শিরোনাম

শনিবার, জুলাই 22, 2017 - সনির ২৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার স্মার্টফোন | শনিবার, জুলাই 22, 2017 - ঢাকায় অনুষ্ঠিত হলো সিগেট ডিলার মিট | শনিবার, জুলাই 22, 2017 - অনলাইন কর্মসংস্থানে দ্বিতীয় বাংলাদেশ | শনিবার, জুলাই 22, 2017 - অলেফিন্সে পাওয়া যাচ্ছে ফুল হাইট টার্নস্টাইল গেট | শনিবার, জুলাই 22, 2017 - নিরাপত্তা বিষয়ক পণ্য ও সেবা নিয়ে এসেছে অলেফিন্স ট্রেড কর্পোরেশন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - উইপ্রোর সঙ্গে চুক্তির কথা স্বীকার করল গ্রামীণফোন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - লেনোভোর নতুন আর্কষন – আইডিয়াপ্যাড ৩২০ | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - হজ্ব রোমিং প্যাকেজ চালু করল রবি | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - অনলাইন প্রশিক্ষণ সেবা চালু করলো ক্রিয়েটিভ-ই-স্কুল | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - ল্যাপটপের চার্জ বাড়ানোর উপায় সমূহ |
প্রথম পাতা / টিউটোরিয়াল / হার্ডডিস্ক এর আয়ু বাড়াবেন যেভাবে!
হার্ডডিস্ক এর আয়ু বাড়াবেন যেভাবে!

হার্ডডিস্ক এর আয়ু বাড়াবেন যেভাবে!

hard-disk-corporateডেস্কটপ কম্পিউটার কিংবা ল্যাপটপের যাবতীয় সকল তথ্য সংরক্ষিত থাকে হার্ডডিস্কে। তাই হার্ডডিস্কের যেকোন অনাকাঙ্খিত ত্রুটিতে সম্পূর্ণ মুছে যেতে পারে অভ্যন্তরে সংরক্ষিত সকল গুরুত্বপূর্ণ তথ্য। এজন্য বেশ কিছু পদ্ধতি ব্যবহার করা যায়। যার সাহায্যে সহজেই দীর্ঘস্থায়ী করে নেয়া যাবে হার্ডডিস্ক এবং নিরাপদে সংরক্ষিত থাকবে তথ্য।

নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগে হার্ডডিস্কের নিরাপত্তা

পিসির জন্য নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করতে ইউপিএস ব্যবহার করতে হবে। ঝড়ের দিনে কিংবা হঠাৎ বিদ্যুতের উঠানামা থেকে পিসি হার্ডডিস্কে রক্ষা করে সঠিক ভোল্টেজ প্রদান করবে। অনেক ইউপিএস এ ভোল্টেজ উঠানামা করলে কিংবা প্রয়োজনীয় বিদ্যুৎ না পেলে স্বয়ংক্রিয়ভাবে পিসি বন্ধ করে দেয়। যাতে করে পিসির অভ্যন্তরীণ ডিভাইস যেমন- হার্ডডিস্ক, র‌্যামের কোন ক্ষতি না হয়।

পিসির নিকটবর্তী পরিবেশ

পিসির আশপাশের স্থানে বায়ুর চলাচল কেমন তা লক্ষ্য করতে হবে। কারণ, পিসির পেছনের অংশে থাকা কুলার ফ্যান দিয়ে বাতাস বের হয়। যা পিসির হার্ডওয়্যার উত্তপ্ত হওয়া থেকে রক্ষা করে। এমনকি শর্টসার্কিটের মতো ঘটনাও এড়িয়ে চলতে সহায়তা করে। তাই কুলার ফ্যানের বাতাস যাতে পেছন দিয়ে সঠিক ভাবে বের হয়ে যেতে পারে সেজন্য পিসির আশপাশের পরিবেশ খোলামেলা হতে হবে।

এ ছাড়াও, পিসিতে একাধিক হার্ডড্রাইভ সংযুক্ত করতে সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ, পিসিতে একাধিক হার্ডড্রাইভ সংযুক্ত করলে অনেক সময় সিস্টেম ইরোরের জন্য হার্ডড্রাইভের সকল তথ্য সম্পূর্ণরূপে মুছে যেতে পারে। তাই পিসির ইন্টারনাল হার্ডড্রাইভের পাশাপাশি এক্সটার্নাল হার্ডড্রাইভে প্রয়োজনীয় তথ্য বিশেষ ভাবে সংরক্ষণ করা যেতে পারে। এছাড়াও, যেকোন ধরনের অনাকাঙ্খিত তথ্য হারানোর ঝুঁকি এড়াতে উইন্ডোজের ব্যাকআপ ফিচার চালু করা যেতে পারে।

হার্ডড্রাইভের সুরক্ষায় থার্ড পার্টি অ্যাপ

পিসি বা ল্যাপটপের হার্ডড্রাইভের সুরক্ষায় সার্বক্ষণিক নজরদারী প্রয়োজন। এজন্য ব্যবহার করা যায় থার্ড পার্টি অ্যাপ টুল ‘স্টার্ম’ [Self-Monitoring Analysis Reporting Technology]। যার সাহায্যে হার্ডডিস্কের সাস্থ্য পরীক্ষা করে তথ্য হারানোর ঝুঁকি কমাবে। অ্যাপ টুলটি ব্যবহারকারীকে নিয়মিত হার্ডডিস্ককে পর্যালোচনা করে লব্ধ ফলাফল জানাতে সক্ষম। এছাড়াও পিসির হার্ডডিস্কে যেকোন ধরনের সমস্যা পরিলক্ষিত করলে সতর্কবার্তাও জানাবে অ্যাপটি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top