটিকে স্বাভাবিক তাপমাত্রায় ফিরে আসার জন্য কিছুটা সময় দিন

ম্যালওয়্যারের কারণে হতে পারে :যে ডেভেলপাররা ম্যালওয়্যার তৈরি করে থাকেন তাদের কিন্তু আপনার স্মার্টফোনের স্বাস্থ্য নিয়ে কোন মাথাব্যাথা নেই, তারা শুধুই আপনার ডাটার পেছনে ছোটে। তাই অনেক সময় ম্যালওয়্যারের কারণেও আপনার স্মার্টফোনটিতে ওভারহিটিং ইস্যু দেখা যেতে পারে। তাই কোন রকম কারণ ছাড়াই যদি আপনার স্মার্টফোনে আপনি ওভারহিটিং সমস্যা খেয়াল করেন তবে অবশ্যই ভালো একটি ম্যালওয়্যার চেকার ব্যবহার করে দেখতে পারেন।

স্মার্টফোনের ব্যাককেসের কারণে এমন হতে পারে: আমরা বেশিরভাগ ক্ষেত্রেই স্মার্টফোনের ব্যাক কেস হিসেবে হয় প্লাস্টিকের তৈরি ব্যাক কেস ব্যবহার করা থাকি অথবা লেদারের, তবে আমরা যে ম্যাটারিয়ালের ব্যাক কেসই ব্যবহার করে থাকি না কেন, একটা বিষয় খেয়াল করলে সহজেই বুঝতে পারবেন যে স্মার্টফোন থেকে কোন হিট বের হতে পারছেনা কেসের কারণে। এমনিতেই কিন্তু স্মার্টফোনে একটি ব্যাক-পার্ট দেয়াই থাকে। তাই সেই লেয়ারের পরেও যদি একটি অতিরিক্ত লেয়ার অর্থাত্ ব্যাক-কেস আমরা যুক্ত করি তবে স্বাভাবিক ভাবেই স্মার্টফোন ব্যবহারের সময় স্মার্টফোন থেকে নির্গত তাপমাত্রা সেখানে বাঁধা প্রাপ্ত হবে। ফলে ওভারহিটিং ইস্যু লক্ষ্য করা যেতে পারে। তাই, অযথাই ওভারহিটিং সমস্যা এড়াতে আপনি বাড়তি ব্যাক কেসটি খুলে দেখতে পারেন।

ব্যাটারি এবং চার্জার পরীক্ষা করে দেখুন: ব্যাটারি এবং চার্জারে কোন ত্রুটি থেকে থাকলে স্মার্টফোনে ওভারহিটিং ইস্যু দেখা দিতে পারে। তাই, সম্ভব হলে আপনার স্মার্টফোনের ব্যাটারি এবং চার্জারটিও পরীক্ষা করে দেখতে পারেন।

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top