শিরোনাম

বুধবার, ডিসেম্বর 7, 2016 - বিয়ে উপলক্ষে স্যামসাং ইলেকট্রনিক্স পণ্যে অফার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - স্টিভ জবসের নামে নামকরণ ও কর ফাঁকির অভিযোগ | বুধবার, ডিসেম্বর 7, 2016 - মুক্তিযুদ্ধের বীরত্বগাথা নিয়ে গ্রামীণফোনের ডিজিটাল ভিডিও তথ্যভান্ডার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - বাগডুম ডটকম এর গ্রাহকদের মোবাইল পেমেন্ট সুবিধা দিবে শিওরক্যাশ   | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আওয়ার অফ কোড | বুধবার, ডিসেম্বর 7, 2016 - প্রথম বারের মত অ্যাপিকটা মেরিট অ্যাওয়ার্ড-২০১৬ সম্মাননা পেল বাংলাদেশ | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ব্র্যানোতে শুরু হয়েছে মুক্তিযুদ্ধের বই মেলা এবং কুইজ প্রতিযোগিতা | বুধবার, ডিসেম্বর 7, 2016 - রবি ও এটুআই’র মধ্যে সমঝোতা চুক্তি সই | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ২০১৭ সালে বাংলাদেশেই অনুষ্ঠিত হবে অ্যাপিকটা অ্যাওয়ার্ড | বুধবার, ডিসেম্বর 7, 2016 - দেশের বাজারে নতুন স্মার্টফোন ইনফিনিক্স এর যাত্রা শুরু |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / জীবিত মানুষকে ‘মৃত’ দেখাচ্ছে ফেসবুক !
জীবিত মানুষকে ‘মৃত’ দেখাচ্ছে ফেসবুক !

জীবিত মানুষকে ‘মৃত’ দেখাচ্ছে ফেসবুক !

fb-deadসম্প্রতি ফেসবুক প্রোফাইলে অনেককেই মৃত দেখাচ্ছে। ফেসবুকের প্রোফাইলে পরিচিত কাউকে ‘মৃত’ দেখালে আঁতকে উঠবেন না। ভুলবশত প্রায় ২০ লাখেরও বেশি  ফেসবুক প্রোফাইলে ‘মৃত’ কথাটি পোস্ট হয়ে গেছে। এ নিয়ে অনেক ফেসবুক ব্যবহারকারীরা বিপাকে পড়েছে। গতকাল শুক্রবার সফটওয়্যার ত্রুটির কারণে এ ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।
অস্বাভাবিক এই ভুলের কারণে ফেসবুকের রিমেম্বারিং সেবা বহু মানুষকে মৃত দেখিয়ে স্মরণ করেছে। আশ্চর্য হলেও সত্যি যে, মৃত হিসেবে চিহ্নিত করা মানুষদের মধ্যে খোদ ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গও রয়েছেন এমনটি নিশ্চিত করেছে বিবিসি।
ফেসবুকের এক মুখপাত্র এ সম্পর্কে বলেন,‘ অত্যন্ত অল্প সময়ের জন্য ফেসবুকের ‘বাগ’ এর কারণে ভুলবশত ফেসবুক ব্যবহারকারীদের উপরে এই মেমোরিয়াল ব্যানারটি প্রদর্শীত হয়। এটি একটি ভয়ংকর ভুল যা আমরা ইতোমধ্যে সনাক্ত করেছি। আমরা এজন্য দুঃখ প্রকাশ করছি খুব দ্রুত এ সমস্যার সমাধান হয়ে যাবে।
মৃত এই মানুষদের যখন স্মরণ করছে ফেসবুক, তখন এর ব্যবহারকারীরা তাদের আত্মীয় পরিজনকে নিশ্চিত করার জন্য নতুন করে স্ট্যাটাস লিখে জানিয়েছেন যে, তারা বেঁচে আছেন। ভুলবশত তাদের মৃত দেখিয়েছে ফেসবুক।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রতি ইঙ্গিত করে দ্য ভার্জ নামের প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট জানিয়েছে, ফেসবুক যুক্তরাষ্ট্রের ইতিহাসের দীর্ঘতম সপ্তাহটির ইতি টানল এই বলে যে, তারা মারা গেছে। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছেন, বেশ কিছু ব্যক্তির পরিবারের সদস্যরা তাদের মৃত আত্মীয়দের ফেসবুক প্রোফাইলে ঢুকতে চাইলে ফেসবুক কর্তৃপক্ষ এই মেমোরিয়াল ব্যানার সেবাটি চালু করে গত বছর। এই সেবাটিতে প্রফাইল ব্যবহারকারী আগাম ঠিক করে যেতে পারেন যে, তার মৃত্যুর পর ফেসবুক পাতাটিকে স্মারক হিসেবে বন্ধুদের জন্য রেখে যাবেন নাকি ফেসবুক কর্তৃপক্ষ তার পাতাটিকে মুছে দেবে। আর এই সেবার মাধ্যমে মৃত ব্যক্তিকে ফেসবুকের পাতায় স্মরণ করা হয়।
মেমোরিয়াল সেবাতে ফেসবুক প্রোফাইলে মৃত ব্যক্তির নিকট আত্মীয়রা ফেসবুককে জানালে এই সেবা চালু হওয়ার কথা।
ঘটনার জন্য ইতোমধ্যে ক্ষমা চেয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। অনেকে এ ঘটনাকে আবার অন্য রকম করেও দেখছেন। ফেসবুকের মেমোরিয়াল ফিচারটির প্রচার করতে ফেসবুক কর্তৃপক্ষ এ ঘটনা ঘটিয়েছে বলে মনে করছেন অনেকেই।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top