ঢাকা | শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩১ |
২৬ °সে
|
বাংলা কনভার্টার
walton

ব্লুটুথসহ বেতার তরঙ্গ সেবাযুক্ত মোটরসাইকেল আমদানিতে লাগবে বিটিআরসির অনুমোদন

ব্লুটুথসহ বেতার তরঙ্গ সেবাযুক্ত মোটরসাইকেল আমদানিতে লাগবে বিটিআরসির অনুমোদন
ব্লুটুথসহ বেতার তরঙ্গ সেবাযুক্ত মোটরসাইকেল আমদানিতে লাগবে বিটিআরসির অনুমোদন

ব্লুটুথসহ বেতার তরঙ্গ সেবাযুক্ত মোটরসাইকেল বাজারজাত করণে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের অনুমতি ছাড়া নিবন্ধন দিবে না বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।

এরই মধ্যে বিষয়টি চিঠি দিয়ে উৎপাদক ও বাজারজাতকরণ প্রতিষ্ঠানগুলোবে জানিয়েছে দিয়েছে বিআরটিএ। ২১ নভেম্বর ইস্যুকৃত চিঠিতে বলা হয়েছে, টেলিযোগাযোগ আইন ২০০১ অনুযায়ী বিটিআরসি কর্তৃক বরাদ্দ করা তরঙ্গ ছাড়া কোন বেতার যন্ত্রপাতি স্থাপন, পরিচালনা বা ব্যবহার করা যাবে না।

বিআরটিএর প্রকৌশল পরিচালক শীতাংশু শেখর বিশ্বাস স্বাক্ষরিত ওই চিঠিতে আরো বলা হয়, মোটরসাইকেলে ব্লুটুথ তরঙ্গ ভিত্তিক অ্যাপ ও ডিভাইস সংযোগের ক্ষেত্রে সংশ্লিষ্ট কোম্পানিকে বিটিআরসি থেকে অনুমোতি নিতে হবে।

প্রতিষ্ঠানগুলো গ্রাহকের চাহিদার কথা চিন্তা করে নতুন নতুন সব উদ্ভাবন যুক্ত করছে তাদের মোটরসাইকেলে, যেমন এবিএস, ফুয়েল ইঞ্জেকশন এবং ব্লুটুথ ডিভাইস। যার মাধ্যমে চালক অ্যাপের মাধ্যমে বাইকের মাইলেজ, রাইডিং হিস্ট্রি, গড় গতি, পারকিং হিস্ট্রি, ইত্যাদি জানতে পারে।

যদি আমদানীকারকরা বিটিআরসি থেকে ব্লুটুথ, ইন্টারনেট অব থিংকস, ভেহিহেল ট্রাকিং সিস্টেম অথবা অন্য কোন ওয়্যারলেস ডিভাইস মোটরসাইকেলে সংযোজনের অনুমোদন না নেয়, তবে গ্রাহকরা বিআরটিএ থেকে মোটরসাইকেলের নিবন্ধন পাবে না।

বিআরটিএ সূত্রে জানা গেছে, বাংলাদেশে এখন পর্যন্ত ইয়ামাহার অনুমোদিত পরিবেশক এসিআই মোটরস বিটিআরসি থেকে ব্লুটুথ এনাবেল্ড টেকনোলজি ব্যবহারের অনুমোদন পেয়েছে। প্রতিষ্ঠানটির আসন্ন আর ওয়ান ফাইভ ভার্শন ৪.০,এফ জেড এক্স , এরক্স ১৫৫ মডেলের বাইকে এই আধুনিক প্রযুক্তি যুক্ত হবে।

ব্লুটুথ,বেতার তরঙ্গ,মোটরসাইকেল,বিটিআরসি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention