শিরোনাম

বুধবার, ডিসেম্বর 7, 2016 - বিয়ে উপলক্ষে স্যামসাং ইলেকট্রনিক্স পণ্যে অফার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - স্টিভ জবসের নামে নামকরণ ও কর ফাঁকির অভিযোগ | বুধবার, ডিসেম্বর 7, 2016 - মুক্তিযুদ্ধের বীরত্বগাথা নিয়ে গ্রামীণফোনের ডিজিটাল ভিডিও তথ্যভান্ডার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - বাগডুম ডটকম এর গ্রাহকদের মোবাইল পেমেন্ট সুবিধা দিবে শিওরক্যাশ   | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আওয়ার অফ কোড | বুধবার, ডিসেম্বর 7, 2016 - প্রথম বারের মত অ্যাপিকটা মেরিট অ্যাওয়ার্ড-২০১৬ সম্মাননা পেল বাংলাদেশ | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ব্র্যানোতে শুরু হয়েছে মুক্তিযুদ্ধের বই মেলা এবং কুইজ প্রতিযোগিতা | বুধবার, ডিসেম্বর 7, 2016 - রবি ও এটুআই’র মধ্যে সমঝোতা চুক্তি সই | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ২০১৭ সালে বাংলাদেশেই অনুষ্ঠিত হবে অ্যাপিকটা অ্যাওয়ার্ড | বুধবার, ডিসেম্বর 7, 2016 - দেশের বাজারে নতুন স্মার্টফোন ইনফিনিক্স এর যাত্রা শুরু |
প্রথম পাতা / স্থানীয় খবর / গণপ্রকৌশল দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে
গণপ্রকৌশল দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে

গণপ্রকৌশল দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে

idebগণপ্রকৌশল দিবস ও আইডিইবি’র ৪৬তম প্রতিষ্ঠা বার্ষিকী’র সপ্তাহব্যাপী কর্মসূচি ও বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণে যে বিশাল কর্মযজ্ঞ চলছে সেখানে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারগণ মূল ভূমিকা পালন করছে। সরকারের উন্নয়নের অগ্রধারা অক্ষুণœ রাখতে আপনাদের ভূমিকা অনন্য। জনকল্যাণ ও জনগণের জীবনমান উন্নয়নের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অবদান অনস্বীকার্য। মেধা দক্ষতা ও আন্তরিকতা নিয়ে কাজ করার ফলে দেশ এগিয়ে যাচ্ছে। এ জন্য আপনাদের প্রতি আমি কৃতজ্ঞতা জানাচ্ছি।
নিজস্ব অর্থায়নে সরকারের পদ্মা সেতু নির্মাণ, মহাসড়কসমূহ চারলেনে উন্নীতকরণসহ বড় বড় অবকাঠামো নির্মাণে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মেধাশ্রম জাতিকে এগিয়ে যাবার প্রেরণা দিচ্ছে। সকলের সমন্বিত প্রচেষ্টার ফলে বিশ্বমন্দা সত্বেও ৭ শতাংশের উপরে জাতীয় প্রবৃদ্ধি ধরে রাখতে সরকার সক্ষম হয়েছে। আগামী দিনে মধ্যম ও সমৃদ্ধ দেশে পরিণত হবার যে পরিকল্পনা রয়েছে, সেখানে দক্ষ জনশক্তি বিশেষ করে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বলিষ্ঠ ভূমিকা রাখার সুযোগ রয়েছে। প্রতিষ্ঠা দিবসের প্রতিপাদ্য “Skill for future world of work“ অত্যন্ত সময়োপযোগী উল্লেখ করে তিনি বলেন, ইতিপূর্বে আমাদের প্রতিষ্ঠা দিবস ও জাতীয় সম্মেলনের প্রতিটি প্রতিপাদ্য জাতিকে দিক নির্দেশনা দিয়েছে। বিশেষ করে দেশকে মরু প্রক্রিয়া থেকে রক্ষায় ভূ-গর্ভস্থ পানির পরিবর্তে ভূপৃষ্ঠ পানি ব্যবহারের আহ্বান কতটা যৌক্তিক ছিল, তা আজ প্রমাণিত। একই সাথে দেশের খাদ্য নিরাপত্তায় কৃষি জমি রক্ষায় পরিকল্পিত গ্রাম নির্মাণের আহ্বানটি সরকার আন্তরিকভাবে গ্রহণ করেছে এবং ইতিমধ্যে পাইলট প্রকল্প গ্রহণ করা হয়েছে।
দক্ষ বাংলাদেশ সম্পর্কে তিনি বলেন, পরিবর্তিত বিশ্ব প্রেক্ষাপট ও প্রযুক্তির কল্যাণ বিবেচনায় জনগোষ্ঠির দক্ষতা উন্নয়নের বিকল্প নেই। জাতিকে অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে হলে জনগণকে অবশ্যই দক্ষ মানবসম্পদে পরিণত করতে হবে। সেই লক্ষ্যে সরকার বহুমাত্রিক কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে। সরকারের এই পরিকল্পনা বাস্তবায়নে আইডিইবি যথাযথ ভূমিকা রাখবেন বলেও তিনি প্রত্যাশা ব্যক্ত করেন। দেশের মোট জনগোষ্ঠি অর্ধেক নারী উল্লেখ করে প্রধান অতিথি বলেন, দেশকে এগিয়ে নিতে হলে নারীর দক্ষতা উন্নয়নেও কার্যকর পদক্ষেপ নিতে হবে। তাদেরকে কাজ করার সুযোগ দিতে হবে। এ লক্ষ্যে আইডিইবিকে কাজ করার জন্য তিনি আহ্বান জানান।
আজ (৮ নভেম্বর) সকালে রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে সংগঠনের সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান। তিনি দক্ষ বাংলাদেশ গড়তে ও বিশ্ব ভবিষ্যত কর্মজগতের জন্য যুবসমাজের দক্ষতা সৃষ্টির উদ্দেশ্যে ৯টি সুপারিশ তুলে ধরেন।
আলোচনা অনুষ্ঠানের পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আইডিইবি ভবন প্রাঙ্গনে পায়রা ও বেলুন উন্মুক্তকরণের মাধ্যমে গণপ্রকৌশল দিবস ও আইডিইবি’র প্রতিষ্ঠা বার্ষিকী’র সপ্তাহব্যাপী কর্মসূচি ও বর্ণাঢ্য র‌্যালির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এরপর স্পিকারের নেতৃত্বে দিবসের একটি বর্ণাঢ্য র‌্যালি আইডিইবি ভবন থেকে জাতীয় প্রেসক্লাবের অভিমুখে যাত্রা করে। এসময় আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ ও সাধারণ সম্পাদক মোঃ শামসুরসহ ৫ সহ¯্রাধিক নেতা-কর্মী অংশ নেন। র‌্যালিটি জাতীয় প্রেসক্লাব থেকে পুনরায় আইডিইবি ভবনে এসে শেষ হয়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top