শিরোনাম

বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - দীর্ঘস্থায়ী ব্যাটারী ব্যাকআপ দিবে আইটেল পি ১১ স্মার্টফোন | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ভিসা এবং এসএসএলকমার্জ শুরু করলো অনলাইন ধামাকার দ্বিতীয় রাউন্ড | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - প্রতিশ্রুতিশীল প্রযুক্তি বিষয়ক স্টার্টআপের খোঁজে সিডস্টারস ওয়ার্ল্ড | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - ফেইসবুকে কাউকে বন্ধু করার ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - ম্যার্শম্যালো এখনো শীর্ষে | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যাকআপ দেবে ওয়ালটনের নতুন ফোন | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - হ্যাকারের হানায় ঝুঁকিতে সিক্লিনার ব্যবহারকারীদের ডিভাইস | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - শুরু হতে যাচ্ছে বাংলাদেশের প্রথম ডিজিটাল রিয়ালিটি শো “বাংলালিংক নেক্সট টিউবার” | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - ড্যফোডিল পলিটেকনিক ইন্সটিটিউটের বৃত্তিপ্রাপ্তদের সংবর্ধনা | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - এইচপি’র মাল্টিফাংশন কপিয়ার বাজারে |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / ১০ আইটি পার্ক তৈরিতে জাপানের সহায়তা চাইবে সরকার
১০ আইটি পার্ক তৈরিতে জাপানের সহায়তা চাইবে সরকার

১০ আইটি পার্ক তৈরিতে জাপানের সহায়তা চাইবে সরকার

বন্ধুপ্রতীম দেশ জাপানের কাছে ১০টি আইটি পার্ক তৈরি করতে তিন হাজার কোটি টাকার আর্থিক সহায়তা চাইবে সরকার।

আগামী মাসের প্রথম সপ্তাহে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বাংলাদেশ সফরে আসবেন। তখন এ সহায়তা চাওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কর্মকর্তারা।

জানা গেছে, আইসিটি পার্ক তৈরির জন্য গোপালগঞ্জ, রংপুর, মানিকগঞ্জ, ময়মনসিংহ, চট্টগ্রাম, কক্সবাজার, কুমিল্লা, সিলেট, বরিশাল, খুলনা এবং বেছে নেওয়া হয়েছে।

SGhtp

ইতিমধ্যে কক্সবাজার এবং চট্টগ্রামের জায়গাও পরিদর্শন করে এসেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রতিটি আইসিটি পার্ক উন্নয়ন করার জন্য তিনশ কোটি টাকা করে লাগবে। এ জন্য সময় লাগবে তিন বছরের মতো।

এদিকে সম্প্রতি পরিকল্পনা মন্ত্রণালয় থেকে হাইটেক পার্ক অথরিটির কর্মকর্তাদের ডেকে হঠাৎ করেই ১০টি আইসিটি পার্ক নির্মাণে ডিপিপি তৈরি করতে বলেন। পরে রাতারাতি ডিপিপি তৈরি করে পরিকল্পনা মন্ত্রণালয়ে জমা দেওয়া হয় বলে জানান হাইটেক পার্ক অথরিটির এক কর্মকর্তা।

পরে গত ১৯ আগস্ট এক বৈঠকে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী একত্রে বসে ১০ জেলা নির্বাচন করেন।

এর আগে সরকার প্রতিটি জেলায় একটি করে আইসিটি পার্ক তৈরির ঘোষণা দেয়। তবে দেড় দশক আগে কালিয়াকৈরে শুরু করা দেশের প্রথম হাইটেক পার্কের কাজ এখন পর্যন্ত শেষ করা সম্ভব হয়নি। তবে যশোরে আইসিটি পার্কের কাজ অনেকটাই এগিয়ে গেছে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আগামী ৬ সেপ্টেম্বর ঢাকায় এসে পরদিন জাপানে ফিরে যাবেন। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মে মাসে জাপান সফর করে ডিজিটাল বাংলাদেশ নির্মাণে জাপান সরকারের সহযোগিতা প্রত্যাশা করেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top