শিরোনাম

বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - রবি ও ট্রমা ইনস্টিটিউটের মধ্যে কর্পোরেট চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - দেশের বাজারে হুইনের তারবিহীন কিউ১১কে গ্রাফিক্স ট্যাবলেট উন্মোচন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির তথ্যপ্রযুক্তি সম্পর্কিত ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করতে যাচ্ছে ফক্সকন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - স্মার্ট টেকনোলজি ও সিভিল এভিয়েশনের চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - ফিরে আসছে সিটিসেল | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - আসছে স্মার্ট রিং | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - মহাকাশযানে লেটুস চাষ | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - ফেসবুকের আয় প্রত্যাশা ছাড়িয়ে | বুধবার, জুলাই 26, 2017 - শাহজালাল ইসলামী ব্যাংক এর ঋণ সহায়তা পাবেন বেসিস সদস্যরা |
প্রথম পাতা / টেলিকম / মোবাইল ফোন / স্মার্টফোন ডিসপ্লের উপর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যুক্ত করবে এলজি
স্মার্টফোন ডিসপ্লের উপর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যুক্ত করবে এলজি

স্মার্টফোন ডিসপ্লের উপর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যুক্ত করবে এলজি

LG-NewRangeস্মার্টফোনের ডিসপ্লে গ্লাসের উপর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর প্রযুক্তি উদ্ভাবন করেছে দক্ষিণ কোরিয় প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলজি। নতুন এই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মডিউলটি স্মার্টফোনের ডিসপ্লে গ্লাসের উপর এমবেডেড। প্রতিষ্ঠানটি বলছে, এর ফলে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের জন্য আলাদা বাটন দরকার পড়বে না। আর তা হলে স্ক্রিনের উপর আঙ্গুল রেখেই ডিভাইস আনলক করতে পারবেন স্মার্টফোন ব্যবহারকারীরা।

এলজির ইনোটেক বিভাগ জানায়, ‘মডিউল তৈরি করতে স্মার্টফোনের কভার গ্লাসের নিচের ব্যাকসাইডে ০.০১ ইঞ্চি পরিমাণ অগভীর খাঁজ কেটে এর ভেতরে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ইনস্টল করা হয়েছে।’ এলজি জানায়, ফিঙ্গারপ্রিন্ট সেন্সরকে স্ক্র্যাচ বা পানি থেকে রক্ষা করার জন্য মডিউলটিতে উচ্চ শক্তিসম্পন্ন কভার গ্লাস আছে। তবে এ ধরণের ফিঙ্গারপ্রিন্ট অপেক্ষাকৃত মসৃণ ডিভাইসে যুক্ত হতে পারে যেহেতু এর হোম-বাটনে আলাদা সেন্সর যুক্ত করা হচ্ছে না। উদাহরণস্বরূপ, স্যামসাং গ্যালাক্সি এস৬ এবং এস৭ সিরিজ অথবা অ্যাপলের আইফোন ডিভাইসের হোম বাটনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যুক্ত আছে।

এলজির দাবী, সেন্সরটি নিয়মিত টাইপ সেন্সরের থেকে অনেক বেশি নিখুঁত। এটির ভুল স্বীকৃতির হার ০.০০২ শতাংশ। সেন্সরটি গ্লাসে যুক্ত করার জন্য নিজস্ব আঁঠা যুক্ত করেছে এলজি। এটি উচ্চ প্রভাব সহ্য করতে পারে বলেও দাবি করেছে প্রতিষ্ঠানটি।

এলজি ইনোটেক গবেষণা ও উন্নয়ন সেন্টারের প্রধান কি ছ্যাং-হুওয়ান বলেন, ‘কাস্টমারদের চাহিদার কথা চিন্তা করে ভিন্নতর প্রযুক্তি উদ্ভাবনে মনোনিবেশ করেছি আমরা।’ এখন দেখার বিষয় নতুন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দিয়ে কী ধরণের স্মার্টফোনে অদূর ভবিষ্যতে বাজারে আনে এলজি?

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top