শিরোনাম

শুক্রবার, জুলাই 28, 2017 - ভিসি ও ডিন্স সার্টিফিকেট পেলেন গ্রিন ইউনিভার্সিটির ২৪০শিক্ষার্থী | শুক্রবার, জুলাই 28, 2017 - দারাজের গ্রোসারি পণ্যে ৩৫% পর্যন্ত ছাড়! | শুক্রবার, জুলাই 28, 2017 - মনিটর কিনলেই পাচ্ছেন আর্কষনীয় টি-শার্ট  | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - রবি ও ট্রমা ইনস্টিটিউটের মধ্যে কর্পোরেট চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - দেশের বাজারে হুইনের তারবিহীন কিউ১১কে গ্রাফিক্স ট্যাবলেট উন্মোচন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির তথ্যপ্রযুক্তি সম্পর্কিত ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করতে যাচ্ছে ফক্সকন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - স্মার্ট টেকনোলজি ও সিভিল এভিয়েশনের চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - ফিরে আসছে সিটিসেল | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - আসছে স্মার্ট রিং |
প্রথম পাতা / ইভেন্ট / ১ম জাতীয় তথ্যপ্রযুক্তি বিতর্ক উৎসব
১ম জাতীয় তথ্যপ্রযুক্তি বিতর্ক উৎসব

১ম জাতীয় তথ্যপ্রযুক্তি বিতর্ক উৎসব

ডিজিটাল বাংলাদেশ রূপায়ণে তরুণদের ভাবনা জানতে আজ থেকে শুরু হয়েছে জাতীয় তথ্যপ্রযুক্তি বিতর্ক উৎসব ২০১৫-১৬। আজ জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এ তথ্যপ্রযুক্তি বিতর্ক উৎসবের উদ্বোধন করা হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ICT-Debate-Inauguration-corporateঅনুষ্ঠানে তিনি বলেন, ‘আমাদের দেশের মোট জনসংখ্যার ৭০শতাংশ তরুণ। দেশকে এগিয়ে নিতে এই তরুণদের রয়েছে নিজস্ব চিন্তা-চেতনা। কিন্তু তরুণদের সেই ভাবনাকে বাস্তবে রূপ দিতে এতদিন আমাদের কোন প্লাটফর্ম ছিল না। সেই দূরত্ব ঘোচাতে মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মাননীয় উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় Let’s Talk, Policy Cafe’র মতো প্লাটফর্ম সৃষ্টির মাধ্যমে রাষ্ট্রীয় পর্যায়ে তরুণদের ভাবনা বাস্তবে রূপ দানে কাজ করে চলেছেন।

তিনি আরও বলেন, ‘জাতীয় তথ্যপ্রযুক্তি উৎসবের মাধ্যমেও আমরা চাই ডিজিটাল বাংলাদেশ রূপায়ণে তরুণদের ভাবনা জানতে। তরুণরা আমাদের কাছে তাঁদের আইডিয়া নিয়ে আসে, কিন্তু অনেক সময় তারা তা প্রকাশ করার সুযোগ পায় না। সরকারের নীতি নির্ধারণে তরুণদের অংশগ্রহণ বাড়াতেই এই আয়োজন।’

তথ্য ও যোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সদস্য নাহিম রাজ্জাক।

বিশেষ অতিথির বক্তব্যে নাহিম রাজ্জাক বলেন, এ উৎসব তরুণ প্রজন্মকে সরকারের বিভিন্ন উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত করার উৎসব। আয়োজন সম্পর্কে জেনে আমি খুবই অনুপ্রাণিত হয়েছি। যুবনীতি বাস্তবায়নে আমারও যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে এমন বিতর্ক আয়োজনের উদ্যোগ নেব।

অনুষ্ঠানে জাতীয় তথ্যপ্রযুক্তি বিতর্ক উৎসবের রূপরেখা তুলে ধরেন আয়োজক সংস্থা ক্যাম্পাস টু ক্যারিয়ার-এর নির্বাহী সম্পাদক অঞ্জলি সরকার ও বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সভাপতি সঞ্জীব সাহা। অনুষ্ঠানে আরো আরো বক্তব্য রাখেন তথ্যপ্রযুক্তি বিভাগের যুগ্ম সচিব সৈয়দ মুজিবুল হক, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফর্মেশন (সিআরআই)- এর তন্ময় আহমেদ প্রমুখ।

তথ্য-যুক্তি-প্রযুক্তি স্লোগানে এ বিতর্ক উৎসব আয়োজন করছে বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন, বাংলাদেশ ডিবেট ফেডারেশন এবং ক্যাম্পাস টু ক্যারিয়ার (campus2career24.com), উৎসবে সার্বিক সহযোগিতা করছে সিআরআই। পার্টনার হিসেবে রয়েছে টেকশহর ডট কম, মনাশ ইউনিভার্সিটি, অক্সফাম ও প্র্যাকটিকাল আ্যাকশন।

উল্লেখ্য, আঞ্চলিক প্রতিযোগিতা চলবে পুরো ডিসেম্বর ও জানুয়ারি মাস জুড়ে। দেশের ৬৪টি জেলার শীর্ষস্থানীয় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ১৬টি অঞ্চলে অনুষ্ঠিত হবে এ বিতর্ক উৎসব। ৪ ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্বদ্যিালয়ে ঢাকা অঞ্চল-এর প্রতিযোগিতার মাধ্যমে শুরু হবে এই উৎসব।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top