শিরোনাম

রবিবার, জানুয়ারী 21, 2018 - বাংলালিংকের ‘হেলথলিংক ৭৮৯’ সার্ভিসে যুক্ত হল ‘ডক্টরস অ্যাপয়েন্টমেন্ট’ সুবিধা | রবিবার, জানুয়ারী 21, 2018 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এসেছে লেনোভো আউডিয়াপ্যাড ৩২০ ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - ব্যবসায়ীদের জন্য হোয়াটসঅ্যাপ বিজনেস | রবিবার, জানুয়ারী 21, 2018 - হ্যাকিংয়ের কাবলে ওয়ানপ্লাস | রবিবার, জানুয়ারী 21, 2018 - আসছে ইন্টেল কোর আই৯ প্রসেসর এর ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাণিজ্য মেলায় অপো এফ৫ বিজয়ীদের নাম ঘোষণা | শনিবার, জানুয়ারী 20, 2018 - আরও কঠিন হচ্ছে ইউটিউব থেকে উপার্জন | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুক হ্যাকড হলে করনীয় | শনিবার, জানুয়ারী 20, 2018 - কর্মজীবি নারীদের মানহানি বন্ধে আহব্বান | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুকে মিলবে না নিউজ আপডেট |
প্রথম পাতা / টেলিকম / ১০ মাসে ভিওআইপিতে ব্যবহৃত ৪৪ লাখ সিম বন্ধ
১০ মাসে ভিওআইপিতে ব্যবহৃত ৪৪ লাখ সিম বন্ধ

১০ মাসে ভিওআইপিতে ব্যবহৃত ৪৪ লাখ সিম বন্ধ

অবৈধ ভিওআইপি কার্যক্রম প্রতিরোধে চলতি বছরের ১০ মাসে (অক্টোবর পর্যন্ত) সেলফ রেগুলেশন প্রয়োগের মাধ্যমে ৪৪ লাখ ১৭ হাজার ৯৫২টি সিম বন্ধ করা হয়েছে। অবৈধ ভিওআইপি কাজে সংশ্লিষ্টতার অভিযোগে একই সময়ে লক্ষাধিক আইটি অ্যাডড্রেস বন্ধ করা হয়েছে। এছাড়া অবৈধ ভিওআইপিতে সংশ্লিষ্টতার অভিযোগে বিভিন্ন মোবাইল অপারেটরকে জরিমানাসহ ৫টি পিএসটিএন অপারেটর ও ৩২টি আইএসপি অপারেটরের লাইসেন্স বাতিল করা হয়েছে। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

sim-card

ন্যাপের সদস্য আমিনা আহমেদের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, অবৈধ ভিওআইপি ব্যবসা রোধে বিটিআরসি থেকে এ পর্যন্ত ৭৪টি মামলা রুজু করা হয়েছে। এর মধ্যে ২০টির রায় হয়েছে। ১৮টি মামলা কমিশনের পক্ষে গেছে। অবৈধ ভিওআইপি সংশ্লিষ্ট থাকার অভিযোগে এ পর্যন্ত বিভিন্ন সেলফোন অপারেটরকে জরিমানাসহ পাঁচটি পিএসটিএন অপারেটর এবং ৩২টি আইএসপি অপারেটরের লাইসেন্স বাতিল করা হয়েছে। এছাড়া অবৈধ ভিওআইপি কাজে সংশ্লিষ্টতার অভিযোগে ২০১৪ সালের অক্টোবর পর্যন্ত লক্ষাধিক আইপি অ্যাড্রেস বন্ধ করা হয়েছে।

আওয়ামী লীগের সদস্য বেগম আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নাগরিকদের সেবার মান দ্রুত ও অত্যাধুনিক করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ জাতীয় ই-সেবা আইনের খসড়া প্রণয়ন করেছে। এটি শিগগিরই অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। তিনি আরো বলেন, জাতীয় ই-সেবা আইনে জাতীয় ই-সেবা কর্তৃপক্ষ গঠনের বিষয়টি উল্লেখ রয়েছে। ই-সেবা আইন সংসদ কর্তৃক অনুমোদিত হওয়ার পর পরই জাতীয় ই-সেবা কর্তৃপক্ষ গঠন করা হবে।

মমতাজ বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকার ২০০৮ সালে ক্ষমতায় আসার পর থেকে এ পর্যন্ত মোবাইল ফোনের গ্রাহক প্রায় আড়াইগুণ বৃদ্ধি পেয়েছে। বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পূর্বে (সেপ্টেম্বর ২০০৮) সালে মোবাইল ফোনের গ্রাহক ছিল ৪ কোটি ৫১ লাখ ১৫ হাজার ৪৯২টি, যা সেপ্টেম্বর ২০১৪ সালে উন্নীত হয়ে দাঁড়িয়েছে ১১ কোটি ৮৪ লাখ ৯২ হাজার ৫৪৭ এ।

এম আবদুল লতিফের প্রশ্নোত্তরে ওবায়দুল কাদের জানান, বর্তমানে ৫০টিরও বেশি দেশে বাংলাদেশের সফটওয়্যার ও আইটি সেবা রফতানি হচ্ছে। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, ডেনমার্ক, জার্মানি, নেদারল্যান্ডস সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, ভারত, সুইডেন, সৌদি আরব, মালয়েশিয়া, সুইজারল্যান্ড ও জাপান উল্লেখযোগ্য। তিনি জানান, আগামীতে প্রযুক্তিপণ্য রফতানি বৃদ্ধিতে বিশ্বের বিভিন্ন দেশে রোডশোসহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top