শিরোনাম

বুধবার, মে 24, 2017 - ৩৩১০ সহ নকিয়ার তিনটি স্মার্টফোন জুন থেকে দেশের বাজারে পাওয়া যাবে | বুধবার, মে 24, 2017 - ফেইসবুকের দেখা, না দেখা | বুধবার, মে 24, 2017 - চলতি বসরে সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনসমূহ | বুধবার, মে 24, 2017 - জাতীয় ইন্টারনেট সপ্তাহ শুরু | বুধবার, মে 24, 2017 - ডাক্তারদের জন্য ই-প্রেসক্রিপশান সফটওয়্যার | মঙ্গলবার, মে 23, 2017 - বেসিস নির্বাচন :লটারিতে বাদ পড়েছেন মোস্তাফা জব্বার, রাসেল ও ফারহানা | মঙ্গলবার, মে 23, 2017 - গাজীপুরে স্যামসাং এর ৫০তম ব্র্যান্ড শপ উদ্বোধন | মঙ্গলবার, মে 23, 2017 - ঢাকা বিভাগে পুরোদমে চলছে রবি-এয়ারটেল নেটওয়ার্কের সমন্বয় | মঙ্গলবার, মে 23, 2017 - ঈদের আনন্দ দ্বিগুণ করতে হুয়াওয়ের আকর্ষণীয় অফার | মঙ্গলবার, মে 23, 2017 - আইসিটি স্কলার ফেলোশিপ |
প্রথম পাতা / ইভেন্ট / শুরু হয়েছে ৪র্থ সিএসই ফেস্টিভ্যাল ২০১৫
শুরু হয়েছে ৪র্থ সিএসই ফেস্টিভ্যাল ২০১৫

শুরু হয়েছে ৪র্থ সিএসই ফেস্টিভ্যাল ২০১৫

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের সিএসই বিভাগের আয়োজনে শুরু হয়েছে দুইদিন ব্যাপী ৪র্থ সিএসই ফেস্টিভ্যাল ২০১৫। গতকাল শুক্রবার ও আজ শনিবার ৪ ডিসেম্বর দুই দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার।

Opening-of-4th-CSE-Festival-2015-corporateউদ্বোধনী বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, ‘বাংলাদেশসহ বিশ্বে এখন কম্পিউটার প্রোগ্রামারের চাহিদা বাড়ছে তাই দেশে কম্পিউটার প্রোগ্রামার তৈরিতে কাজ করতে হবে।’

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহনে বট-বল নামক রোবো ফুটবল প্রতিযোগিতা, প্রজেক্ট শো, গেমিং প্রতিযোগিতা এবং কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহনে আইসিটি বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা এবং দেশ সেরা প্রযুক্তিবিদদের অংশগ্রহণের মধ্যে দিয়ে শুক্রবার প্রথম দিনেই জমজমাট হয়ে উঠেছিল উৎসবটি।

উৎসব উপলক্ষে আয়োজিত আইসিটি মেলায় অংশগ্রহনে করছে তথ্যপ্রযুক্তি স¤পৃক্ত পণ্য উৎপাদনকারী ও সেবাদানকারি বিভিন্ন প্রতিষ্ঠান।

উৎসব আয়োজনের সমন্বয়ক সিএসই বিভাগের সহকারী অধ্যাপক কাজী হাসান রবিন জানান,‘ শিক্ষার্থীদের জানার ও শেখার আগ্রহ বাড়াতে এবং সর্বাধুনিক প্রযুক্তি ও দেশসেরা প্রযুক্তিবিদদের সাথে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেয়ার উদ্দেশ্যই প্রতিবছর ধারাবাহিক ভাবে ডব্লিউইউবি সিএসই বিভাগ এই ধরনের সহশিক্ষা কার্যক্রমের আয়োজন করে যাচ্ছে।’

উদ্বোধনী অনুষ্ঠানের আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডঃ আব্দুল মান্নান চৌধুরী, ট্রাস্টি বোর্ডের সাধারণ সম্পাদক ড. মুশফিক এম চৌধুরী, উপ-উপাচার্য প্রফেসর ডঃ এম নুরুল ইসলাম জিডিজি বাংলার ম্যানেজার জাবেদ সুলতান পিয়াসসহ অনেকে।

শুক্রবার উৎসবের প্রথম দিনে অন্য সব আয়োজনের পাশাপাশি মোট ৩টি সেমিনার ও একটি ওয়ার্কশপ আয়োজিত হয়েছে। সকালে আয়োজিত “উইকিপিডিয়া কন্ট্রিবিউট টু ক্রিয়েট নলেজ” শীর্ষক প্রথম সেমিনারে বক্তব্য রাখেন উইকিপিডিয়া বাংলার প্রশাসক নুরুন্নবি চৌধুরী হাসিব ও উইকিমিডিয়া কমন্সের প্রশাসক নাহিদ সুলতান।

দুপুর ৩টায় বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক এর সহযোগিতায় আয়োজিত “ডিপ ডাইভ ইনটু দ্যা ওয়ার্ল্ড অব প্রোগ্রামিং” শীর্ষক ২য় সেমিনারে বক্তব্য রাখেন দ্বিমিক কম্পিউটিং এর তাহমিদ রাফি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আনা ফারিহা।

বিকেলে “আইসিটি জার্নালিজমের অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ” শীর্ষক সেমিনারে বক্তব্য রাখেন দৈনিক প্রথম আলোর ডেপুটি ফিচার এডিটর, পল­ব মোহাইমেন, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সভাপতি মুহাম্মদ খান, এবং বিআইজেএফ এর প্রাক্তন সভাপতি মুহাম্মদ কাওসার উদ্দিন।

আজ শনিবার সন্ধা ৬টায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু সিএসই উৎসবের সমাপনী ঘোষণা করবেন।

উৎসবটি আয়োজনে সার্বিক সহযোগিতা করছে ন্যাশনাল ডিবেট ফেডারেশন (এনডিএফ), বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলা বিস্তারিত wubcsefest.org এই ঠিকানায়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top