ঢাকা | সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯ |
৩২ °সে
|
বাংলা কনভার্টার
walton

‘সাইবার হামলায়’ বিপাকে এনভিডিয়া

‘সাইবার হামলায়’ বিপাকে এনভিডিয়া
‘সাইবার হামলায়’ বিপাকে এনভিডিয়া

টানা দু’দিন ধরে এনভিডিয়া “বিধ্বংসী” সাইবার আক্রমণের শিকার হয়েছে বলে সম্প্রতি এক প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ। সরাসরি সাইবার হামলার খবর নিশ্চিত না করলেও, একটি “ঘটনা” তদন্ত করে দেখা হচ্ছে বলে ভার্জ, ব্লুমবার্গ এবং রয়টার্সকে নিশ্চিত করেছে এনভিডিয়া।

“আমরা একটি ঘটনা তদন্ত করছি। আমাদের ব্যবসায়িক এবং বাণিজ্যিক কার্যক্রম অবিচ্ছিন্ন আছে। আমরা এখনো ঘটনাটির ধরন ও পরিধি মূল্যায়ন করছি এবং এ মুহুর্তে দেওয়ার মতো বাড়তি কোনো তথ্য নেই আমাদের কাছে।”-- আনুষ্ঠানিক বিবৃতিতে বলেছেন এনভিডিয়ার মুখপাত্র হেক্টর মারিনেজ।

সাইবার হামলার খবর টেলিগ্রাফ প্রথম জানালেও ডেটা চুরি বা মুছে দেওয়া হয়েছে এমন কোনো তথ্য উঠে আসেনি ব্রিটিশ দৈনিকটির প্রতিবেদনে। এর সঙ্গে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কোনো সংশ্লিষ্টতাও মেলেনি বলে জানিয়েছে ভার্জ। রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার আগ থেকেই সাইবার আক্রমণের শিকার হচ্ছে ইউক্রেনের ইন্টারনেট অবকাঠামো।

এনভিডিয়ার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে ব্লুমবার্গ জানিয়েছে, ছোট-খাটো র্যাানসমওয়্যার হামলার শিকার হয়েছে প্রতিষ্ঠানটি।

ব্লমবার্গের প্রতিবেদন নির্ভরযোগ্যতা পাচ্ছে ডার্কওয়েব সংশ্লিষ্ট বিষয়ে স্বাধীন তদন্ত প্রতিষ্ঠান ‘ডার্কট্রেসার’-এর কারণে। শনিবার সকালে প্রতিষ্ঠানটি টুইট করেছে, এনভিডিয়ার উপর সাইবার হামলার দায় নিয়েছে ‘ল্যাপসাস’ নামের হ্যাকারদের একটি দল। র্যা নসমওয়্যার হামলা চালানোর জন্য পরিচিতি আছে দলটির, পর্তুগালের বৃহত্তম টিভি চ্যানেলের উপর সাইবার হামলাও তাদের কীর্তি!

এনভিডিয়া কর্মীদের পাসওয়ার্ড হ্যাশ ফাঁস করে দেওয়ার দাবি করেছে ‘ল্যাপসাস’। এ ছাড়াও, সোর্স কোড এবং আরটিএক্স সিরিজের জিপিইউ সংশ্লিষ্ট তথ্য হাতিয়ে নেওয়ার ইঙ্গিত দিয়েছে হ্যাকারদের দলটি।

সাইবার হামলা,এনভিডিয়া
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়