ঢাকা | শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ |
২৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

৬৫ স্টার্টআপ নিয়ে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১” রিয়েলিটি শো শুরু

সেরা ২৬ স্টার্টআপ পাচ্ছে ২ কোটি ৬০ লক্ষ টাকা অনুদান

সেরা ২৬ স্টার্টআপ পাচ্ছে ২ কোটি ৬০ লক্ষ টাকা  অনুদান
সেরা ২৬ স্টার্টআপ পাচ্ছে ২ কোটি ৬০ লক্ষ টাকা অনুদান

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে দেশি ও বিদেশি স্টার্টআপদের অংশগ্রহণের মাধ্যমে নতুন উদ্ভাবন বা উদ্ভাবনী স্টার্টআপ খুজেঁ বের করতে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প আয়োজন করছে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (BIG) ২০২১”।

৬৫ স্টার্টআপ নিয়ে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১” রিয়েলিটি শো শুরু হয়েছে। এই রিয়েলিটি শো থেকে নির্বাচিত সেরা ২৬ টি স্টার্টআপ পাবে ১০ লক্ষ টাকা করে “গ্র্র্যান্ট” হিসেবে ২ কোটি ৬০ লক্ষ টাকা অনুদান দেয়া হবে।একই সাথে দেওয়া হবে “বিগ ২০২১” এর ফাইনাল রাউন্ডের জন্য মনোনয়ন।

বিগ ২০২১ এর আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত সেরা ১০টি স্টার্টআপকেও ১০ লক্ষ টাকা করে মোট ১ কোটি টাকার সমমানের “গ্র্র্যান্ট” প্রদান করা হবে। এছাড়া আইডিয়া প্রকল্পের আওতাভুক্ত স্টার্ট আপদের থেকে সেরা আরও ১০টি স্টার্টআপ অর্থাৎ সবমিলিয়ে দেশি-বিদেশি মোট ৪৬টি স্টার্টআপকে নিয়ে হবে “বিগ ২০২১” এর চূড়ান্ত নির্বাচন। সবশেষে “সেরাদের সেরা” ১ টি বিজয়ী স্টার্টআপ অনুদান হিসেবে পাবে ১ লাখ ইউএস ডলার সমমূল্যের অর্থ পুরস্কার।

উল্লেখ্য, “বিগ ২০২১” এ প্রাথমিক পর্যায়ে বাংলাদেশসহ বিশ্বের ৫৭টি দেশ থেকে ৭ হাজারের অধিক উদ্যোক্তা, উদ্ভাবক ও স্টার্টআপ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

স্টার্টআপদের নিয়ে শ্বাসরূদ্ধকর ১৩ পর্বের এই রিয়েলিটি শো প্রচারিত হচ্ছে প্রতি শুক্র ও শনিবার রাত ৮ টায় বেসরকারি টিভি চ্যানেল “ডিবিসি নিউজ” এর পর্দায়। এছাড়া, অনুষ্ঠানটি উক্ত সময়ে অনলাইনে লাইভ দেখতে ভিজিট করতে হবে আইডিয়ার ফেইসবুক পেইজ https://www.facebook.com/LetsStartupBD অথবা “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (BIG) ২০২১” ফেইসবুক পেইজে https://www.facebook.com/BangabandhuInnovationGrant. আইডিয়া প্রকল্পের বিগ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন www.big.gov.bd এবং www.idea.gov.bd এই ওয়েবসাইটে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলকের দিক-নির্দেশনায় “বিগ ২০২১” অনুষ্ঠিত হচ্ছে। স্টার্টআপদের এই রিয়েলিটি শো- তে প্রতিযোগীরা মুখোমুখি হবেন দেশ-বিদেশের প্রতিষ্ঠিত বিজনেস আইকনদের, যারা বিচারক হিসেবে উপস্থিত থেকে প্রতিটি পর্ব থেকে বাছাই করবেন ২ টি করে স্টার্টআপ।

২০২১ এর অক্টোবর মাসের শেষ সপ্তাহে “বিগ ২০২১” এর সমাপনী ও পুরস্কার বিতরণ করা হবে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

স্টার্টআপ,বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention