ঢাকা | শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ |
২৭ °সে
|
বাংলা কনভার্টার
walton

"দ্বিতীয় গ্লোবাল বিজনেস সামিট দুবাই ২০২১" এ বিনিয়োগ ও রেমিট্যান্সের সুযোগ, উদ্ভাবন, ব্র্যান্ডিং, ডিজিটাল বাংলাদেশ নিয়ে আলোচনা করছেন বাংলাদেশের মন্ত্রী ও বিশেষজ্ঞরা

২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫.২% হবে

২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫.২% হবে
২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫.২% হবে

হাইলাইটস:

১। বিশ্বব্যাংকের মতে, চলতি অর্থবছরে (জুলাই ২০২১-জুন ২০২২) বাংলাদেশের অর্থনীতি . শতাংশ হারে উন্নীত হবে;

২। বাংলাদেশের জিডিপি গত বছর ৫.২ শতাংশ বেড়ে ৩২৪.২৪ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যা এটিকে বিশ্বের ৪০তম বৃহত্তম অর্থনীতিতে পরিণত করেছে;

৩। কোভিড -১৯ বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যকে প্রভাবিত করেছে যা ২০২০-২০১১ সালে ১১.১২ শতাংশ হ্রাস পেয়ে ৯৭.৩৪ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যা ২০১৯- ২০২০ অর্থবছরে ১০৯.৫৩ বিলিয়ন মার্কিন ডলার ছিল।

৪। কোভিড -১৯ মহামারী সত্ত্বেও, বাংলাদেশ এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ২০২০-২১ অর্থবছরে .৮৫ বিলিয়ন মার্কিন ডলার (৬.৮ বিলিয়ন দিরহাম) হয়েছে, যা ২০১৮-১৯ সালে .৮৪ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়েছে।

বিশ্বব্যাংকের মতে, চলতি অর্থবছরে (জুলাই ২০২১-জুন ২০২২) বাংলাদেশের অর্থনীতি ৫.১ শতাংশ হারে উন্নীত হবে। ৩০শে জুন ২০২১-এ শেষ হওয়া গত অর্থবছরে ৫.২ শতাংশ প্রবৃদ্ধি রেকর্ড করেছে বাংলাদেশের অর্থনীতি, যা সর্বোচ্চ ছিল এশিয়ায় – তাও যখন কোভিড -১৯ মহামারীতে সারা বিশ্ব আক্রান্ত।

এটি বাংলাদেশের অর্থনীতিকে বিশ্বের অন্যতম করে তোলে - যা সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে সঙ্কটপূর্ণ কিছু সময় পার করে এসেছে, যার মধ্যে রয়েছে ২০০৮-০৯-এর বৈশ্বিক আর্থিক সংকট। মাথাপিছু মোট জিডিপি ২২২.৭ মার্কিন ডলার নিয়ে বাংলাদেশ এখন তার আঞ্চলিক দেশগুলোর মধ্যে এগিয়ে আছে।

বিশ্বব্যাংক এক প্রতিবেদনে বলেছে, "বাংলাদেশের প্রবৃদ্ধি ও উন্নয়নের একটি প্রতিশ্রুতিশীল ট্র্যাক রেকর্ড রয়েছে।" বিশ্বব্যাংকের ১৯৭২ সাল থেকে , ৩৫ বিলিয়ন মার্কিন ডলারের বেশি সহায়তা প্রদান করে, বাংলাদেশকে সাহায্য করে এসেছে।

"গত এক দশকে বাংলাদেশ বিশ্বের দ্রুততম ক্রমবর্ধমান অর্থনীতির মধ্যে রয়েছে, দেশটির জনসংখ্যাতাত্ত্বিক লভ্যাংশ, শক্তিশালী তৈরি পোশাক (RMG) রপ্তানি এবং স্থিতিশীল সামষ্টিক অবস্থার জন্য।"

ফলস্বরূপ, বাংলাদেশ জাতিসংঘের স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) তালিকা থেকে ২০২৬ সালে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পথে। ১৯৯১ সালের ৪৪ শতাংশ দারিদ্র্যতা থেকে ২০১৬ সালে তা ১৫ শতাংশে নেমে এসেছে। তাছাড়া, মানুষের বিকাশের ফলাফল অনেক মাত্রায় উন্নত হয়েছে, একটি প্রতিবেদনে বলা হয়েছে।

বাংলাদেশের জিডিপি গত বছর ৫.২ শতাংশ বেড়ে ৩২৪.২৪ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যা এটিকে বিশ্বের ৪০তম বৃহত্তম অর্থনীতিতে পরিণত করেছে, যদিও কোভিড -১৯ বৈদেশিক বাণিজ্যের উপর প্রভাব ফেলেছে যা ২০২০-২০১১ সালে ১১.১২ শতাংশ হ্রাস পেয়ে ৯৭.৩৪ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যা ২০১৯- ২০২০ অর্থবছরে ১০৯.৫৩ বিলিয়ন মার্কিন ডলার ছিল।

আমদানির মোট মূল্য ৬৮.১০ বিলিয়ন মার্কিন ডলার থেকে গত বছর ৬৪.১৮ বিলিয়ন মার্কিন ডলারে নেমে এসেছে এবং আমদানির মূল্য গত বছরের ৮১.৪৩ বিলিয়ন মার্কিন ডলার থেকে কমে, ২০২০-২১ সালে ৩৩.১৬ মার্কিন ডলারে দারিয়েছে।

"সরকারের জনগণপন্থী নীতি, অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি কৌশল এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব যা আমাদের জনগণ এবং অর্থনীতিকে ক্ষমতায়ন করছে - এগুলিই আমাদের সাফল্যের রহস্য," বলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্যমন্ত্রী, মাননীয় মন্ত্রী জনাব টিপু মুন্সী।

“শেখ হাসিনার গতিশীল নেতৃত্ব দেশকে অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতা প্রদান করেছে এবং গত ১২ বছরে আমরা যে সকল সংকটের মুখোমুখি হয়েছিলাম তা থেকে বেরিয়ে আসতে সাহায্য করেছে - আমাদের অর্থনীতিকে আরও স্থিতিস্থাপক করে তুলছে এবং দেশকে একটি নতুন অর্থনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হতে সাহায্য করেছে।"

বাংলাদেশ, আরব আমিরাতের সাথে এ বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছে - যেহেতু উভয় দেশই ১৯৭১ সালের ডিসেম্বরে স্বাধীনতা লাভ করেছিল - মাত্র ১৪ দিনের ব্যবধানে।

১২ মিলিয়ন এনআরবির (NRBs) রেমিট্যান্স ২০২০-২০২১ সালে ৩৬ শতাংশ বেড়ে ২৪.৭৭ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে যা ২০১৯-২০২০ সালে ১৮.২ বিলিয়ন মার্কিন ডলার ছিল। যা আগস্ট ২০২১শে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৬ বিলিয়ন ডলার থেকে ৪৮ বিলিয়ন ডলারে উন্নীত করেছে। জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সম্মেলন (UNCTAD) এর প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালে বাংলাদেশ সরাসরি বিদেশী বিনিয়োগ (FDI) পেয়েছে ২.৬ বিলিয়ন ডলার। বাংলাদেশ ১০০ টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে যা দেশটিকে একটি বৃহৎ শিল্পায়নের মাধ্যমে একটি অর্থনৈতিক শক্তিঘরে পরিণত করবে যা ২০৩০ সালের মধ্যে রপ্তানি আয়কে ১০০ বিলিয়ন মার্কিন ডলারে নিয়ে যেতে পারে।

“প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে যা শোষণমুক্ত এবং ক্ষুধা-মুক্ত সমাজের স্বপ্ন দেখেছিল।“, বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রী, মাননীয় মন্ত্রী জনাব ইমরান আহমেদ বুধবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের ক্রাউন প্লাজা হোটেলে গ্লোবাল বিজনেস সামিটের উদ্বোধনী অধিবেশনে এ কথা বলেন। “আমি বলতে পেরে আনন্দিত, যে সেই স্বপ্নের একটি অংশ বাস্তবায়িত হয়েছে। আজ, বাংলাদেশে আমাদের চরম দারিদ্র্য নেই, প্রত্যেকে দিনে দুই বেলা খাবার উপভোগ করতে পারে, আশ্রয় পায় এবং উন্নত জীবনের স্বপ্ন দেখতে পারে।

“আমাদের প্রবাসীরা আমাদের অর্থনীতিতে সাহায্য করার জন্য একটি বিশেষ ভূমিকা পালন করেছে। ২৪.৭৭ বিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স যা তারা মহামারী চলাকালীন ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বাংলাদেশে পাঠিয়েছে, তা কেবল আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে রেকর্ড উচ্চতায় উন্নীত করতে সাহায্য করে নি, বরং মানুষকে বেঁচে থাকতে এবং কোভিড -১৯ মহামারীর মত চ্যালেঞ্জিং পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সাহায্য করেছে। "আজ, আমরা অনাবাসিক বাংলাদেশীদের প্রতি আমাদের সরকারের আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করতে এবং আমাদের স্বাধীনতার ৫০ তম বার্ষিকীতে তাদের অভিনন্দন জানাতে এসেছি।"

দুই দিনব্যাপী চলা গ্লোবাল বিজনেস সামিট ২০২১ – এ বাংলাদেশের অর্থনৈতিক মিরাকেলস নিয়ে আলোচনা করে বিশেষজ্ঞ এবং প্রধান কর্মকর্তাদের প্যানেলস, যেখানে উপস্থিত ছিলেন ২০০ টিরও বেশি বিনিয়োগকারী এবং সারা বিশ্বের ব্যবসায়ী নেতারা ।

এন আর বি বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (CIP) অ্যাসোসিয়েশন দ্বারা আয়োজিত, বাংলাদেশের শীর্ষ ১৫০ অর্থ প্রেরকের প্রতিনিধিত্ব করা এই অনুষ্ঠানটি বিনিয়োগ, বৈদেশিক বাণিজ্য এবং বাংলাদেশের প্রতি রেমিট্যান্স প্রবাহ বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করে।

প্রতি বছর, বাংলাদেশ সরকার শীর্ষ রেমিট্যান্স প্রেরকদের সম্মান করে, তাদের মর্যাদাপূর্ণ বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তির মর্যাদা প্রদান করে, যা বাংলাদেশের অর্থনীতিতে তাদের অবদানের স্বীকৃতির চিহ্ন হিসাবে নির্দিষ্ট কিছু সুবিধা দেয়।

এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মাহতাবুর রহমান বলেন, “এনআরবিরা বাংলাদেশের অর্থনীতিতে সবচেয়ে বড় অবদানকারী, শুধু রেমিটারের হিসাবেই নয়, বিনিয়োগকারী এবং বাংলাদেশ পণ্যের আমদানিকারক হিসেবেও (তারা যে দেশে বসবাস করে) তাদের অবদান রয়েছে। এনআরবিরা বাংলাদেশের রপ্তানি ব্যাপকভাবে বৃদ্ধি করতে সাহায্য করছে।

"সামনে, এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশন আমাদের অর্থনীতিকে সাহায্য করার জন্য আন্তর্জাতিক সম্পদ সংহত করতে বৃহত্তর ভূমিকা পালন করবে।" দুবাই এবং সংযুক্ত আরব আমিরাতের সরকারী কর্মকর্তারাও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এই সামিট বাংলাদেশ এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দ্বিমুখী বিনিয়োগ এবং বাণিজ্য বৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাত-বাংলাদেশ দ্বিপক্ষীয় বাণিজ্য

কোভিড -১৯ মহামারী সত্ত্বেও, বাংলাদেশ এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ২০২০-২১ অর্থবছরে ১.৮৫ বিলিয়ন মার্কিন ডলার (৬.৮ বিলিয়ন দিরহাম) হয়েছে, যা ২০১৮-১৯ সালে ১.৮৪ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়েছে।

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের মোট রপ্তানি ৩২শতাংশ বৃদ্ধি পেয়ে ৪৫৩.৩১মিলিয়ন মার্কিন ডলার (১.৬৬ বিলিয়ন দিরহাম /৳ ৩৮.৫৯ বিলিয়ন টাকা) হয়েছে ২০১৯-২০ অর্থবছরে যা ২০১৮-১৯ অর্থবছরের ৩৪৩.৫০ মিলিয়ন মার্কিন ডলার (১.২৬ বিলিয়ন দিরহাম /৳২৯ বিলিয়ন টাকা) থেকে বেড়েছে, , এক সম্প্রতি প্রতিবেদনে বাংলাদেশের পরিকল্পনা মন্ত্রণালয় বলেছে।

সংযুক্ত আরব আমিরাত মধ্যপ্রাচ্যে বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার হিসেবে তার অবস্থান শক্তিশালী করেছে, কোভিড -১৯ মহামারী সত্ত্বেও, যা উভয় দেশের অর্থনীতির শক্তি এবং স্থিতিস্থাপকতার প্রমান।

বাংলাদেশে সংযুক্ত আরব আমিরাতের মোট রপ্তানি ২০১৯-২০২০ অর্থবছরে ১.৪ বিলিয়ন মার্কিন ডলার (৫.১১ বিলিয়ন দিরহাম / ৳১১৮.৫৫ বিলিয়ন), যা ২০১৮-১৯ অর্থবছরে রেকর্ড ১.৫ বিলিয়ন মার্কিন ডলার (৫.৫ বিলিয়ন দিরহাম / ৳১২৭.৫০ বিলিয়ন) থেকে সামান্য হ্রাস পেয়েছে।

“এই পরিসংখ্যানগুলি দেখায় যে সংযুক্ত আরব আমিরাতের সাথে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্রমাগত বৃদ্ধি এবং আমাদের সময়-পরীক্ষিত বন্ধুত্ব। বাংলাদেশ বিনিয়োগে সর্বোত্তম রিটার্ন প্রদান করে এবং আমি সংযুক্ত আরব আমিরাতে আমাদের ভাইদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানাই।”, টিপু মুন্সী বলেন।

১ মিলিয়নেরও বেশি বাংলাদেশী প্রতি বছর প্রায় ২.৫ বিলিয়ন মার্কিন ডলার (৯.১ মিলিয়ন দিরহাম) বাংলাদেশে প্রেরণ করে।

প্রবৃদ্ধি ৫.২%,৯৭ বিলিয়ন ডলার
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention