শিরোনাম

বুধবার, ডিসেম্বর 7, 2016 - বিয়ে উপলক্ষে স্যামসাং ইলেকট্রনিক্স পণ্যে অফার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - স্টিভ জবসের নামে নামকরণ ও কর ফাঁকির অভিযোগ | বুধবার, ডিসেম্বর 7, 2016 - মুক্তিযুদ্ধের বীরত্বগাথা নিয়ে গ্রামীণফোনের ডিজিটাল ভিডিও তথ্যভান্ডার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - বাগডুম ডটকম এর গ্রাহকদের মোবাইল পেমেন্ট সুবিধা দিবে শিওরক্যাশ   | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আওয়ার অফ কোড | বুধবার, ডিসেম্বর 7, 2016 - প্রথম বারের মত অ্যাপিকটা মেরিট অ্যাওয়ার্ড-২০১৬ সম্মাননা পেল বাংলাদেশ | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ব্র্যানোতে শুরু হয়েছে মুক্তিযুদ্ধের বই মেলা এবং কুইজ প্রতিযোগিতা | বুধবার, ডিসেম্বর 7, 2016 - রবি ও এটুআই’র মধ্যে সমঝোতা চুক্তি সই | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ২০১৭ সালে বাংলাদেশেই অনুষ্ঠিত হবে অ্যাপিকটা অ্যাওয়ার্ড | বুধবার, ডিসেম্বর 7, 2016 - দেশের বাজারে নতুন স্মার্টফোন ইনফিনিক্স এর যাত্রা শুরু |
প্রথম পাতা / টিউটোরিয়াল / বাজারে উইন্ডোজ ১০’এর বই
বাজারে উইন্ডোজ ১০’এর বই

বাজারে উইন্ডোজ ১০’এর বই

 

সফটওয়্যার নির্মাতা জায়ান্ট মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ উইন্ডোজ ১০। এই অপারেটিং সিস্টেমটিকে একটি ‘ইউনিভার্সাল’ অ্যাপ্লিকেশন আর্কিটেকচার রূপে বর্ণনা করেছে নির্মাতা মাইক্রোসফট। নতুন সব ফিচারে সজ্জিত এই অপারেটিং সিস্টেমটি নিয়ে এবার বাজারে অবমুক্ত হয়েছে বই।

windows-10-bookজনপ্রিয় তথ্য- প্রযুক্তি বিষয়ক লেখক মাহবুবুর রহমান রচিত ‘উইন্ডোজ ১০’ এর উপর লেখা বইটিকে মোট ২০টি অধ্যায়ে বিভক্ত করা হয়েছে। যেখানে ধাপে ধাপে উইন্ডোজ ১০ এর বিভিন্ন ফিচার এবং ব্যবহার সম্পর্কে জানা যাবে।

এর মেট্রো স্টাইল অ্যাপগুলোকে এমনভাবে ডিজাইন করা যায় যেগুলো পিসি, ট্যাবলেট, স্মার্টফোন, এমবেডেড সিস্টেম, এক্সবক্স ওয়ান, সারফেস হাব এবং হলোলেন্স এর মতো বিভিন্ন ধরনের প্রোডাক্টে ব্যবহার করা যাবে। মাউস-ওরিয়েন্টেড এবং টাচস্ক্রিন-অপটিমাইজড দুই ধরনের ইন্টারফেসেই আপারেটিং সিস্টেমটি কাজ করে।

এর ইন্টারফেসের পরিবর্তনটি প্রথমেই চোখে ধরা পড়ে। উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৮ এর সুবিধাগুলোকে মাথায় রেখে এবার উইন্ডোজ ১০ এ পুরনো স্টার্ট মেনুকে ফিরিয়ে আনা হয়েছে। সেই সাথে এটিতে উইন্ডোজ ৮ এর টাইলস এর স্টাইলটিকেও অন্তর্ভুক্ত করা হয়েছে।

windows-10উইন্ডোজ ১০ এ আরও অন্তর্ভুক্ত করা হয়েছে টাস্ক ভিউ, একটি ভার্চুয়াল ডেস্কটপ সিস্টেম, মাইক্রোসফট এজ ওয়েব ব্রাউজার ও অন্যান্য নতুন ও আপডেটকৃত অ্যাপ্লিকেশনসমূহ, ফিঙ্গারপ্রিন্ট ও ফেইস রিকগনিশন লগইন এর জন্য সমন্বিত সমর্থন, এন্টারপ্রাইজ পরিবেশের জন্য নতুন সিকিউরিটি ফিচারসমূহ, গেমসের জন্য অপারেটিং সিস্টেমের গ্রাফিক্স সক্ষমতার উন্নতি ঘটাতে রাখা হয়েছে ডিরেক্টএক্স ১২ এবং ডউউগ ২.০।

উইন্ডোজ ১০-এর নতুন আকর্ষণ কর্টানা। ব্যক্তিগত ভার্চুয়াল সহকারী কর্টানা কে উইন্ডোজ ১০-এর সাথে উন্মুক্ত করেছে মাইক্রোসফট। কর্টানা কে প্রশ্ন করে তা থেকে জবাব পাবেন ব্যবহারকারীরা। বহু কাজে ভয়েস কমান্ডের মাধ্যমে কর্টানা ব্যবহার করতে পারবেন। কর্টানার সঙ্গে রয়েছে একটি ইউনিভার্সাল সার্চ বক্স।  সব ফাইল, অ্যাপ এবং সেটিংসয়ে সার্চ দেওয়া যাবে এর মাধ্যমে।

উইন্ডোজ ১০ এ উইন্ডোজ স্টোরটি অ্যাপস, গ্রুভ মিউজিক (পুরনো এক্সবক্স মিউজিক) এবং মুভি এন্ড টিভি (পুরনো এক্সবক্স ভিডিও) এর সমন্বিত স্টোরফ্রন্ট হিসেবে কাজ করছে। আর এসব বিষয়গুলোকে তুলে ধরতে শুধুমাত্র কমপিউটার প্রকাশনায় দেশের সর্ববৃহৎ প্রতিষ্ঠান সিসটেক পাবলিকেশন্স সম্প্রতি বাজারে এনেছে ‘উইন্ডোজ ১০’ বইটি।

বইয়ের অধ্যায়েগুলো হলো- মাইক্রোসফট উইন্ডোজ, উইন্ডোজ ১০ সম্পর্কে আলোচনা, উইন্ডোজ ১০ ইন্সটল করা, উইন্ডোজের প্রয়োজনীয় কিছু বিষয়, কর্টানা এর ব্যবহার, উইন্ডোজ ১০ এক্সপ্লোর করা, কন্ট্রোল প্যানেলের আইটেমগুলো এককভাবে অ্যাকসেস করা, উইন্ডোজ ১০ এ উইন্ডো ও ফোল্ডারসমূহ অ্যাকসেস করা, উইন্ডোজ ১০ এ ফাইল ও ফোল্ডারসমূহ ম্যানেজ করা, ভিজ্যুয়াল এলিমেন্টসমূহ পরিবর্ত করা এবং সিস্টেম সেটিং, ডিস্ক ড্রাইভ নিয়ে আলোচনা, হার্ডওয়্যার কনফিগারেশন, নেটওয়ার্ক ম্যানেজমেন্ট ও হোমগ্রুপ ফিচার, ডিভাইস ম্যানেজমেন্ট, সিকিউরিটি এবং মেইনটেনেন্স, ইউজার অ্যাকাউন্টসমূহ ম্যানেজ করা, স্টার্ট স্ক্রিনের অ্যাপস নিয়ে আলোচনা, বহুল ব্যবহৃত কিছু অ্যাপস নিয়ে আলোচনা, বিটলকার ড্রাইভ এনক্রিপশন, স্লিপিং টুল নিয়ে আলোচনা, ইন্টারনেট ব্রাউজিং ও মাইক্রোসফট এজ।

বইটিতে উইন্ডোজ ১০ এর উপর সর্বাধিক তথ্য সরবরাহের চেষ্টা করা হয়েছে। বইটির মূল বৈশিষ্ট্যই হলো এটি একেবারে হাতে-কলমে শেখানোর মতে করে রচিত। বইটিতে বাহুল্যতাকে একেবারেই পরিহার করা হয়েছে। ৩৭৬ পৃষ্ঠার এ বইটির মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top