শিরোনাম

বৃহস্পতিবার, মে 25, 2017 - জিপি অ্যাক্সেলারেটরের চতুর্থ ব্যাচের জন্য আবেদন গ্রহণ শুরু | বৃহস্পতিবার, মে 25, 2017 - বিসিএস-এ ‘ব্যবসা সাফল্যে প্রচার এবং প্রসার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত | বৃহস্পতিবার, মে 25, 2017 - ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দারাজের ফিউচার লিডারশীপ প্রোগ্রাম | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফাঁস হল নকিয়া ৯ এর ফিচার | বৃহস্পতিবার, মে 25, 2017 - নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর সেরা পাঁচে বাংলাদেশের দুই প্রকল্প | বৃহস্পতিবার, মে 25, 2017 - স্মার্টফোনে চার্জ না থাকার জন্য দায়ী যে সকল অ্যাপ | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফেসবুকে ভিডিও আপলোডে পুরস্কার | বুধবার, মে 24, 2017 - গ্রাহকের হাতে পণ্য তুলে দিতে সর্বাপেক্ষা জনপ্রিয় মাধ্যম বিক্রয় ডট কম | বুধবার, মে 24, 2017 - জেডটিই এবং বাংলালিংক নিয়ে এলো বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল এসডিএম | বুধবার, মে 24, 2017 - ৩৩১০ সহ নকিয়ার তিনটি স্মার্টফোন জুন থেকে দেশের বাজারে পাওয়া যাবে |
প্রথম পাতা / টেলিকম / ২০ মেগাপিক্সেল ক্যামেরার এক্সপেরিয়া এফোর স্মার্টফোন
২০ মেগাপিক্সেল ক্যামেরার এক্সপেরিয়া এফোর স্মার্টফোন

২০ মেগাপিক্সেল ক্যামেরার এক্সপেরিয়া এফোর স্মার্টফোন

বৈশ্বিক স্মার্টফোনের বাজারে খুব একটা ভালো সময় যাচ্ছে না বহুজাতিক প্রযুক্তি পণ্য নির্মাতা কোম্পানি সনির। মূলত এ কারণে বেশ কয়েক প্রান্তিক ধরেই স্মার্টফোনের বদলে প্লে স্টেশন গেম কনসোলের ওপরই বেশি গুরুত্ব দিয়ে আসছে জাপানভিত্তিক প্রতিষ্ঠানটি। মাঝে পরিচালন ব্যয় বৃদ্ধি এবং প্রত্যাশিত মুনাফা অর্জনে ব্যর্থ হওয়ায় স্মার্টফোন বিভাগ বন্ধ করে দিচ্ছে বলে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইটগুলোয় সংবাদ প্রকাশ হয়। কিন্তু সব আলোচনার অবসান ঘটিয়ে আবার নতুন স্মার্টফোন উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি জাপানে সেলফোন অপারেটর কোম্পানি এনটিটি ডোকোমোর সঙ্গে যৌথভাবে এক্সপেরিয়া এফোর নামে নতুন স্মার্টফোন উন্মোচন করেছে সনি। এতে ২০ দশমিক ৭ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে।

xperia-a4

এক্সপেরিয়া এফোর ডিভাইসটিতে ৭২০–১২৮০ পিক্সেল রেজুলেশনের ৪ দশমিক ৬ ইঞ্চির এইচডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। অ্যান্ড্রয়েড ললিপপ অপারেটিং সিস্টেমচালিত ডিভাইসটিতে রয়েছে ২ দশমিক ৫ গিগাহার্টজের কোয়াড কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০১ প্রসেসর। এছাড়া এতে আছে ২ গিগাবাইট র্যাম। সনির এক্সপেরিয়া এফোর ডিভাইসটিতে ১৬ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের সুবিধা রয়েছে। যা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ১২৮ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। সর্বোচ্চ মানের ছবির নিশ্চয়তা দিতে ডিভাইসটিত ২০ দশমিক ৭ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার পাশাপাশি রয়েছে ২ দশমিক ২ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা। এর ২৩০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি দীর্ঘ সময় ব্যাকআপ দেবে। এছাড়া ব্লুটুথ, ওয়াই-ফাই, আরডিএসসহ এফএম রেডিও, জিপিআরএস/ইডিজিই, এ-জিপিএস, থ্রিজি, ফোরজি এলটিই, ৩ দশমিক ৫ মিলিমিটার অডিও জ্যাক এবং মাইক্রো ইউএসবি রয়েছে। ১২৯ গ্রাম ওজনের এক্সপেরিয়া এফোর ধূসর, গোলাপি, নীল ও সাদা রঙে বাজারে পাওয়া যাবে।

সংশ্লিষ্টদের বিবৃতি অনুযায়ী, ফিচারের দিক থেকে সনির নতুন ডিভাইসটি এক্সপেরিয়া জেড থ্রি কমপ্যাক্টের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। অ্যান্ড্রয়েড কিটক্যাট অপারেটিং সিস্টেমচালিত এক্সপেরিয়া জেড থ্রি কমপ্যাক্ট গত বছর উন্মোচন করেছিল প্রতিষ্ঠানটি।

বিশ্লেষকদের মতে, এক্সপেরিয়া এফোর সনির স্মার্টফোন ব্যবসা বিভাগের মোড় ঘুরিয়ে দিতে পারে। মূলত চীনভিত্তিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর তুলনামূলক কম দামের ডিভাইসের কারণে বাজার দখলে পিছিয়ে পড়ছে সনির মতো শীর্ষস্থানীয় অনেক প্রতিষ্ঠান। এক্সপেরিয়া এফোর কবে নাগাদ আন্তর্জাতিক বাজারগুলোয় পাওয়া যাবে, সে বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। এর দামও জানানো হয়নি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top