শিরোনাম

রবিবার, জানুয়ারী 21, 2018 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এসেছে লেনোভো আউডিয়াপ্যাড ৩২০ ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - ব্যবসায়ীদের জন্য হোয়াটসঅ্যাপ বিজনেস | রবিবার, জানুয়ারী 21, 2018 - হ্যাকিংয়ের কাবলে ওয়ানপ্লাস | রবিবার, জানুয়ারী 21, 2018 - আসছে ইন্টেল কোর আই৯ প্রসেসর এর ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাণিজ্য মেলায় অপো এফ৫ বিজয়ীদের নাম ঘোষণা | শনিবার, জানুয়ারী 20, 2018 - আরও কঠিন হচ্ছে ইউটিউব থেকে উপার্জন | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুক হ্যাকড হলে করনীয় | শনিবার, জানুয়ারী 20, 2018 - কর্মজীবি নারীদের মানহানি বন্ধে আহব্বান | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুকে মিলবে না নিউজ আপডেট | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেস আনলক ফিচার নিয়ে এল ‘অনর ভিউ-১০’ |
প্রথম পাতা / স্থানীয় খবর / হাইটেক পার্ক নির্মাণে ৭ দিনের মধ্যে কার্যাদেশ পাচ্ছে সামিট
হাইটেক পার্ক নির্মাণে ৭ দিনের মধ্যে কার্যাদেশ পাচ্ছে সামিট

হাইটেক পার্ক নির্মাণে ৭ দিনের মধ্যে কার্যাদেশ পাচ্ছে সামিট

কালিয়াকৈর হাইটেক পার্ক নির্মাণে সাত দিনের মধ্যে কার্যাদেশ পাচ্ছে সামিট ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড মার্চেন্টিয়াল কর্পোরেশন (এসআইএমসিএল)। ভারতীয় কোম্পানি ইনফিনিটির সাথে যৌথভাবে এসআইএমসিএল-ইনফিনিটি কনসোর্টিয়ামকে এ নির্মাণ কার্যাদেশ দেয়া হচ্ছে।

বৃহস্পতিবার বিকালে বাংলাদেশে কম্পিউটার কাউন্সিলে (বিসিসি) উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড -২০১৪ পদক বিজয় নিয়ে এক প্রেস বিফ্রিং অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

পলক বলেন, দীর্ঘ ১৪ বছর ঝুলে ছিল এই হাইটেক পার্ক নির্মাণ। আমরা আর ঝুলে থাকতে চাই না। তাই যত দ্রুত সম্ভব আমরা কাজ শুরু করছি। এখন সব জটিলতা শেষ। আমরা কাজ শুরু করতে প্রস্তুত।

summit-hightech

তিনি বলেন, স্বচ্ছতার সাথে সকল কাজ করা হয়েছে। আসলে দেশের উন্নয়নে সদিচ্ছা থাকলে সব সম্ভব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা তা করে দেখিয়েছি। এই হাইটেক পার্ক বাস্তবায়ন হলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পথে আমরা আরেক ধাপ  এগিয়ে যাব।

এরআগে মঙ্গলবার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রীসভার কমিটি এসআইএমসিএল – ইনফিনিটিকে হাইটেক পার্কের নির্মাণ অনুমোদন দেয়। তারা হাইটেক পার্কের ২ এবং ৫ নম্বর ব্লকের অবকাঠামো উন্নয়ন করবে। হাইটেক পার্ক কর্তৃপক্ষ এই কনসোর্টিয়ামকে কার্যাদেশ প্রদানের অনুমতির জন্য মন্ত্রী সভার কমিটিতে প্রস্তাবনা পাঠিয়েছিল।

এসআইএসসিএল-ইনফিনিটি পার্কের অবকাঠামো উন্নয়নের পর ৪০ বছর এর ব্যবস্থাপনায় থাকবে। এ নির্মাণে প্রতিষ্ঠানটি ১ হাজার ৬৩৮ কোটি টাকা বিনিয়োগ করবে।

দীর্ঘ ১৪ বছর নানা জটিলতায় গাজীপুরের কালিয়াকৈরে প্রস্তাবিত এ হাইকেট পার্কের নির্মাণ কাজটি নানাভাবে ঝুলে য়ায়। নানা জটিলতা পেরিয়ে অবশেষে নতুন করে দেশের সবচেয়ে বড় এ পার্কের নির্মাণ কাজ শুরুর প্রক্রিয়া গত মার্চ-এপ্রিলে শুরু হয়। তার ধারাবাহিতকায় নির্মাণ ঠিকাদারের এই অনুমোদন শেষে কার্যাদেশ দেয়ার প্রস্তুতি।

এরআগে টেকনোলজি পার্ক মালয়েশিয়াকে ঠিকাদার হিসাবে নির্বাচিত করা হলেও সেটি কাজ শুরু করতে পারেনি। তখন এ কোম্পানির স্থানীয় অংশীদার ঋণ খেলাপী হওয়ায় প্রতিষ্ঠানটির কার্যাদেশ বাতিল করা হয়। কোম্পানিটি আদালতে গেলেও টেকনোলজি পার্ক আর কাজ পায়নি।

গত ফেব্রুয়ারিতে হাইকোর্ট এ বিষয়ে সিদ্ধান্ত জানালে মার্চে নতুন করে দরপত্র জারি করে হাইকেট পার্ক কর্তৃপক্ষ। এরপর নতুন টেন্ডারে কাজ পেতে যে সাতটি কোম্পানি আবেদন করেছিল সেগুলার মধ্যে আগের দফায় কাজ পাওয়া টেকনোলজি পার্ক মালয়েশিয়াও (টিপিএম) ছিল। যৌথভাবে অপর এক মালয়েশিয়ান কোম্পানি ফাইবার এডকমের সঙ্গে কাজ পেতে আবেদন করেছিল তারা।

অপর কোম্পানিগুলোর মধ্যে দেশীয় কোম্পানি মীর টেলিকম ও ইউএসএর জীবন টেকনোলজি এককভাবে এবং রেজা কনস্ট্রাকশনের সঙ্গে যৌথভাবে, অপর দেশীয় কোম্পানি সামিট কমিউনিকেশন এককভাবে এবং ভারতীয় কোম্পানি ইনেফো টেকের সঙ্গে যৌথাবে প্রস্তাব দিয়েছিল।

অবশেষে সামিট ও ইনফো টেকের যৌথ কনসোর্টিয়াম এসআইএমসিএল-ইনফিনিটি হাইটেক পার্কের এই কাজ পেল। সাতদিনের মধ্যে কার্যাদেশ পেলে খুব শীঘ্রই বহুল প্রতিক্ষীত এই হাইটেক পার্কের কাজ শুরু হবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top