শিরোনাম

সোমবার, ডিসেম্বর 11, 2017 - বিসিএস এর ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত | সোমবার, ডিসেম্বর 11, 2017 - ‘জিপি লাউঞ্জ’ উদ্বোধন করল গ্রামীণফোন | সোমবার, ডিসেম্বর 11, 2017 - ল্যাপটপ মেলায় আই লাইফের ফ্রী গিফট! | সোমবার, ডিসেম্বর 11, 2017 - শপ আপের নতুন অ্যাড প্ল্যাটফর্মের উদ্বোধন ডিজিটাল ওয়ার্ল্ডে | সোমবার, ডিসেম্বর 11, 2017 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এলো এস সিরিজের নতুন অষ্টম প্রজন্মের নোটবুক | সোমবার, ডিসেম্বর 11, 2017 - অ্যান্ড্রয়েডে আসছে আইফোনের জনপ্রিয় গেম | সোমবার, ডিসেম্বর 11, 2017 - জিপি ওয়াওবক্স ব্যবহারকারীদের জন্য বিশেষ সুবিধা আনল পাঠাও | সোমবার, ডিসেম্বর 11, 2017 - শেষ হলো অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ঢাকা ২০১৭ | সোমবার, ডিসেম্বর 11, 2017 - উন্মোচন হলো দেশে তৈরি প্রথম স্মার্টফোন ওয়ালটন ‘প্রিমো ই৮আই’ | রবিবার, ডিসেম্বর 10, 2017 - টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে সহায়তা করবে ভেঞ্চার ক্যাপিটাল |
প্রথম পাতা / অফবিট / ৭৫ শতাংশ কার্বন নির্গমন কমাবে মাইক্রোসফট
৭৫ শতাংশ কার্বন নির্গমন কমাবে মাইক্রোসফট

৭৫ শতাংশ কার্বন নির্গমন কমাবে মাইক্রোসফট

microsoft২০৩০ সালের মধ্যে প্রতিষ্ঠানের কার্বন নির্গমনের পরিমাণ ৭৫ শতাংশ কমানোর লক্ষ্যমাত্রা ঠিক করেছে মাইক্রোসফট।জলবায়ু পরিবর্তন বর্তমান বিশ্বের খুবই গুরুতর সমস্যা। সাম্প্রতিক সময়ে খুব দ্রুত পরিবর্তন হচ্ছে বৈশ্বিক জলবায়ু। জলবায়ুর পরিবর্তন নিয়ন্ত্রণে রাখতে ইতোমধ্যে উদ্যোগ নিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলো।

কার্বন নির্গমন কমাতে এবার উদ্যোগ নিয়েছে সফটওয়্যার জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠান মাইক্রোসফট। ২০১৩ সাল থেকে শুরু করে ২০৩০ সালের মধ্যে নির্গমনের পরিমাণ ৭৫ শতাংশ কমাবে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।মঙ্গলবার এক ব্লগ পোস্টে মাইক্রোসফট প্রেসিডেন্ট ও প্রধান আইন কর্মকর্তা ব্র্যাড স্মিথ বলেন, “আমরা কার্বন নিরপেক্ষতা ও পুনব্যবহারযোগ্য শক্তি প্রকল্পের সঙ্গে শক্তির দক্ষতা খাতে বিনিয়োগের মাধ্যমে আমরা এই লক্ষ্যমাত্রা অর্জন করবো।”

মাইক্রোসফট বিশ্বাস করে এই লক্ষ্য অর্জনের মাধ্যমে প্রতিষ্ঠান হিসেবে প্যারিসের জলবায়ু চুক্তির শর্ত মানতে পারবে তারা। প্যারিসের জলবায়ু চুক্তিতে বলা হয়, অনেক বিজ্ঞানীই বিশ্বাস করেন বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার দুই ডিগ্রি সেলসিয়াসের কম হওয়া উচিত।

স্মিথ বলেন, “তাদের লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে এক কোটি মেট্রিক টন কার্বন নির্গমন কমাতে সহায়তা করবে।”

২০০৯ সালে প্রথমবার কার্বন নির্গমনের মাত্রা ঠিক করে মাইক্রোসফট। ২০১২ সালে কার্বন নির্গমনের ওপর প্রথম প্রতিষ্ঠান হিসেবে অভ্যন্তরীন বৈশ্বিক কার্বন ফি চালু করে প্রতিষ্ঠানটি। ফলে শতভাগ কার্বন নিরপেক্ষ প্রতিষ্ঠান হিসেবে ব্যবসা পরিচালনা করতে পেরেছে তারা। ২০১৬ সালে পুনব্যবহারযোগ্য শক্তির ব্যবহার বাড়ানোর লক্ষ্যমাত্রা ঠিক করে মাইক্রোসফট।

“আমরা যেহেতু বৈশ্বিক ক্লাউড কাঠামো বাড়াচ্ছি আমরা পুনব্যবহারযোগ্য শক্তির ব্যবহার বাড়াবো। কারণ এটি একটি বিশুদ্ধ শক্তি খাত এবং আমাদেরকে আরও ভালো আর্থিক ধারণা দেয়। এটি আমাদের পরিবেশ, আমাদের গ্রাহক এবং ব্যবসার জন্য ভালো।”

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top