শিরোনাম

বৃহস্পতিবার, মে 25, 2017 - ফেসবুকে ভিডিও আপলোডে পুরস্কার | বুধবার, মে 24, 2017 - গ্রাহকের হাতে পণ্য তুলে দিতে সর্বাপেক্ষা জনপ্রিয় মাধ্যম বিক্রয় ডট কম | বুধবার, মে 24, 2017 - জেডটিই এবং বাংলালিংক নিয়ে এলো বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল এসডিএম | বুধবার, মে 24, 2017 - ৩৩১০ সহ নকিয়ার তিনটি স্মার্টফোন জুন থেকে দেশের বাজারে পাওয়া যাবে | বুধবার, মে 24, 2017 - ফেইসবুকের দেখা, না দেখা | বুধবার, মে 24, 2017 - চলতি বসরে সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনসমূহ | বুধবার, মে 24, 2017 - জাতীয় ইন্টারনেট সপ্তাহ শুরু | বুধবার, মে 24, 2017 - ডাক্তারদের জন্য ই-প্রেসক্রিপশান সফটওয়্যার | মঙ্গলবার, মে 23, 2017 - বেসিস নির্বাচন :লটারিতে বাদ পড়েছেন মোস্তাফা জব্বার, রাসেল ও ফারহানা | মঙ্গলবার, মে 23, 2017 - গাজীপুরে স্যামসাং এর ৫০তম ব্র্যান্ড শপ উদ্বোধন |
প্রথম পাতা / সোশ্যাল মিডিয়া / স্মার্টফোন অ্যাপে ফেসবুকের নতুন টাইমলাইন ব্যবস্থা
স্মার্টফোন অ্যাপে ফেসবুকের নতুন টাইমলাইন ব্যবস্থা

স্মার্টফোন অ্যাপে ফেসবুকের নতুন টাইমলাইন ব্যবস্থা

নিউজ ফিড নিয়ে গবেষণার যেন কোন অন্ত নেই ফেসবুকের। প্রায়শই এই ব্যবস্থায় পরিবর্তন নিয়ে আসছে ফেসবুক। ব্যবহারকারীদের জন্য বান্ধব এবং আরও সহজ নিউজ ফিড নিশ্চিত করতে ফের নিজস্ব মোবাইল অ্যাপে নতুন ব্যবস্থা যুক্ত করেছে ফেসবুক।

facebook-video-adsএকটি মূল নিউজ ফিডের পাশাপাশি একাধিক বিষয়ভিত্তিক নিউজ ফিড নিয়ে পরীক্ষা চালাচ্ছে সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যম ফেসবুক।

প্রযুক্তিবিষয়ক মার্কিন সংবাদমাধ্যম ভার্জ জানিয়েছে, ফেসবুক পেপার অ্যাপের সঙ্গে বেশ মিল আছে মোবাইলের জন্য একাধিক নিউজ ফিডের চিন্তার। পেপার অ্যাপটিও স্বয়ংক্রিয়ভাবে অন্যান্য ব্যবহারকারী আর পেইজের পোস্টগুলো আলাদা করে।

মোবাইল অ্যাপে প্রচলিত নিউজ ফিড তো থাকবেই, তার সঙ্গে আছে ‘স্টাইল’, ‘ট্রাভেল’, ‘হেডলাইনস’-এর মতো একাধিক ফিড। নতুন ফিডগুলোর একটি থেকে আরেকটি দেখা যাবে সোয়াইপ করেই।

এ বিষয়ে ফেসবুকের একজন মুখপাত্র জানিয়েছেন, সাধারণ মানুষজন নতুন কোনো অপশন পেতে আর নিজেদের আগ্রহের বিশেষ কোনো বিষয়ে ফেসবুকে আরও বেশি আলাপ জমাতে অধীর আগ্রহী।

টাইম ম্যাগাজিনকে ফেসবুকের ওই মুখপাত্র বলেন, “এ কারণে বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে আমরা ব্যক্তি ও পেইজগুলোর ভিন্ন ভিন্ন পোস্ট ব্যবহারকারীদের আলাদাভাবে দেখানোর জন্য একাধিক ফিড নিয়ে পরীক্ষা করছি। আপনি আপনার বুকমার্ক, ফেভারিটস বা সার্চ-এর নিচে থাকা নেভিগেশন বার ব্যবহার করে ওই ফিডগুলো অ্যাকসেস করতে পারবেন।”

অন্যদিকে ‘মার্কেটপ্লেইস’ নিয়ে টানা কয়েক মাস পরীক্ষা চালানোর ফিচারটি বড় পরিসরে উন্মুক্ত করা হচ্ছে বলে জানান ফেসবুকের ওই মুখপাত্র। অক্টোবরে থেকে ‘শুধু ‘শপিং’ নামে ওই ফিচার নিয়ে পরীক্ষা চালানো শুরু করেছিল ফেসবুক। ফেসবুকের মূল অ্যাপের অনেকটা আড়ালে রেখেই পরীক্ষা চালানো হয় ফিচারটি নিয়ে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top