শিরোনাম

বুধবার, জুলাই 26, 2017 - শাহজালাল ইসলামী ব্যাংক এর ঋণ সহায়তা পাবেন বেসিস সদস্যরা | বুধবার, জুলাই 26, 2017 - উন্মুক্ত হলো শাওমি এমআই ৫এক্স | বুধবার, জুলাই 26, 2017 - ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস পাওয়া যাবে বিনামূল্যে | বুধবার, জুলাই 26, 2017 - ৩৩ মেগাপিক্সেল সেলফি ক্যামেরাসহ নোকিয়ার নতুন ফোন | বুধবার, জুলাই 26, 2017 - লেনোভোর ট্যাবে নতুন চমক | বুধবার, জুলাই 26, 2017 - উইমেন্স ইনোভেশন ক্যাম্প-২০১৭ এর উদ্বোধন | বুধবার, জুলাই 26, 2017 - সাশ্রয়ীমূল্যে ইন্টারনেট সেবা পেতে আন্তর্জাতিক জোটে যুক্ত হলো বাংলাদেশ | বুধবার, জুলাই 26, 2017 - অপো আকর্ষণীয় কনজ্যুমার অফার ঘোষণা করেছে | বুধবার, জুলাই 26, 2017 - ডুয়াল রিয়ার ক্যামেরার ফ্ল্যাগশিপ Symphony Z9 | বুধবার, জুলাই 26, 2017 - মাল্টিমিডিয়া কিংডমে হুইনের গ্রাফিক্স ট্যাবলেটে ২৫ শতাংশ ছাড় |
প্রথম পাতা / অর্থনীতি / উদ্যোগ / ৭ প্রতিষ্ঠানের সাথে এটুআই প্রোগ্রামের সমঝোতা স্মারক স্বাক্ষর
৭ প্রতিষ্ঠানের সাথে এটুআই প্রোগ্রামের সমঝোতা স্মারক স্বাক্ষর

৭ প্রতিষ্ঠানের সাথে এটুআই প্রোগ্রামের সমঝোতা স্মারক স্বাক্ষর

বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগকে উৎসাহিত করতে এবং সরকারি পর্যায়ের সেবার মান ত্বরান্বিত করে ই-সেবায় রূপান্তরের লক্ষ্যে ৯ ডিসেম্বর বুধবার সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন ৭ (সাত) টি প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

MoU-Signing-with-7-Organizations-of-MoST-corporateনিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন কবির বিন আনোয়ার, মহাপরিচালক (প্রশাসন), প্রধানমন্ত্রীর কার্যালয় ও প্রকল্প পরিচালক, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন ৭ (সাত) টি প্রতিষ্ঠানের প্রধান কর্মকর্তাগণ, যথা বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান প্রকৌশলী মোঃ মনিরুল ইসলাম, বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান প্রফেসর ড. নঈম চৌধুরী, বাংলাদেশ ন্যাশনাল সায়েন্টিফিক এন্ড টেকনিক্যাল ডকুমেন্টেশন সেন্টার (ব্যান্সডক)- এর মহাপরিচালক মোঃ রফিকুল ইসলাম, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)- এর চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি-এর মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ড. মো. সলিমুল্লাহ, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়, এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটারের মহাপরিচালক আবুল বাশার মোঃ জহুরূল ইসলাম।

এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে উদ্ভাবনী সংস্কৃতিতে প্রয়োজনীয় পরিবর্তন নিয়ে আসা সম্ভব হবে। এর ফলে উদ্ভাবকেরা আরও বেশি করে নাগরিক সেবাকেন্দ্রিক উদ্ভাবন নিয়ে কাজ করার জন্য উৎসাহিত হবেন। এসকল উদ্যোগ সফল পাইলটিং-এর পর সারা দেশে প্রসার করা সম্ভব হবে।

উদ্ভাবনী নিয়ে আগ্রহী ব্যক্তি- প্রতিষ্ঠানের জন্যে ভার্চুয়াল পোর্টাল, উদ্ভাবনী বিষয়ক কর্মশালার আয়োজনের পাশাপাশি উদ্ভাবক, উদ্যোক্তা, বিনিয়োগকারী, বিজ্ঞানী এবং সংশ্লিষ্ট ও ব্যক্তিদের মধ্যে সম্পর্ক তৈরি এবং ক্ষেত্র বিশেষে নিজেদের অবকাঠামো ব্যবহারের সুবিধা প্রদান, চলমান প্রকল্পসমূহের বাস্তবায়ন, পর্যবেক্ষণ, মূল্যায়ণ ও দিক নির্দেশনা প্রদানের ক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং তার আওতাধীন দপ্তরসমূহ অত্যন্ত গুরুত্বপূর্ণ সহায়তা প্রদান করতে পারে।

এই সকল দপ্তরগুলো এটুআই প্রোগ্রামের সহায়তায় তাদের প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত উদ্ভাবনসমূহ প্রচার ও বাণিজ্যিকীকরণের পাশাপাশি তাদের সেবাদান প্রক্রিয়াকে সহজিকরনের পদক্ষেপ গ্রহণ করবে। ইতোমধ্যে সার্ভিস ইনোভেশন ফান্ডের মাধ্যমে সারা দেশে সরকারি-বেসরকারি পর্যায় থেকে ২৫০০-এর অধিক উদ্ভাবনী প্রস্তাব এসেছে যা থেকে ৯০-এর অধিক প্রকল্প বাস্তবায়নের অনুমোদন দেয়া হয়েছে। অনুমোদিত প্রকল্প থেকে ১০টি প্রকল্প সফলভাবে বাস্তবায়িত হয়েছে সেগুলো এখন সারা দেশে সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং বেসরকারি প্রতিষ্ঠান দ্বারা প্রসারের কার্যক্রম চলমান রয়েছে।

উক্ত সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থপতি ইয়াফেস ওসমান, মাননীয় মন্ত্রী, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আবুল কালাম আজাদ, মুখ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং মোঃ সিরাজুল হক খান, ভারপ্রাপ্ত সচিব, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। এছাড়াও উক্ত অনুষ্ঠানে এটুআই, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং মন্ত্রণালয়ের আওতাধীন ৭ (সাত) টি প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top