শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ডি-লিংক এর স্পেশাল অফার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রংতা ব্র্যান্ডের নতুন পিওএস প্রিন্টার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - নারীর নিরাপত্তা ও শরনার্থীদের শিক্ষা বিষয়ক ধারণা যাচ্ছে ওসলোর টেলিনর ইয়ুথ ফোরামে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - উদ্বোধনের অপেক্ষায় শেখ হাসিনা সফটওয়্যার পার্ক | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আপনারই কিছু ভুল হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - খুলনায় দুইদিনের বেসিক আরডুইনো কর্মশালা অনুষ্ঠিত | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ঢাকা মহিলা পলিটেকনিককে স্যামসাং এর পক্ষ থেকে অত্যাধুনিক ল্যাব হস্তান্তর  | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - সিডস্টারস ঢাকায় দেশের সেরা স্টার্টআপ সিমেড হেলথ | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - অ্যান্ড্রয়েড ফোনকে মডেম হিসেবে ব্যবহারের উপায় | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আসছে নকিয়ার আরও দুই ফোন |
প্রথম পাতা / টেলিকম / স্মার্টফোন ট্যাবলেটের বদৌলতে বাড়ছে প্রসেসরের বাজার
স্মার্টফোন ট্যাবলেটের বদৌলতে বাড়ছে প্রসেসরের বাজার

স্মার্টফোন ট্যাবলেটের বদৌলতে বাড়ছে প্রসেসরের বাজার

বর্তমান বাজারের অনেকটাই দখল করে আছে স্মার্টফোন ও ট্যাবলেটের মতো প্রযুক্তি পণ্যগুলো। এ ধরনের পণ্য নির্মাণে প্রতিষ্ঠানগুলোকে বিপুল পরিমাণে প্রসেসর ব্যবহার করতে হচ্ছে। এ কারণে গতবারের তুলনায় চলতি বছর বিশ্বজুড়ে প্রসেসরের সরবরাহ বৃদ্ধি পেয়েছে ২৪ শতাংশ। বাজার গবেষণা প্রতিষ্ঠান আইএইচএস সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে। খবর ই উইকের।
সাম্প্রতিক সময়ের সবচেয়ে আলোচিত প্রযুক্তি পণ্যগুলোর মধ্যে স্মার্টফোন ও ট্যাবলেট অন্যতম। পণ্যগুলোর কারণে প্রসেসর নির্মাতা কোম্পানিগুলোর বাজার বিপুল হারে বৃদ্ধি পাচ্ছে। কিছুদিন আগেও যে গ্রাহকরা পার্সনাল কম্পিউটার ব্যবহার করতেন, এখন তারাই স্মার্টফোন ও ট্যাবলেটের দিকে ঝুঁকছেন। বিশ্লেষকদের মতে, স্মার্টফোন ও ট্যাবলেটের চাহিদা বাড়ার কারণে প্রসেসরের ব্যবহারও বৃদ্ধি পেয়েছে আগের তুলনায় অনেক বেশি।
Qualcomm-leads-smartphone-applications-processor-market1
প্রতিবেদনে আইএইচএস জানায়, চলতি বছরে বিশ্বজুড়ে প্রসেসর সরবরাহ ২৪ শতাংশ বৃদ্ধি পেতে পারে। চলতি বছরের শেষ নাগাদ সমগ্র বিশ্বে প্রসেসরের সরবরাহ ১৫০ কোটি ইউনিটে পৌঁছতে পারে, যা গত বছরের চেয়ে ১২১ কোটি ইউনিট বেশি।
প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ বিশ্লেষক জেরি জু বলেন, সাধারণত প্রসেসরের বাজার নির্ভর করে পার্সনাল কম্পিউটারের বাজারের ওপর। কিন্তু বর্তমানে পার্সনাল কম্পিউটার বিক্রি ক্রমেই হ্রাস পাচ্ছে। পার্সনাল কম্পিউটারের জায়গা দখল করে নিচ্ছে স্মার্টফোন ও ট্যাবলেটের মতো প্রযুক্তি পণ্যগুলো। প্রসেসরের বাজার এখন অনেকটাই এ ধরনের প্রযুক্তি পণ্যের ওপর নির্ভর করছে। বর্তমানে স্মার্টফোন ও ট্যাবলেটের কারণে প্রসেসরের বাজার যেকোনো সময়ের তুলনায় বৃদ্ধি পাচ্ছে।
তিনি আরো বলেন, মোবাইল ডিভাইসগুলো না থাকলে প্রসেসরের বাজার এতটা বৃদ্ধি পেত না। পিসির কারণে প্রসেসরের বাজার হ্রাস পেলেও স্মার্টফোন ও ট্যাবলেটের বদৌলতে এ বাজার দ্রুত ও বিপুল পরিমাণে বৃদ্ধি পাচ্ছে।
কয়েক প্রান্তিক ধরেই বিশ্বজুড়ে পিসি বিক্রি ক্রমেই হ্রাস পাচ্ছে। বর্তমানে গ্রাহকরা তাদের প্রয়োজনে পিসির চেয়ে স্মার্টফোন ও ট্যাবলেট কিনতেই বেশি আগ্রহী। কারণ হিসেবে বিশ্লেষকরা মোবাইল ডিভাইসগুলোর ছোট আকার ও বহুমুখী সুবিধার কথা উল্লেখ করেন। বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসি চলতি বছরের শুরুতে জানায়, ২০১৩ সালের শেষ নাগাদ ট্যাবলেট বিক্রি পিসি বিক্রিকে ছাড়িয়ে যাবে। অন্য একটি বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস জানায়, আগামী বছর নাগাদ বিশ্বজুড়ে সরবরাহ হওয়া মোট পিসির প্রায় অর্ধেকই থাকবে ট্যাবলেট।
এ ধরনের পরিস্থিতিতে স্মার্টফোন ও ট্যাবলেটই প্রসেসরের বাজার রক্ষার এমনকি বাজার বৃদ্ধির প্রধান প্রভাব হিসেবে কাজ করবে। আইএইচএসের প্রতিবেদনে জানানো হয়, চলতি বছরের প্রতিটি প্রান্তিকেই প্রসেসর সরবরাহ বৃদ্ধি পেয়েছে। তাদের হিসাব অনুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি -মার্চ) প্রসেসর বিক্রি বৃদ্ধি পেয়েছে ২৭ শতাংশ। দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) প্রসেসর বিক্রি বৃদ্ধির এ হার ছিল ২৪ শতাংশ। তৃতীয় প্রান্তিকে (জুলাই- সেপ্টেম্বর) এ হার ছিল ১৯ এবং সর্বশেষ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) প্রসেসর বিক্রি ২৪ শতাংশ বৃদ্ধি পেতে পারে বলে ধারণা করছেন আইএইচএসের বিশ্লেষকরা।
বিশ্লেষকদের মতে, স্মার্টফোন ও ট্যাবলেটের জন্য তৈরি প্রসেসরের সরবরাহ বৃদ্ধি পাচ্ছে সবচেয়ে বেশি। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ট্যাবলেটের জন্য প্রসেসর সরবরাহ গত বছরের একই সময়ের তুলনায় ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত বছরের দ্বিতীয় প্রান্তিকে ট্যাবলেটের জন্য বিশ্বজুড়ে প্রসেসর সরবরাহ যেখানে ছিল ৩ কোটি ৮৩ লাখ ইউনিট, সেখানে চলতি বছরের একই সময় এর পরিমাণ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৫ কোটি ৩৫ লাখ ইউনিটে।
এ একই সময়ের ব্যবধানে স্মার্টফোনের জন্য বিশ্বব্যাপী প্রসেসর সরবরাহ বৃদ্ধি পেয়েছে ৩৮ শতাংশ। গত বছরের দ্বিতীয় প্রান্তিকে যেখানে স্মার্টফোনের জন্য প্রসেসর সরবরাহ ছিল ১৪ কোটি ৭৯ লাখ, সেখানে চলতি বছরের একই সময়ে এর পরিমাণ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ২০ কোটি ৪২ লাখ ইউনিটে। আইএইচএস বিশ্লেষকদের মতে, স্মার্টফোন ও ট্যাবলেটের মতো প্রযুক্তি পণ্যগুলোর কারণে প্রসেসর বাজার আগের যেকোনো সময়ের তুলনায় চাঙ্গা হয়েছে।
সূত্র :বণিক বার্তা

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top