শিরোনাম

বুধবার, অক্টোবর 18, 2017 - শুরু হলো বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭ | বুধবার, অক্টোবর 18, 2017 - স্ক্রিন শেয়ার ফিচার যুক্ত হলো ফেসবুক লাইভে | বুধবার, অক্টোবর 18, 2017 - সরকারি কর্মকর্তা এবং সাংবাদিকদের জন্য গুগল চালু করবে অ্যাডভান্সড জিমেইল সিকিউরিটি | বুধবার, অক্টোবর 18, 2017 - বায়ার ক্রপসায়েন্স বাংলাদেশ এর ১৫তম বর্ষপূর্তি উৎযাপিত | বুধবার, অক্টোবর 18, 2017 - অ্যান্ড্রয়েড ফোনে পর্নোগ্রাফি ব্লক করার উপায় | বুধবার, অক্টোবর 18, 2017 - হোয়াটসঅ্যাপ দিবে রিয়েল টাইমে লোকেশন শেয়ারের সুবিধা | বুধবার, অক্টোবর 18, 2017 - আইফােন ৮ এবং আইফােন ৮ প্লাস বাজারে আনছে গ্রামীণফােন | বুধবার, অক্টোবর 18, 2017 - বাংলাদেশ আইসিটি এক্সপো’তে স্মার্ট এর অফার | বুধবার, অক্টোবর 18, 2017 - এমএসআই এর পার্টনার মিট অনুষ্ঠিত | বুধবার, অক্টোবর 18, 2017 - বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডে চ্যাম্পিয়ন ‘প্রিজম ইআরপি’ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / হ্যাকারদের টার্গেট এখন বাংলাদেশ: সজীব ওয়াজেদ জয়
হ্যাকারদের টার্গেট এখন বাংলাদেশ: সজীব ওয়াজেদ জয়

হ্যাকারদের টার্গেট এখন বাংলাদেশ: সজীব ওয়াজেদ জয়

জার্মানীর হ্যানোভার সিটিতে আয়োজিত সিবিট মেলায় মঙ্গলবার প্রযুক্তি বিশেষজ্ঞ হিসাবে দেয়া বক্তৃতায় প্রধানমন্ত্রীর তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, বাংলাদেশ আইসিটি খাতে উল্লেখযোগ্যভাবে এগিয়ে যাচ্ছে, এ জন্য হ্যাকারদের অন্যতম টার্গেট এখন বাংলাদেশ।

joi-cebitবক্তৃতায় তিনি আরও বলেন, ইতোমধ্যে সরকার মেট্রো রেল, গভীর সমুদ্রবন্দর, বঙ্গবন্ধু স্যাটেলাইট, ডিজিটাল আইল্যান্ড, টায়ার ফোর দাতা সেন্টার এবং ইন্টারনেট ফোর জি’র সকল প্রস্তুতি সম্পন্ন করে প্রকল্পগুলোকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

এক প্রশ্নের উত্তরে সজীব ওয়াজেদ বলেন, আইসিটি খাত এগিয়ে যাচ্ছে। এ জন্য হ্যাকারদের অন্যতম টার্গেট এখন বাংলাদেশ। এর কারণ ডিজিটাইজেসন। আর সরকার এই বিষয়গুলোকে মাথায় রেখেই ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে । ‘বাংলাদেশ : দ্য নেক্সট আইসিটি ড্যাস্টিনেশন’ শিরোনামে বিনিয়োগকারীদের উদ্দেশে রাখা সজীব ওয়াজেদ জয় তার উপস্থাপনায় দেশের তথ্য প্রযুক্তি, বিদ্যুৎ সেক্টর ও অবকাঠামোগত উন্নয়নের কথা তুলে ধরেন।  তিনি বাংলাদেশে তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগ করার জন্য ইউরোপীয় বিনিয়োগকারীদের আহবান জানিয়ে বিনিয়োগকারীদের উদ্যেশে বলেন, গত সাত বছরে দেশে তথ্য প্রযুক্তি খাতে বিপ্লব ঘটেছে। বিনিয়োগ অব্যাহত থাকলে এই খাতকে ঈর্ষণীয় জায়গায় নিয়ে যাওয়া সম্ভব ।

ডিজিটাল অর্থনীতির সংক্ষিপ্ত রূপ ‘ডিকোনমি’ শব্দটিকে মূল বিষয় ধরে জার্মানির হ্যানোভার শহরে শুরু হয়েছে বিশ্বের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি মেলা সিবিট-২০১৬। অর্থনৈতিক কর্মকান্ড ও কাঠামোকে ডিজিটাল করে কীভাবে আরও সহজ ও বাস্তবসম্মত করা যেতে পারে, সেসবের উপস্থাপনা দেখানো হয় এই তথ্যপ্রযুক্তি মেলা। পাঁচ দিনের এ মেলা শুরু হয়েছে ১৪ মার্চ। শেষ হবে ১৮ মার্চ। মেলার দ্বিতীয় দিন মঙ্গলবার মেলায় উপস্থিত ছিলেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল এবং আয়োজনের সহযোগী দেশ সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ইয়োহান নিকোলাস স্নাইডার ।

এই মেলায় প্রথমবারের মত অংশ বাংলাদেশ।  সজীব ওয়াজেদ জয় ছাড়াও তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের নেতৃত্বে বাংলাদেশী প্যাভিলিয়ন ছাড়াও ১০টি স্টল অংশ নেয় ।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top