শিরোনাম

বুধবার, ডিসেম্বর 7, 2016 - বিয়ে উপলক্ষে স্যামসাং ইলেকট্রনিক্স পণ্যে অফার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - স্টিভ জবসের নামে নামকরণ ও কর ফাঁকির অভিযোগ | বুধবার, ডিসেম্বর 7, 2016 - মুক্তিযুদ্ধের বীরত্বগাথা নিয়ে গ্রামীণফোনের ডিজিটাল ভিডিও তথ্যভান্ডার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - বাগডুম ডটকম এর গ্রাহকদের মোবাইল পেমেন্ট সুবিধা দিবে শিওরক্যাশ   | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আওয়ার অফ কোড | বুধবার, ডিসেম্বর 7, 2016 - প্রথম বারের মত অ্যাপিকটা মেরিট অ্যাওয়ার্ড-২০১৬ সম্মাননা পেল বাংলাদেশ | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ব্র্যানোতে শুরু হয়েছে মুক্তিযুদ্ধের বই মেলা এবং কুইজ প্রতিযোগিতা | বুধবার, ডিসেম্বর 7, 2016 - রবি ও এটুআই’র মধ্যে সমঝোতা চুক্তি সই | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ২০১৭ সালে বাংলাদেশেই অনুষ্ঠিত হবে অ্যাপিকটা অ্যাওয়ার্ড | বুধবার, ডিসেম্বর 7, 2016 - দেশের বাজারে নতুন স্মার্টফোন ইনফিনিক্স এর যাত্রা শুরু |
প্রথম পাতা / স্থানীয় খবর / এক ক্লিকেই বাংলাদেশ
এক ক্লিকেই বাংলাদেশ

এক ক্লিকেই বাংলাদেশ

one-clickডিজিটাল বাংলাদেশে সরকারি সেবা পাওয়া যেন অনেকসময়ই কঠিন হয়ে পড়ে। সেই সমস্যার সমাধানে কাজ করছেন শেরপুর জেলার ঝিনাইগাতির সহকারী কমিশনার (ভূমি) রায়হান আহমেদ। বিসিএস ৩০ ব্যাচের এই কর্মকর্তা বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন প্রকৌশলী।
নিজ উদ্যোগে স্ত্রী ও বন্ধুবান্ধবদের সঙ্গে নিয়ে তৈরি করেছেন এমন একটি অ্যাপ যার মাধ্যমে খুব সহজেই সরকারি অফিসের তথ্য ও ফোন নম্বর পাওয়া যাবে। এটি চালাতে কোনো ইন্টারনেটের প্রয়োজনও নেই। একবার ডাউনলোড করে নিয়ে অফলাইনেই ব্যবহার করতে পারবেন এই অ্যাপ্লিকেশন।
প্রায় ২ বছর ধরে এই অ্যাপলিকেশন নিয়ে কাজ করছেন তিনি।  গুগল প্লে স্টোরে গিয়ে ‘Govement Officials Contact’ লিখে সার্চ দিলে এপ্লিকেশনটি পাওয়া যাবে।
এপ্লিকেশনটিতে শুধু সরকারি নম্বর এন্ট্রি করা হয়েছে। যাতে কোন অফিসার বদলি হয়ে গেলেও এপ্লিকেশনের নম্বরটি ঠিক থাকে। এই কারণে অনেক অফিসের ক্ষেত্রে দেখা যাবে সেখানে দাফতরিক মোবাইল নম্বর নেই। গত বছর ডিসেম্বরে এর প্রাথমিক ভার্সন উদ্বোধন করা হয়।
এতে বাংলাদেশের সকল মন্ত্রণালয়/বিভাগ, অধিদফতর ও মাঠ প্রশাসনের প্রায় সকল দফতরের দাফতরিক প্রধানের ফোন, মোবাইল নম্বর, ইমেইল নম্বর খুব সুন্দরভাবে সংযোজিত করা হয়েছে। মোবাইলের কল অপশনের সাথে সেই নম্বরগুলিকে লিংক করা হয়েছে। প্রায় ২০ হাজার ফোন নম্বর বর্তমানে এন্ট্রি দেয়া হয়েছে।
সহকারী কমিশনার রায়হান মনে করেন,  হাতের মুঠোয় পুরো বাংলাদেশ’ এই চিন্তা থেকে আমরা বিসিএস প্রশাসন ক্যাডারের ৩০ ব্যাচের ৯ জন তরুণ কর্মকর্তার উদ্যোগে একটি বেসরকারি কোম্পানির মাধ্যমে “Govement Officials Contact” নামে একটি অ্যান্ড্রয়েড মোবাইল এপ্লিকেশন তৈরি করি।
২০১৪ সালের ডিসেম্বর মাসে আমরা বিসিএস প্রশাসন ক্যাডারের ৩০ ব্যাচের কয়েকজন তরুণ কর্মকর্তা পিএটিসির কফি কর্ণারে বসেছিলাম । আমাদের বসার উদ্দেশ্য ছিল দেশের জন্য, জনগণের জন্য একটা নতুন কিছু করা। সরকারকে এবং জনগণকে একটা নতুন কিছু উপহার দেয়া।
সেই চিন্তা থেকেই সফটওয়্যার টা তৈরি করা বলে জানান তিনি। গত এক বছরে এপ্লিকেশনটি ডাউনলোড হয়েছে প্রায় ২০ হাজার বার।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top