শিরোনাম

বুধবার, ডিসেম্বর 7, 2016 - বিয়ে উপলক্ষে স্যামসাং ইলেকট্রনিক্স পণ্যে অফার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - স্টিভ জবসের নামে নামকরণ ও কর ফাঁকির অভিযোগ | বুধবার, ডিসেম্বর 7, 2016 - মুক্তিযুদ্ধের বীরত্বগাথা নিয়ে গ্রামীণফোনের ডিজিটাল ভিডিও তথ্যভান্ডার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - বাগডুম ডটকম এর গ্রাহকদের মোবাইল পেমেন্ট সুবিধা দিবে শিওরক্যাশ   | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আওয়ার অফ কোড | বুধবার, ডিসেম্বর 7, 2016 - প্রথম বারের মত অ্যাপিকটা মেরিট অ্যাওয়ার্ড-২০১৬ সম্মাননা পেল বাংলাদেশ | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ব্র্যানোতে শুরু হয়েছে মুক্তিযুদ্ধের বই মেলা এবং কুইজ প্রতিযোগিতা | বুধবার, ডিসেম্বর 7, 2016 - রবি ও এটুআই’র মধ্যে সমঝোতা চুক্তি সই | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ২০১৭ সালে বাংলাদেশেই অনুষ্ঠিত হবে অ্যাপিকটা অ্যাওয়ার্ড | বুধবার, ডিসেম্বর 7, 2016 - দেশের বাজারে নতুন স্মার্টফোন ইনফিনিক্স এর যাত্রা শুরু |
প্রথম পাতা / স্থানীয় খবর / মানবসম্পদের দক্ষতা উন্নয়ন ও সন্ত্রাস-জঙ্গিবাদ রুখে দাঁড়ানোর আহ্বান আইডিইবি’র
মানবসম্পদের দক্ষতা উন্নয়ন ও সন্ত্রাস-জঙ্গিবাদ রুখে দাঁড়ানোর আহ্বান আইডিইবি’র

মানবসম্পদের দক্ষতা উন্নয়ন ও সন্ত্রাস-জঙ্গিবাদ রুখে দাঁড়ানোর আহ্বান আইডিইবি’র

idebবিশ্বে প্রযুক্তি কৌশলের নিকট মানুষের জীবনমান ক্রমেই নির্ভর হয়ে পড়ায় আগামীদিনে প্রযুক্তির প্রায়োগিক দক্ষতাই অর্থনীতির মূল চালিকা শক্তিতে পরিণত হবে উল্লেখ করে বিশ্বের ভবিষ্যত কর্মবাজারের চাহিদা বিবেচনায় দেশে মানবসম্পদের দক্ষতা উন্নয়নে পরিকল্পনা গ্রহণের আহ্বান জানিয়েছে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)। ৮ নভেম্বর আইডিইবি’র ৪৬তম প্রতিষ্ঠা বার্ষিকী ও গণপ্রকৌশল দিবসের সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা উপলক্ষে ৬ নভেম্বর দুপুরে আইডিইবি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত জনাকীর্ণ সংবাদ সম্মেলন থেকে নেতৃবৃন্দ এ আহ্বান জানান। নেতৃবৃন্দ উল্লেখ করেন বৈশ্বিক জনমিতি বিশ্লেষণে বর্তমানে বাংলাদেশ জনমিতি সুবিধার ভালো অবস্থানে রয়েছে। দেশে ১৫ থেকে ৫৯ বয়সী উপার্জনক্ষম মানুষের হার ৫৮ শতাংশ। রয়েছে বিশাল সম্ভাবনাময় যুব সমাজ। আগামীদিনে এ হার আরো বৃদ্ধি পাবে। বর্তমান প্রবৃদ্ধির হার ও অর্থনৈতিক অগ্রযাত্রা অব্যাহত রেখে উন্নয়ন টেকসই করার স্বার্থে দক্ষতাভিত্তিক জাতীয় সংস্কৃতি গড়ে তোলার কোন বিকল্প নেই। এর জন্য রাষ্ট্রীয়ভাবে দক্ষ বাংলাদেশ শ্লোগানকে সামনে নিয়ে আসতে হবে। সরকারের অনেক ঈর্শ্বনীয় অর্জন সত্বেও দক্ষতা বিষয়ে রাষ্ট্রীয় উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে না। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে আইডিইবি’র এবারের প্রতিষ্ঠা দিবসের প্রতিপাদ্য “ঝশরষষং ভড়ৎ ভঁঃঁৎব ড়িৎষফ ড়ভ ড়িৎশ” নির্ধারণ করা হয়েছে বলে নেতৃবৃন্দ উল্লেখ করেন।
বিশ্বের ভবিষ্যত কর্মবাজারের নিরিখে জাতীয় দক্ষতা উন্নয়নে সংবাদ সম্মেলনে নয়টি সুপারিশ তুলে ধরা হয়। এগুলো হলো- সকল শিক্ষা ব্যবস্থায় জ্ঞান ও দক্ষতা ভিত্তিক কারিকুলাম প্রবর্তন, প্রাথমিক শিক্ষাস্তরে ন্যূনতম একটি এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষাস্তরে ৩টি কারিগরি বিষয় অন্তর্ভুক্তকরণ, পর্যায়ক্রমে শিক্ষাকে ভোকেশনালাইজড করা, সামগ্রিক শিক্ষা ব্যবস্থাকে জ্ঞান ও দক্ষতা ভিত্তিক পুনর্গঠনসহ বিশ্বমানের শিক্ষার সঙ্গে সঙ্গতিপূর্ণ করা, দেশে আন্তর্জাতিক মানের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন ও বৈশ্বিক চাহিদার প্রেক্ষাপটে শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা, উন্নত বিশ্বের ন্যায় দেশের কারিগরি শিক্ষায় শিক্ষার্থীর হার ৫০-৬০ ভাগে উন্নীত ও মধ্যম স্তরের কারিগরি শিক্ষাকে ৪০-৪৫ভাগে উন্নীত করা, কার্যকর পদক্ষেপ গ্রহণ, রাষ্ট্রীয় পর্যায়ে দক্ষ জনবল সৃষ্টির জন্য সকল নিয়োগ বিজ্ঞপ্তিতে পেশাগত চাহিদার ভিত্তিতে শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি নির্ধারণ এবং শ্রমনিষ্ঠ মানুষের মর্যাদা ও পারিশ্রমিক নিশ্চিত করা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top