শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - ওয়ান প্লাসের নতুন পাওয়ার ব্যাংক | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্প্যাম মেসেজ ঠেকাতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প | বুধবার, জানুয়ারী 17, 2018 - ল্যাপটপের সঙ্গে রাউটার ফ্রি! | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘অপো এশিয়ায় সর্বাধিক বিক্রীত স্মার্টফোন’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - চীনে চালু হচ্ছে গুগলের এআই ল্যাব | বুধবার, জানুয়ারী 17, 2018 - বৈদ্যুতিক গাড়িতে ১১০০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ডের আগ্রহ প্রকাশ |
প্রথম পাতা / ফ্রিল্যান্সিং / Reddit কে ব্যবহার করে কীভাবে আপনার সাইটের ট্রাফিক বাড়াবেন?
Reddit কে ব্যবহার করে কীভাবে আপনার সাইটের ট্রাফিক বাড়াবেন?

Reddit কে ব্যবহার করে কীভাবে আপনার সাইটের ট্রাফিক বাড়াবেন?

আপনারা যারা অনলাইন মার্কেটিং এর উপর কাজ করছেন অথবা নতুন শিখছেন তারা অবশ্যই Reddit নামক সাইটের কথা জানেন। হ্যা আমি Reddit বলতে সেই সাইটকে বুঝাচ্ছি যাকে আপনারা জনপ্রিয় সোশ্যাল বুকমার্কিং সাইট হিসেবে জানেন সেই ব্যাকলিঙ্ক এর জমানা থেকে। ২০১৩ এর পরিসংখ্যান মোতাবেক Reddit এর ইউনিক ভিজিটর ছিল ৭৩১ মিলিয়ন এবং জুন ২০১৪ এর অনুযায়ী এর অ্যালেক্সা র‍্যাঙ্ক হল ৬২। আজকে আমি আপনাদের জানাবো কিভাবে এই Reddit এর মাধ্যমে প্রচুর পরিমানে ট্রাফিক আনা যায় আপনার ব্লগ অথবা সাইটের জন্য। ওয়েট!!! আপনি হয়তো এইটুকু পরেই আমার পোস্ট সম্পূর্ন নাও পড়তে পারেন কারন আপনি হয়তো ভাবছেন-“এইডা আবার নতুন কি কথা, আগেও তো লিঙ্ক ফালাইয়্যা আসতাম Reddit এ ট্রাফিকের লাইগ্যা। যাই আইজকা আবার ফালাইয়্যা দেখি কুনো ট্রাফিক পাই নাকি।“ যদি আপনি এটা ভেবে থাকেন তাহলে বলব আপনি সম্পূর্ন ভুল ধারনায় আছেন আর এজন্য আপনাকে সম্পূর্ন পোস্টটি পড়ার অনুরোধ করছি যাতে আপনি আপনার ভুল ধারনা থেকে বেরিয়ে আসেন।

reddit

যাক অপ্রয়োজনীয় কথা না বাড়িয়ে মূল বক্তব্যে আসি। তবে Reddit দিয়ে কিভাবে আপনার সাইট বা ব্লগের জন্য প্রচুর পরিমানে ট্রাফিক আনবেন সে বক্তব্যে যাওয়ার পূর্বে আমি Reddit এর কিছু গুরুত্বপূর্ন বিষয়গুলো আপনাদের শেয়ার করতে চাই যাতে মূল বক্তব্যে যাওয়ার সময় অনেক কথা বুঝতে অসুবিধা না হয়:

Up-votes and Down-votes:

চিত্রে খেয়াল করলে দেখবেন Reddit এ সাবমিট করা লিঙ্কগুলোর বাম পাশে আপ এবং ডাউন অ্যারো সম্বলিত অপশন আছে। এর মানে হল আপনার যখন কারো কোন সাবমিট করা লিঙ্ক ভালো লাগবে তখন আপ অ্যারো দিয়ে আপ ভোট দিবেন আর খারাপ লাগলে ডাউন ভোট দেয়ার জন্য ডাউন অ্যারো তো আছেই। ভোটিং সিস্টেম আবার এই অ্যারোগুলো ছাড়াও কমেন্ট করে করা যায়।

1604370_807663985920740_7501114837824279465_n
Karma:
এটা হল একটা পয়েন্ট। আপনি যখন আপনার সাবমিট করা লিঙ্ক বা কমেন্টের জন্য আপভোট পাবেন তখন আপনি পয়েন্ট বা Reddit এর সিস্টেম অনুযায়ী Karma অর্জন করবেন। কিন্তু আপনি যদি বেশি ডাউনভোট পান তবে Karma অর্জনের সুযোগ হারাবেন এবং আপনার অ্যাকাউন্ট ব্যান হয়ে যাবে।এবং এটা তখনি ঘটে যখন আপনি নিজের ব্লগ বা সাইটের লিঙ্ক সাবমিট করেন। এটা শুনে হয়তো অনেকেই বলতে পারেন-“ক্যামনে কি Man!!! তাইলে আসুম ক্যান এইখানে যদি নিজের সাইটের লিঙ্ক সাবমিট না করতে পারি???” এই ব্যাপারটা আমি পরে ক্লিয়ার করছি আপনাদের।

Sub-reddits: Reddit এ ক্যাটাগরিগুলোকে Sub-reddits বলা হয়। আর Reddit এর সব থেকে ভাল দিক হল বলতে গেলে সব ধরনের ক্যাটাগরি আপনি এখানে পাবেন যা অন্যান্য সোশ্যাল বুকমার্কিং সাইটে সচরাচর দেখা যায় না।

Stealth ban: এর মানে হল আপনি যখন ক্রমাগত স্পামিং করেই যাবেন Reddit এ কিন্তু জানতেই পারবেন না কখন আপনি এর শাস্তিস্বরূপ ব্যান হয়েছেন। আপনি আপনার সাবমিট করা লিঙ্ক দেখতে পারবেন ঠিকই কিন্তু তা পাবলিক দেখতে পারবে না। তাই এই বিষয়টা চেক করার জন্য আপনি আপনার Reddit এর প্রোফাইল ইউআরএল অন্য কোন ব্রাউজার দিয়ে দেখবেন যেটা দিয়ে আপনি Reddit এর অ্যাকাউন্ট লগইন করেন না এবং যদি “page not found” এই লিখাটা আসে তাহলে বুঝবেন ব্যান হয়েছেন আর না আসলে তো সবই ঠিক আছে।

অনেক আলোচনা হল এবার আসি কিভাবে আমরা সাইট বা ব্লগের জন্য Reddit এর মাধ্যমে প্রচুর পরিমানে ট্রাফিক আনতে পারি:

১। প্রথমত অবশ্যই Reddit এ অ্যাকাউন্ট খুলতে হবে।

২। পূর্বে আমি বলেছিলাম নিজের ব্লগ বা সাইটের লিঙ্ক শেয়ার করলে ব্যান হতে হয়। হ্যা আপনি প্রথম দিকে কিছুদিন আপনার নিজের সাইট বা ব্লগের কথা ভুলে যান এবং Reddit এ অন্য সাইট বা ব্লগের নতুন এবং ইন্টারেস্টিং টপিকগুলো শেয়ার করুন এবং আপভোটের মাধ্যমে Karma অর্জন করুন। কারন রেডিট এর নিয়মাবলীতে আছে অন্যান্য সাইটের টপিক শেয়ার করতে যা হতে হবে ইন্টারেস্টিং এবং নতুন। যখন Karma ১৫০ অর্জন করবেন তখন থেকেই নিজের লিঙ্ক শেয়ার দিতে পারবেন তবে পাশাপাশি অন্য সাইটের লিঙ্কও শেয়ার করবেন কারন রেডিটের নিয়মে বলা আছে আর না মানলে তো ব্যান অনিবার্য।

৩। যখন টপিকের সাথে প্রাসঙ্গিক সাব রেডিট এ সাবমিট করতে যাবেন তখন ঐ সংলিষ্ট সাব রেডিটের নিয়মাবলী পড়ে নিবেন না হলে স্পাম হিসেবে গন্য হলে ব্যান হতে পারেন।

৪। প্রচুর ট্রাফিকের জন্য বেশি বেশি আপভোটের প্রয়োজন যা আপনার লিঙ্ককে Reddit এর ফ্রন্ট পেইজে নিয়ে যেতে সাহায্য করবে আর মূলত এটাই Reddit এর প্রধান লক্ষ্য। এর জন্য প্রথমত আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব প্রথম ১০ আপভোট পেতে হবে যা আপনার লিঙ্ককে নির্দিষ্ট সাব রেডিটে টপে রাখবে। আপনি যদি এক ঘন্টায় ১০০ আপভোট আনতে পারেন তবে তা অনেক কার্যকর সেটা থেকে যদি আপনি সেই ১০০ ভোট ১০ ঘন্টায় আনেন। আর Reddit পুরাতন স্টোরির থেকে নতুন স্টোরিগুলোকে হাই র‍্যাঙ্ক করে থাকে তাই চেষ্টা করবেন নতুন এবং ইন্টারেস্টিং টপিকগুলো শেয়ার করতে। আর আরেকটা কথা বলে রাখি তা হল প্রথম ১০ ভোটের যে ভ্যালু পরবর্তি ১০০ ভোটেই সেই একই ভ্যালু এমনকি পরবর্তি ১০০০ ভোটেরেও সেই একই ভ্যালু ঐ ১০০ ভোটের সাথে তুলনা করলে। কিন্তু খুব বেশি পরিমানে ডাউনভোট হলে এই সমতা খাটবে না। তার মানে হল ১০ ডাউনভোট খারাপ না যদি আপনার ১২০ আপভোট থাকে তবে যদি এরকম হয় আপনার ১০০০ আপভোট আছে আর ডাউনভোট আছে ৯০০ তাহলে তো বুঝতেই পারছেন কতোটা খারাপ অবস্থানে আছেন।

৫। টপিক শেয়ার করার সময়ে অবশ্যই ইন্টারেটিং টাইটেল দিবেন যাতে সবাইকে আকর্ষন করা যায়।

৬। টপিক শেয়ারিং এর জন্য সময়টাকে অবশ্যই গুরুত্ব দিবেন। কারন এমন সময়ে শেয়ারিং করলেন মানুষের একটিভিটিস্ট কম Reddit এ তাহলে আপভোট প্রত্যাশা অনুযায়ী পাবেন না। বলা হয়ে থাকে সাধারনত 5 pm EST এর পূর্বে শেয়ার করাটা ভাল।

৭। চেষ্টা করুন অন্যান্য পোস্টগুলোতে যেগুলোতে প্রচুর পরিমানে আপভোট রয়েছে সেগুলোতে মূল্যবান কমেন্ট করার মাধ্যমে নিজেকে একটিভ জাহির করার। কারন এর মাধ্যমে আপনি ট্রাফিক ড্রাইভ করাতে পারবেন আপনার সাইট বা ব্লগের জন্য। কিভাবে সেটা সম্ভব তা পরিষ্কার করি। যদি আপনি ভাল কমেন্ট করেন তবে অন্যান্য ইউজাররা আপনার নিজস্ব পোস্ট দেখার ব্যাপারে আগ্রহী হবে এবং লিঙ্কগুলোতে গিয়ে আপভোট দিতে পারে এভাবে তারা আপনার সম্পর্কে জানলো এবং সবসময় আপনাকে ফলো করলো এবং আপনার পোস্টগুলোতে আপভোট দিতে লাগল। কিন্তু এই কাজটা অতিরিক্ত পর্যায়ে করবেন না, মাঝে মাঝে করবেন।

৮। ভুলেও একদিনে অনেক লিঙ্ক সাবমিট করার চেষ্টা করতে যাবেন না। কারন Reddit এই বিষয়টা অনুমোদন করে না তাই একদিনে একটা লিঙ্ক সাবমিট করাই যথেষ্ট।

আর পরিশেষে বলতে চাই এই কাজগুলো করতে গিয়ে হতাশ হবেন না কারন প্রথম দিকে গুটিকয়েক আপভোট পেতে পারেন কিন্তু ধৈর্য ধরে এগিয়ে গেলে ভাল রেজাল্ট পাবেন এই বিশ্বাসটা রাখুন। আর আমি সবসময় একটা কথা বলি-“SEO is not a quick fix, it’s a Marketing”. তাই SEO করতে গিয়ে আপনি যদি তাড়াহুড়া শুরু করে দেন তাহলে আপনি কাঙ্খিত ফল পাবেন না বরং অযথা গুগলকে খেপিয়ে তুলবেন আর নিজের সাইট বা ব্লগের বারোটা বাজাবেন।

লেখক :

Comments

comments



One comment

  1. কিন্তু বাংলা সাইটের জন্য রেডিটে কাজ করে ট্রাফিক পাওয়া যায়না

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top