ঢাকা | শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার
walton

১০২ কোটি টাকা বিনিয়োগ পেল পেপারফ্লাই

১০২ কোটি টাকা বিনিয়োগ পেল পেপারফ্লাই
১০২ কোটি টাকা বিনিয়োগ পেল পেপারফ্লাই

ভারতের শীর্ষস্থানীয় ই-কমার্স লজিস্টিকস সল্যুশন কোম্পানি ইকম এক্সপ্রেস থেকে আরো ১০২ কোটি টাকা বিনিয়োগ নিশ্চিত করেছে বাংলাদেশের স্টার্টআপ প্রতিষ্ঠান পেপারফ্লাই। এর আগে গত বছর ইকম এক্সপ্রেস থেকে ১০০ কোটি টাকা বিনিয়োগ পেয়েছিল প্রতিষ্ঠানটি।

২০১৬ সালে শাহরিয়ার হাসান, রাজিবুল ইসলাম, রাহাত আহমেদ এবং শামসুদ্দীন আহমেদ মিলে পেপারফ্লাই প্রতিষ্ঠা করেন। পেপারফ্লাই দেশের প্রথম প্রযুক্তি-নির্ভর লজিস্টিকস কোম্পানি যা সারা দেশব্যাপী সেবা প্রদান করছে। গত ৬ বছরে পেপারফ্লাই দেশের ই-কমার্স লজিস্টিকস ইন্ডাস্ট্রিতে বৈপ্লবিক পরিবর্তন সাধন করেছে, প্রবর্তন করেছে দেশব্যাপী দোরগোড়ায় ডেলিভারি, দ্বারপ্রান্ত থেকেই পণ্য সংগ্রহ, দ্রুততম মিড-মাইল নেটওয়ার্ক, অ্যাপ সমন্বয়করণ, ক্যাশবিহীন মূল্য পরিশোধ এবং আরো অনেক কিছু।

গত বছরের সেপ্টেম্বর মাসে কোম্পানিটি দেশীয় কুরিয়ার ও পার্সেল ইন্ডাস্ট্রিকে লক্ষ্য করে সর্বপ্রথম এর কন্ট্র্যাক্ট নির্ভর বিটুবি সার্ভিস ও দোরগোড়ায় এক্সপ্রেস ডেলিভারি সার্ভিস চালু করে এবং এক্ষেত্রে অভূতপূর্ব সাড়া পায়। নতুন বিনিয়োগ কাজে লাগিয়ে পেপারফ্লাই দেশের এক্সপ্রেস কুরিয়ার ডেলিভারি সার্ভিসের ক্ষেত্রে বৈপ্লবিক ও আমূল পরিবর্তন আনতে চায়।

বাংলাদেশ ই-কমার্স বাজারের মূল্যমান ২০২১ সালে ২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি ছিল এবং এ মূল্য আগামী কয়েক বছরে দ্বিগুণ আকার ধারণ করবে বলে ধারণা করা হচ্ছে। আবার দেশের কুরিয়ার মার্কেটে বর্তমান সময়ে বছরে ১২০০ কোটির লেনদেন হচ্ছে কিন্তু এই খাতে প্রয়োজন অনুযায়ী সেবা প্রদান এবং উন্নত আধুনিক প্রযুক্তিগত অভাব রয়েছে। যার ফলে এ খাতের বৃদ্ধি ও উপযোগিতা ব্যাহত হচ্ছে। পেপারফ্লাই এ জট খুলে ফেলার এবং লজিস্টিকস সংক্রান্ত সকল ভোগান্তির অবসান ঘটাতে কার্যকর ভূমিকা পালন করার পরিকল্পনা করছে।

এই বিনিয়োগের ব্যাপারে ইকম এক্সপ্রেসের সিইও এবং সহ প্রতিষ্ঠাতা টি. এ. কৃষ্ণান বলেন, ‘পেপারফ্লাই বাংলাদেশের ই-কমার্স খাতের বিকাশ ঘটানো এবং দেশের সর্বত্র এই সেবা প্রদানের পরিসর বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। পেপারফ্লাইয়ে ইকম এক্সপ্রেসের সহায়ক বিনিয়োগের মাধ্যমে আমরা এই কোম্পানির প্রতি আমাদের পূর্ণ সহায়তা প্রদানের ইচ্ছা প্রকাশ করছি যাতে তারা তাদের পরিসর বাড়াতে পারে, দেশের ক্রমবর্ধমান ডিজিটাল কমার্সের ক্ষেত্রে প্রযুক্তিগত সল্যুশনসের সাহায্যে এগিয়ে যেতে পারে। আমরা আগামী কয়েক বছরের মধ্যেই এই খাতটিকে আরও বড় পরিসরে দেখতে পাবো। আমাদের এই বিনিয়োগ বাংলাদেশের ই-কমার্স মার্কেটের প্রতি আমাদের আস্থা আরো জোরদার করে তুলছে।’

পেপারফ্লাইয়ের এমডি ও সিইও শাহরিয়ার হাসান এ প্রসঙ্গে বলেন, ‘আমরা আমাদের সূচনা থেকেই ই-কমার্স লজিস্টিকস সল্যুশন প্রদানে পথিকৃৎ এর ভূমিকা পালন করে আসছি এবং বাংলাদেশের সকল গ্রামাঞ্চলের দোরগোড়াও ডেলিভারির আওতায় নিয়ে আসার ব্যাপারে আমাদের অগ্রগামী ভূমিকা রয়েছে। গত বছর আমরা আমাদের বিশ্বমানসম্পন্ন নেটওয়ার্ক ব্যবহার করে স্থানীয় কুরিয়ার পার্সেল ইন্ডাস্ট্রিতে বিটুবি সেবা প্রদানের উদ্যোগ নিয়েছি এবং বেশ উদ্দীপনামূলক সাড়া পেয়েছি। এই বিনিয়োগ দ্বারা এ কথা নিশ্চিত হওয়া যায় আমরা আগামী বছরগুলোতে একেবারে তৃণমূল পর্যায়ে প্রযুক্তি ও উপযোগিতার সঠিক মিশেল ঘটিয়ে আগের নিয়মে চলা ইন্ডাস্ট্রিতে আমূল পরিবর্তন আনার প্রত্যয় রাখি। আমরা অত্যন্ত আনন্দিত যে বাংলাদেশের লজিস্টিকস খাতের সম্ভাবনার বিষয়টি স্বচ্ছভাবে স্বীকৃতি পেয়েছে এই ফান্ড সংযোজনার মাধ্যমে।’

বর্তমান সময়ে পেপারফ্লাইতে ২০০০ কর্মী কাজ করেন এবং এই প্রতিষ্ঠানটি সারা দেশে ২০০টি পয়েন্টে দেশব্যাপী ডেলিভারি সার্ভিস দিয়ে থাকে। কোম্পানিটির হেডকোয়ার্টার এবং কেন্দ্রীয় ওয়্যারহাউজ ঢাকায় অবস্থিত।

১০২ কোটি টাকা,পেপারফ্লাই
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention