শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - গাড়ি চালাতে এবার থেকে আর কোনও চাবির প্রয়োজন নেই! | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিজয়ী কাস্টমারদের হাতে তুলে দেওয়া হয়েছে সিম্ফনি ঈদ অফার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিশ্বব্যাপী সাইবার হামলায় ৬ মাসেই ক্ষতি ৪০০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত |
প্রথম পাতা / টেলিকম / ৭৬ কোটির গ্রাহকের চীনেও আইফোনের রাজত্ব প্রসারিত করছে অ্যাপল
৭৬ কোটির গ্রাহকের চীনেও আইফোনের রাজত্ব প্রসারিত করছে অ্যাপল

৭৬ কোটির গ্রাহকের চীনেও আইফোনের রাজত্ব প্রসারিত করছে অ্যাপল

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় চীনে আইফোনের বিক্রি খানিকটা কম। এই ক্রমবর্ধমান বাজারটি স্বল্পমূল্যের ক্রেতাদের দ্বারা অনেক বেশি প্রভাবিত। ফলে কমদামী অ্যান্ড্রয়েড স্মার্টফোন চীনের বাজারে অনেক বেশি বিক্রি হয়ে থাকে। ফলে দীর্ঘদিন ধরেই চীনে নিজেদের অবস্থানকে শক্তিশালী করার জন্য বিভিন্ন ধরনের প্রচেষ্টা চালিয়ে আসছিল।

iphone-5-china-2

 

এর মধ্যে চীনের বড় দুই মোবাইল অপারেটর চায়না ইউনিকম এবং চায়না টেলিকমের নেটওয়ার্কে সহজলভ্য ছিল আইফোন। তবে চীনের বৃহত্তম মোবাইল অপারেটর চায়না মোবাইলের সাথে তাদের কোনো অংশিদারিত্ব ছিল না। চীনের বৃহত্তম এই মোবাইল অপারেটরের রয়েছে ৭৬ কোটিরও বেশি গ্রাহক। চীনে চতুর্থ প্রজন্মের নেটওয়ার্কও প্রথম চালু করে এই চায়না মোবাইল। কেবল চীনই নয়, গ্রাহক সংখ্যায় বিশ্বের বৃহত্তম মোবাইল অপারেটর এই চায়না মোবাইল। ফলে চায়না মোবাইলের সাথে চুক্তির চেষ্টা অ্যাপল আগে থেকেই করে আসছিল। অবশেষে তাতে সাফল্য পেয়েছে অ্যাপল।

সম্প্রতি চায়না মোবাইলের সাথে চুক্তিস্বাক্ষর করেছে তারা। এই চুক্তির ফলে চায়না মোবাইলের নেটওয়ার্কে বিভিন্ন মডেলের আইফোন পাওয়া যাবে চীনের বাজারে। এর মধ্যে আইফোন ৫এস এবং আইফোন ৫সি চলবে চতুর্থ প্রজন্মের নেটওয়ার্কে। অ্যাপল জানিয়েছে, আগামী ১৭ জানুয়ারি থেকে চীনের বাজারে চায়না মোবাইলের আইফোন প্যাকেজগুলোর বিক্রি শুরু হবে। অ্যাপলসহ প্রযুক্তি বিশ্লেষকরা ধারণা করছেন, এর ফলে চীনে নিজেদের বাজারকে অনেক বেশি প্রসারিত করতে সক্ষম হবে অ্যাপল। চায়না মোবাইলের সাথে নিজেদের সংযুক্ত হওয়াকে অত্যন্ত ইতিবাচক মনে করছে অ্যাপল।

এ প্রসঙ্গে এক বার্তায় অ্যাপল প্রধান টিম কুক জানিয়েছেন, ‘চীন সবসময়ই অ্যাপল’র জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বাজার। চায়না মোবাইলের সাথে আমাদের চুক্তির ফলে আমরা এখন বিশ্বের সবচেয়ে বড় মোবাইল অপারেটরের সাথে কাজ করার সুযোগ লাভ করব। ফলে চীনের মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য আকর্ষণীয় বিভিন্ন সুযোগ প্রদান করা যাবে।’

এদিকে আইফোনের মতো সর্বাধুনিক একটি স্মার্টফোনকে নিজেদের নেটওয়ার্কের আওতায় নিয়ে আসাকে বড় অর্জন বলে মনে করছে চায়না মোবাইল। এ প্রসঙ্গে চায়না মোবাইলের চেয়ারম্যান জি গুয়োহুয়া বলেন, ‘চীনের অনেক গ্রাহকই আইফোন এবং চায়না মোবাইলের নেটওয়ার্কের সমন্বয়ের জন্য অপেক্ষায় ছিলেন। এতদিনে এসে আমরা সেই অপেক্ষার অবসান ঘটাতে সক্ষম হচ্ছি।’ এর আগে চলতি বছরেই টিম কুক জানিয়েছিলেন, উত্তর আমেরিকার বদলে চীন থেকেই তারা সর্বোচ্চ রাজস্ব আয় নিশ্চিত করার বিষয়ে আশাবাদী।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top