শিরোনাম

মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - টেক রিপাবলিকে ত্রিমাত্রিক সুবিধার প্রোলিংক মডেম | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - অ্যাপটেক এবং এডিএন-র মাস্টার ফ্রাঞ্চাইজি চুক্তিসই | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - এসএসসির সময় ফেসবুক-টুইটার বন্ধের সিদ্ধান্ত | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - শিশুদের নিয়ে “নিজের হাতে রোবট বানাই” শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - স্বল্প খরচে বা স্কলারশীপে চীনে মেডিক্যাল পড়াশোনা | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - হুয়াওয়ে নিয়ে এলো ইন্টারনেটের পারফেক্ট অফার | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - ৭ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ডিজিটাল আইসিটি ফেয়ার | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - সাশ্রয়ী মূল্যের নতুন আরেকটি স্মার্টফোন আনলো ওয়ালটন | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - বাংলাদেশে রক্তদান প্রক্রিয়া সহজ করতে ফেসবুকের নতুন ফিচার | মঙ্গলবার, জানুয়ারী 23, 2018 - ৬ মাসের সাইবার হামলায় ক্ষতি ৪০০ কোটি ডলার |
প্রথম পাতা / স্থানীয় খবর / হাতে-কলমে শিশুদের বিজ্ঞান শিক্ষার উপকরণ বিজ্ঞানবাক্স
হাতে-কলমে শিশুদের বিজ্ঞান শিক্ষার উপকরণ বিজ্ঞানবাক্স

হাতে-কলমে শিশুদের বিজ্ঞান শিক্ষার উপকরণ বিজ্ঞানবাক্স

sohag

অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ

বাংলাদেশে বিজ্ঞান শিক্ষার উপকরণ হিসেবে অন্যরকম ইলেকট্রনিক্স কোং লি. বাজারে এনেছে অন্যরকম বিজ্ঞানবাক্স। এ বাক্সের ভেতরে আছে বিজ্ঞানের এক্সপেরিমেন্টগুলো হাতে-কলমে করে শেখার জন্য প্রয়োজনীয় সব উপকরণ। এছাড়াও আছে ম্যানুয়াল, ভিডিও টিউটোরিয়াল এবং বিজ্ঞানভিত্তিক গল্পের বই। যার মাধ্যমে একজন শিক্ষার্থী নিজে নিজেই করতে পারবে সব এক্সপেরিমেন্ট।

এবারের আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দারুন চাহিদা ছিল অন্যরকম বিজ্ঞানবাক্সের। সেখানে শিশুকিশোররা মজার সব এক্সপেরিমেন্ট দেখেছে। মেলায় বিজ্ঞানবাক্স ক্রেতাদের জন্য ছিল কুপন। সেই কুপন থেকে লটারি করে সম্প্রতি তিনজনকে দেওয়া হয়েছে ল্যাপটপ, ট্যাব এবং স্মার্টফোন উপহার।

অন্যরকম ইলেকট্রনিক্স এর নিজস্ব কার্যালয়ে ‘গ্র্যান্ড র‌্যাফেল ড্র ও বিজ্ঞানবাক্স রিভিউ’ উৎসব নামের এক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দেয়া হয় বিজয়ীদের হাতে।

অনুষ্ঠানে অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ বলেন, ‘৬৪ জেলাতে এখন বিজ্ঞানবাক্স শিক্ষার্থীদের হাতে এসে পৌঁছেছে। বিজ্ঞানবাক্স তৈরির উদ্দেশ্য হল চিন্তাশীল ও উদ্যেগী মানুষ তৈরি করা। মানুষের চিন্তার বিকাশ ঘটলে এবং তারা উদ্যোগী হলে ক্রমান্বয়ে বেকার সমস্যা কমতে থাকবে। এবং এই প্রক্রিয়াটি আমাদের নতুন প্রজন্মের মাধ্যমেই শুরু করতে হবে। সন্তানের মানষিক বিকাশের জন্য অন্যরকম বিজ্ঞানবাক্সকে অনেক উপকারী একটি শিক্ষা উপরকণ বলে অভিভাবকরা এখন বিবেচনা করছেন। একটি শিক্ষার্থীর পড়ার টেবিলে একটি জ্যামিতি বক্স যেমন জরুরি তেমনি বিজ্ঞানবাক্সও জরুরি।’

bigganbakshoর‌্যাফেল ড্র এর প্রথম বিজয়ী হলেন নওশিন, দ্বিতীয় বিজয়ী ফারহান নাফিজ এবং তৃতীয় বিজয়ী অরিন মেহজাবিন। এছাড়া বিজ্ঞানবাক্স সম্পর্কে রিভিউ লিখে ফিদা আল মুগনি জিতে নেন একটি ফ্রিজ এবং ভোল্টেজ স্ট্যাবিলাইজার।

বিজ্ঞানবাক্স হল বাংলাদেশের প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র সায়েন্স কিট, যা মূলত সাত বছর এবং তার বেশি বয়সী ছেলেমেয়েদের জন্য তৈরি। ইংরেজি ভার্সনসহ এখন পর্যন্ত মোট পাঁচ ধরনের বিজ্ঞানবাক্স পাওয়া যায়- অন্যরকম বিজ্ঞানবাক্স আলোর ঝলক, তড়িৎ তাণ্ডব, রসায়ন রহস্য, চুম্বকের চমক এবং অদ্ভুত মাপজোখ। কেউ চাইলে রকমারি ডটকম থেকে ঘরে বসেই অন্যরকম বিজ্ঞানবাক্স সংগ্রহ করতে পারবেন। এছাড়া স্বপ্ন, মিনাবাজার এবং পিবিএস এর মতো সুপারশপ থেকেও বিজ্ঞানবাক্স সংগ্রহ করা যাবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top