শিরোনাম

মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিটিআইটি ফেয়ার-২০১৭ কম্পিউটার মেলা শুরু বৃহস্পতিবার | মঙ্গলবার, মার্চ 28, 2017 - চালু হল ঘড়ি বিক্রয়ের ই-কমার্স প্রতিষ্ঠান টাকশাল | মঙ্গলবার, মার্চ 28, 2017 - আরও দ্রুত ডাউনলোড অপেরা মিনিতে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - স্মার্ট স্টুডেন্টস অ্যাপ বানালো ডিআইইউ’র শিক্ষার্থীরা | মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিইবিআইটি মেলায় ডিজিটাল রূপান্তরের অংশীদার হুয়াওয়ে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - বাংলাদেশে উন্মুক্ত হলো অপো সেলফি এক্সপার্ট এফ৩ প্লাস | শনিবার, মার্চ 25, 2017 - ঢাকায় রোজেন বারগার টেকনোলজিষ্টের পার্টনার্স নাইট | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - উভয় পাশ স্ক্যান সুবিধার স্ক্যানার আনলো ইপসন | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - প্রপার্টি ভাড়া ও কেনা-বেচায় বিপ্রপার্টি ডটকম | বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / শিক্ষার্থী-শিক্ষকদের জন্য খান একাডেমি এখন বাংলায়
শিক্ষার্থী-শিক্ষকদের জন্য খান একাডেমি এখন বাংলায়

শিক্ষার্থী-শিক্ষকদের জন্য খান একাডেমি এখন বাংলায়

অনলাইনে পড়াশোনা কিংবা দূরশিক্ষণের মাধ্যম হিসেবে সবচেয়ে জনপ্রিয় প্লাটফর্ম খান একাডেমি এখন বাংলায়। ফলে বিশ্বব্যাপি শিক্ষার্থীরা সাইটটি থেকে বাংলায় প্রয়োজনীয় কনটেন্ট পাবে। মঙ্গলবার শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ খান একাডেমির বাংলা সংস্করণের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

প্রযুক্তিকে কাজে লাগিয়ে শিক্ষাপ্রদান পদ্ধতিতে ভিন্নমাত্রা যোগ করে বিশ্বব্যাপী আলোচিত উদ্যোগ খান একাডেমি। যার প্রতিষ্ঠা করেন বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের উদ্যোক্তা ও শিক্ষাবিদ সালমান খান। এতোদিন ইংরেজি, হিন্দিসহ কয়েকটি ভাষায় কনটেন্ট পাওয়া যেতো। এবার তার সঙ্গে যুক্ত হয়েছে বাংলা।

bn.khan
মোবাইল অপারেটর গ্রামীণফোন ও যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান আগামী এডুকেশন ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে খান একাডেমির কনটেন্ট বাংলায় তৈরি করা হচ্ছে। বিশ্বের যেকোনো জায়গা থেকে যেকেউ ঠিকানায় গিয়ে বিনামূল্যে এসব কনটেন্ট পাওয়া যাবে।

অনুষ্ঠানে জানানো হয়, আগামী, গ্রামীণফোন ও খান একাডেমির যৌথ সহযোগিতার ভিত্তিতে আট মাসে ২০ লাখ শব্দ ও ৬০০ এর বেশি ভিডিও বাংলা ভাষায় রূপান্তর করা হয়েছে। যার রূপান্তর এখনো চলছে। একাডেমিক কনটেন্ট ছাড়াও অতিরিক্ত অনেক বিষয় যুক্ত হবে।

বাংলায় কনটেন্ট তৈরির উদ্যোগ সম্পর্কে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষায় প্রযুক্তির ব্যবহার অনেক কিছুকেই বদলে দিতে পারে। বাংলায় খান একাডেমির কনটেন্ট তৈরি প্রত্যন্ত অঞ্চলের সঙ্গে শহরের শিক্ষার মানের পার্থক্য কমাতে সহায়ক হবে এমনটাই আশা করছি।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজীব শেঠি বলেন, এই উদ্যোগের মাধ্যমে বাংলা ভাষা-ভাষী শিক্ষার্থী ও শিক্ষাবিদরা যেকোনো জায়গায় যেকোনো সময় তাদের হাতের নাগালে উচ্চ মানসম্পন্ন শিক্ষা উপকরণ খুঁজে পাবেন। ব্যক্তি, সমাজ ও জাতিকে উপকৃত করার ক্ষেত্রে মানসম্পন্ন শিক্ষাব্যবস্থা সহজলভ্য করার চেয়ে আর ভালো কোনো উপায় নেই।

আগামী এডুকেশন ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক মসিহুজ্জামান বলেন, আগামী দেশের শিশুদের মানসম্পন্ন শিক্ষা প্রদানে সমান সুযোগ নিশ্চিত করার রূপকল্প বাস্তবায়নে খান একাডেমি বাংলা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। দেশজুড়ে শিক্ষার্থী, বাবা-মা ও শিক্ষকরা যেনো বিনামূল্যে এ অনলাইন শিক্ষা কার্যক্রমকে শিক্ষার উৎস হিসেবে ব্যবহার করতে পারে এটা নিশ্চিত করতে আমাদের কার্যক্রম ধারাবাহিকভাবে চলবে।

এ সময় এক ভিডিও বার্তায় খান একাডেমির প্রতিষ্ঠাতা সালমান খান বলেন, অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে খান একাডেমি চেষ্টা করে বিশ্বের যে কোনো স্থানে, যে কোনো সময় শিক্ষাকে পৌঁছে দেওয়ার। আর এবার বাংলাদেশের শিক্ষার্থী-শিক্ষকদের জন্য এটা চালু করতে পেরে আমাদের ভালো লাগছে।

পৃথিবীকে বদলে দিতে পারে এমন পাঁচ আইডিয়ার একটি ধরা হয় খান একাডেমিকে। বিজ্ঞান, গণিত থেকে শুরু করে পরিসংখ্যান, অর্থনীতি বা ইতিহাসের মতো বিষয়কেও ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে সহজবোধ্য করেছে বাংলাদেশি বংশোদ্ভূত সালমান খানের এই একাডেমি। আর এই কাজ দিয়েই বিখ্যাত টাইম সাময়িকীতে ২০১২ সালে পৃথিবীর ১০০ প্রভাবশালীর তালিকায়ও স্থান করে নিয়েছিলেন তিনি। ২০০৬ সালমান খান সালমান খান অলাভজনক এই শিক্ষামূলক সাইটটি প্রতিষ্ঠা করেন।

২০১৪ সালের জুলাইতে একাডেমির ইংরেজি ভিডিও কনটেন্টগুলো বাংলায় অনুবাদের কাজ শুরু করা হয়েছিল। ২০১৫ সালে এই কনটেন্ট ম্যাপিং, ইন্টারনেটের ব্যবহারসহ কারিগরি বিষয় এবং বিস্তৃত কাজে আর্থিক সহায়তা নিয়ে আগামীর সাথে পার্টনার হিসেবে যুক্ত হয় গ্রামীণফোন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আগামী ইনকর্পোরেটেডের পরিচালক দিলরুবা চৌধুরী, গ্রামীণফোনের হেড অব রেসপনসিবিলিটি দেবাশীষ রায় প্রমুখ।

Comments

comments



One comment

  1. খান একাডেমির আলো ছড়িয়ে পড়ুক বিশ্বময় এই কামনা করি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top