শিরোনাম

বৃহস্পতিবার, ডিসেম্বর 8, 2016 - কম্পিউটার সোর্সে রূপালী চাঁদের ডেল আল্ট্রাবুক | বৃহস্পতিবার, ডিসেম্বর 8, 2016 - বিসিএস কম্পিউটার সিটিতে আসুস উইন্টার ফেসটিভ্যাল | বৃহস্পতিবার, ডিসেম্বর 8, 2016 - দেশের মোবাইল বাজারে সিম্ফনির নতুন দুটি স্মার্টফোন | বৃহস্পতিবার, ডিসেম্বর 8, 2016 - ওয়াই-ফাইয়ের স্মার্ট বাড়ি সজাতে পারেন মনের মত | বৃহস্পতিবার, ডিসেম্বর 8, 2016 - বাংলালিংক এবং সিম্ফনি’র Roar E80 স্মার্টফোন সাথে ১৮জিবি ফ্রি ইন্টারনেট | বুধবার, ডিসেম্বর 7, 2016 - বিয়ে উপলক্ষে স্যামসাং ইলেকট্রনিক্স পণ্যে অফার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - স্টিভ জবসের নামে নামকরণ ও কর ফাঁকির অভিযোগ | বুধবার, ডিসেম্বর 7, 2016 - মুক্তিযুদ্ধের বীরত্বগাথা নিয়ে গ্রামীণফোনের ডিজিটাল ভিডিও তথ্যভান্ডার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - বাগডুম ডটকম এর গ্রাহকদের মোবাইল পেমেন্ট সুবিধা দিবে শিওরক্যাশ   | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আওয়ার অফ কোড |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / এপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলাদেশ
এপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলাদেশ

এপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলাদেশ

apicta
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর নেতৃত্বে এশিয়া প্যাসিফিক অঞ্চলের তথ্য প্রযুক্তি খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (এপিকটা) অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় প্রথমবারের মতো অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ।
এবার এপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে আগামী ডিসেম্বরের ২-৫ তারিখে তাইওয়ানের তাইপে।এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স অ্যাওয়ার্ডস (এপিকটা অ্যাওয়ার্ডস) একটি আন্তর্জাতিক পুরস্কার প্রতিযোগিতা, যা এপিকটা দ্বারা পরিচালিত। অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ব্রুনেই দারুসসালাম, চীন, চীনা তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, জাপান, ম্যাকাও, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং নেপালসহ ১৭টি (সতের) অর্থনীতি অঞ্চলের সদস্য নিয়ে এপিকটা গঠিত।
এই বছর মোট ১৭টি শ্রেণিতে এই পুরষ্কার দেয়া হচ্ছে। প্রতিযোগিতাটি সমাজে আইসিটি সচেতনতা বৃদ্ধি এবং ডিজিটাল বিভাজনে সহায়তা করার লক্ষ্যে উৎসাহ প্রদানের লক্ষ্যে আয়োজিত। এই অঞ্চলে আইসিটি উদ্ভাবক এবং উদ্যোক্তাদের নেটওয়ার্কিং এবং পণ্য বেঞ্চমার্কিং এর সুযোগ প্রদানের মাধ্যমে এই প্রোগ্রাম আইসিটিতে নতুনত্ব এবং সৃজনশীলতা উদ্দীপিতকরণ, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে প্রযুক্তি স্থানান্তর সহজতরকরণ এবং ভেঞ্চার ক্যাপিটালিস্ট ও বিনিয়োগকারীদের উৎঘাটনের মাধ্যমে ব্যবসায়ের সুযোগ সৃষ্টিতে ভূমিকা রাখে।
বেসিসের সদস্য কোম্পানিসমূহের মাঝে আগ্রহী প্রতিষ্ঠানগুলো থেকে কয়েক ধাপে যাচাই বাছাইয়ের মাধ্যমে টুইস্টার মিডিয়া টেকনোলজি লিঃ, রিভ সিস্টেমস, আর এক্স ৭১ লিঃ, ডক্টোরোলা, ফিউচার সল্যুশানস ফর বিজনেস লি., বিজনেস অটোমেশন লি., অ্যানালাইজেন বাংলাদেশ লি., ক্রান্তি অ্যাসোসিয়েটস লি., বন্ডসটেইন টেকনোলজিস, হিউম্যাক ল্যাব লিসহ মোট ১০টি কোম্পানিকে এই প্রতিযোগিতায় অংশ নিতে নির্বাচন করা হয়। এছাড়াও Tertiary Students Project শ্রেণীতে BUET, NSU, IUB থেকে আরো ৩টি টিম অংশ নিচ্ছে।
প্রতিযোগিতায় ভালো ফলাফলের জন্যে বেসিসের পক্ষ থেকে গত ১৪ ও ১৫ নভেম্বর সকল নির্বাচিত প্রতিযোগিদের বেসিস মিলনায়তনে ২ দিনব্যাপী প্রস্তুতি ও পরামর্শমূলক উপস্থাপনার ব্যবস্থা করা হয়। এতে উপস্থিত ছিলেন বেসিস নির্বাহী পরিষদের সভাপতি জনাব মোস্তাফা জব্বার, সিনিয়ার সহ-সভাপতি জনাব রাসেল টি আহমেদ, সহ-সভাপতি জনাব এম রাশেদুল হাসান, পরিচালক জনাব উত্তম কুমার পাল, পরিচালক জনাব মোস্তাফিজুর রহমান সোহেল সহ আরো অনেকে। উল্লেখ্য যে, প্রস্তুতিমূলক এই অনুষ্ঠানের জন্যে বিশেষজ্ঞ ও মেন্টর হিসেবে থাইল্যান্ড থেকে উপস্থিত ছিলেন এপিকটা অ্যাওয়ার্ডস প্রতিযোগিতার বিগত কয়েক বছরের সাবেক বিচারক জনাব মাইক সাচাফিলবুল্কিজ। তিনি প্রতিযোগিদের উপস্থাপনা পরবর্তী বিভিন্ন পরামর্শ প্রদান করেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top