শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - গাড়ি চালাতে এবার থেকে আর কোনও চাবির প্রয়োজন নেই! | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিজয়ী কাস্টমারদের হাতে তুলে দেওয়া হয়েছে সিম্ফনি ঈদ অফার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিশ্বব্যাপী সাইবার হামলায় ৬ মাসেই ক্ষতি ৪০০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / হার্ডডিস্কের প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের ‘৮৪০ ইভো’ এম-সাটা এসএসডি
হার্ডডিস্কের প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের ‘৮৪০ ইভো’ এম-সাটা এসএসডি

হার্ডডিস্কের প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের ‘৮৪০ ইভো’ এম-সাটা এসএসডি

কম্পিউটারের স্টোরেজ হিসেবে দীর্ঘদিন ধরে রাজত্ব করেছে হার্ডডিস্ক। তবে এতদিনে এসে প্রচলিত হার্ডডিস্কের বিকল্প হিসেবে নানা ধরনের স্টোরেজ জায়গা করে নেওয়ার আভাস পাওয়া যাচ্ছে। ইতোমধ্যেই সলিড স্টেট ড্রাইভ বা এসএসডি ডিভাইসগুলো হার্ডডিস্কের চাইতে অনেক বেশি নির্ভরযোগ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে প্রযুক্তি বিশ্বে।

ssd840evo-features-02

তবে স্লিম এসএসডিকে অনেক বেশি ল্যাপটপের মতো ডিভাইসের জন্য উপযোগী মনে করা হচ্ছিল। তুলনামূলকভাবে কম স্টোরেজের জন্য খরচ বেশি হওয়াটা ছিল এর জন্য একটি বড় ধরনের প্রতিবন্ধকতা। তবে সেই সীমাবদ্ধতা কাটিয়ে উঠে এবারে ১ টেরাবাইটের মিনি-সাটা এসএসডি বা এম-সাটা এসএসডি তৈরি করেছে স্যামসাং।

ল্যাপটপের প্রচলিত ২.৫ ইঞ্চি হার্ডড্রাইভের তুলনায় পুরো এক ইঞ্চি কম পুরুত্বের (১.৫ ইঞ্চি) হবে এই এম-সাটা এসএসডি ড্রাইভ। ‘৮৪০ ইভো’ মডেলের এই হার্ডডিস্কের মাধ্যমেই এই প্রথমবারের মতো কোনো এম-সাটা ড্রাইভ অতিক্রম করল ১ টেরাবাইটের ল্যান্ডমার্ক। এর জন্য গতিতেও কোনো ধরনের নেতিবাচক প্রভাব পড়েনি। স্যামসাংয়ের তথ্য অনুযায়ী এর ডেটা রাইটিংয়ের গতি সেকেন্ডে ৫৪০ মেগাবাইট এবং ডেটা রিডিংয়ের গতি সেকেন্ডে ৫২০ মেগাবাইট। আর ডেটা রিড এবং রাইটে এতে ব্যবহার করা হয়েছে টার্বোরাইট প্রযুক্তি। স্যামসাং জানিয়েছে, চলতি মাসের শেষের দিকেই ১ টেরাবাইটের এই নতুন স্টোরেজ ডিভাইস বাজারে ছাড়বে তারা।

১ টেরাবাইটের পাশাপাশি ১২০ জিবি, ২৫০ জিবি এবং ৫০০ জিবি স্টোরেজেও এটি আসবে বাজারে। দামের বিষয়ে স্যামসাং এখনও মুখ না খুললেও ধারণা করা হচ্ছে এর দাম থাকবে হাতের নাগালের মধ্যেই।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top