শিরোনাম

মঙ্গলবার, মে 23, 2017 - বেসিস নির্বাচন :লটারিতে বাদ পড়েছেন মোস্তাফা জব্বার, রাসেল ও ফারহানা | মঙ্গলবার, মে 23, 2017 - গাজীপুরে স্যামসাং এর ৫০তম ব্র্যান্ড শপ উদ্বোধন | মঙ্গলবার, মে 23, 2017 - ঢাকা বিভাগে পুরোদমে চলছে রবি-এয়ারটেল নেটওয়ার্কের সমন্বয় | মঙ্গলবার, মে 23, 2017 - ঈদের আনন্দ দ্বিগুণ করতে হুয়াওয়ের আকর্ষণীয় অফার | মঙ্গলবার, মে 23, 2017 - আইসিটি স্কলার ফেলোশিপ | মঙ্গলবার, মে 23, 2017 - ড্যাফোডিলে ই-প্রকিউরমেন্ট সিস্টেম উদ্বোধন | মঙ্গলবার, মে 23, 2017 - সফলভাবে সমাপ্ত হল র্স্টাটআপ উইকেন্ড ঢাকা | সোমবার, মে 22, 2017 - সিটিও ফোরাম বাংলাদেশের নির্বাচন | সোমবার, মে 22, 2017 - বেসিসের সদস্য কোম্পানির জন্য  ইউএসডি মাস্টারকার্ড | সোমবার, মে 22, 2017 - লাভা ও মাইক্রোম্যাক্সের সাথে সাশ্রয়ী স্মার্টফোন নিয়ে এলো গ্রামীণফোন |
প্রথম পাতা / টেলিকম / ১৫ নভেম্বর পর্যন্ত সিম নিবন্ধনের সুযোগ থাকছে
১৫ নভেম্বর পর্যন্ত সিম নিবন্ধনের সুযোগ থাকছে

১৫ নভেম্বর পর্যন্ত সিম নিবন্ধনের সুযোগ থাকছে

unregistered-sim-card

আগামী ১৫ নভেম্বর পর্যন্ত সিম নিবন্ধনের সুযোগ থাকছে। এই সময়ের মধ্যে কোন সিমের নিবন্ধন করা না হলে ১৫ নিবন্ধনের পর সেসকল সিম বন্ধ করে দেওয়া হবে। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এ কথা জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়,  ২০১২ সালের আগে কেনা সিমের বিপরীতে বিভিন্ন তথ্য চেয়ে ১৫ অক্টোবর থেকে গ্রাহকের মোবাইলে এসএমএস পাঠানো শুরু করেছে অপারেটররা, যা ১৫ নভেম্বর পর্যন্ত চলবে।

এছাড়া ‘নির্ধারিত সময়ের মধ্যে সঠিকভাবে সিমের নিবন্ধন করা না হলে ওই সিম বন্ধ করে দেওয়া হবে।’ পরবর্তীতে কোনো গ্রাহক ‘প্রয়োজনীয় ও উপযুক্ত’ কাগজপত্র দেখাতে পারলে বন্ধ সিম চালু করার বিষয় বিবেচনা করা হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। এতে বলা হয়, ১৮ বছরের নিচে কারও কাছে সিম বিক্রি করা যাবে না, সিম থাকলেও নিবন্ধন করা যাবে না। ১৮ বছরের কম বয়সীদের সিমের নিবন্ধন তাদের অভিভাবকদের (বাবা/মা) নামে  করতে হবে।

এসএমএসের জবাব পাঠিয়ে পুনঃনিবন্ধনের পাশাপাশি সিম নিবন্ধিত কি না বা সঠিকভাবে নিবন্ধন করা হয়েছে কি না গ্রাহক তা ঘরে বসেই যাচাই করে নিতে পারবেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এতে বলা হয়, ‘মোবাইল থেকে এসএমএস করে অথবা মোবাইল অপারেটরের ওয়েবসাইটে গিয়ে সিম নিবন্ধনের সঠিকতা যাচাই করা যাচ্ছে। ২০১২ সালের পর কেনা সিমের ক্ষেত্রে গ্রাহকরা নিজেরাই উদ্যোগী হয়ে তথ্য পাঠিয়ে নিবন্ধনের সঠিকতা যাচাই করতে পারবেন।’

নিবন্ধনের সঠিকতা যাচাইয়ের প্রক্রিয়া তুলে ধরে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রামীণ ফোন, বাংলালিংক, রবি, এয়ারটেল ও টেলিটকের গ্রাহককে মোবাইলের এসএমএস অপশনে গিয়ে ইংরেজিতে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর, এনআইডি অনুযায়ী জন্মতারিখ, পূর্ণনাম লিখে ১৬০০ নম্বরে পাঠাতে হবে।

সিটিসেলের গ্রাহকদের মোবাইলের এসএমএস অপশনে গিয়ে ইংরেজিতে U  লিখে (স্পেস) দিয়ে জাতীয় পরিচয়পত্রের নম্বর, পরিচয়পত্র অনুযায়ী জন্ম তারিখ ও পূর্ণনাম লিখে ১৬০০ নম্বরে পাঠাতে হবে।

সব ঠিক থাকলে ফিরতি এসএমএসে ‘Your request has been accepted, Thank you for the information’ লেখা আসবে। এই এসএমএস  পাঠানোর জন্য গ্রাহকের কোনো টাকা কাটা হবে না। এসএমএসে যাদের সিমের পুনঃনিবন্ধন হবে না তাদের বায়োমেট্রিকস পদ্ধতিতে অংশ নিয়ে সিমের নিবন্ধন করতে হবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top