শিরোনাম

বুধবার, ডিসেম্বর 7, 2016 - বিয়ে উপলক্ষে স্যামসাং ইলেকট্রনিক্স পণ্যে অফার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - স্টিভ জবসের নামে নামকরণ ও কর ফাঁকির অভিযোগ | বুধবার, ডিসেম্বর 7, 2016 - মুক্তিযুদ্ধের বীরত্বগাথা নিয়ে গ্রামীণফোনের ডিজিটাল ভিডিও তথ্যভান্ডার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - বাগডুম ডটকম এর গ্রাহকদের মোবাইল পেমেন্ট সুবিধা দিবে শিওরক্যাশ   | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আওয়ার অফ কোড | বুধবার, ডিসেম্বর 7, 2016 - প্রথম বারের মত অ্যাপিকটা মেরিট অ্যাওয়ার্ড-২০১৬ সম্মাননা পেল বাংলাদেশ | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ব্র্যানোতে শুরু হয়েছে মুক্তিযুদ্ধের বই মেলা এবং কুইজ প্রতিযোগিতা | বুধবার, ডিসেম্বর 7, 2016 - রবি ও এটুআই’র মধ্যে সমঝোতা চুক্তি সই | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ২০১৭ সালে বাংলাদেশেই অনুষ্ঠিত হবে অ্যাপিকটা অ্যাওয়ার্ড | বুধবার, ডিসেম্বর 7, 2016 - দেশের বাজারে নতুন স্মার্টফোন ইনফিনিক্স এর যাত্রা শুরু |
প্রথম পাতা / সোশ্যাল মিডিয়া / ইউটিউব ভিডিও প্রান বাঁচালো ২৫ শ্রমিকের জীবন
ইউটিউব ভিডিও প্রান বাঁচালো ২৫ শ্রমিকের জীবন

ইউটিউব ভিডিও প্রান বাঁচালো ২৫ শ্রমিকের জীবন

afgan-youtubeপ্রবাস জীবনের কষ্টের বর্ণনা দিয়ে একটি ভিডিও ইউটিউবে প্রকাশ করার পরই দেশে ফিরতে সক্ষম হন তারা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় ফ্লাই দুবাইয়ের একটি ফ্লাইটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ওই ২৫ জন।

বিমানবন্দরে পা রেখেই বুকভরে শ্বাস নেন কুড়িগ্রামের রতন মিয়া।

“উফ…ভাই…কতদিন পর নিজের দেশের মাটিতে পা রাখলাম। একটু বুক ভরে শ্বাস নিতে পারব। পরিবারের কাছে যেতে পারব। এতদিন তো বন্দি ছিলাম। এখন আমরা স্বাধীন, মুক্ত।”

রতন জানান, গত বছরের ১০ অক্টোবর তারা ২৫ জন আফগানিস্তানের ফোলাড স্টিল মিলে কাজ করতে যান।

চুক্তি অনুযায়ী তাদের মাসে ৫০০ ডলার করে বেতন দেওয়ার কথা ছিল। প্রতিশ্রুতি ছিল ভিসার মেয়াদ শেষ মেয়াদ বাড়াতে সহায়তা করবে।

দেশে ফেরা মানিকগঞ্জের নবোগ্রামের রিপন আলী বলেন, “দুই মাস ৩০০ ডলার করে দেওয়ার পর মালিক বেতন দেওয়া বন্ধ করে দেয়। ভিসার মেয়াদ পার হয়ে যাওয়ার পর আমাদেরকে কারখানাতেই থাকতে বাধ্য করা হয়। বাইরে বের হওয়ার কোনো উপায় ছিল না। কারখানার বাইরে লোকজন পাহারায় থাকত।”

কারখানা মালিকের নির্যাতনের বর্ণনা দেন টাঙ্গাইলের সোহেল রানা।

“কয়েক মাস খুব বাজে খাবার খেয়ে থাকতে হয়েছে। ছোলা, বুট, নিম্নমানের রুটি খেতে দেওয়া হতো। মালিক না আসায় কারখানা ভালো চালত না। তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও ফল হয়নি।”

বন্দিদশায় থেকেই গত ২৯ জুলাই মোবাইল ফোন থেকে ইউটিউবে একটি ভিডিও প্রকাশ করেন আটকে পড়া একজন। ভিডিওতে মানবেতর জীবনের তথ্য দিয়ে সহায়তা চাওয়া হয়।

ভিডিওটি পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে আফগানিস্তানের একটি ব্যবসায়ী প্রতিষ্ঠানে কর্মকর্তা বাংলাদেশি নাগরিক গোলাম আযমসহ কয়েকজনের নজরে আসে।

বিমানবন্দরে আযম  বলেন, “ভিডিওটি দেখার পর সবাই চিন্তা করি, বাংলাদেশি ভাইদের সাহায্যে এগিয়ে আসতে হবে। এরপর সরকারি বিভিন্ন দপ্তরে যোগাযোগ করি।

“তাদের সহযোগিতায় এগিয়ে আসে আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)। তারা নিজেদের বাংলাদেশ অফিসে যোগাযোগ করে। পরে সেখান থেকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়েও যোগাযোগ করা হয়।”

আইওএম বাংলাদেশের ন্যাশনাল প্রোগ্রাম অফিসার মোহাম্মদ শাকিল মনসুর জানান, বাংলাদেশি শ্রমিকদের বিষয়টি পুরো জানার পর তারা সহায়তায় এগিয়ে আসেন।

“বাংলাদেশ সরকারের পররাষ্ট্র, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় শ্রমিকদের ফিরিয়ে আনতে আন্তরিকতা দেখিয়েছে। তারা অত্যন্ত ইতিবাচক অবস্থান নেওয়ায় শ্রমিকদের ফিরিয়ে আনা সম্ভব হয়েছে।”

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top