ঢাকা | শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩১ |
৩১ °সে
|
বাংলা কনভার্টার
walton

পাসপোর্ট,এনআইডি ,ড্রাইভিং লাইসেন্সের মতো ডিজিটাল সেবায় তৎপর ‘অনলাইন দালাল’

পাসপোর্ট,এনআইডি ,ড্রাইভিং লাইসেন্সের মতো  ডিজিটাল সেবায় তৎপর ‘অনলাইন দালাল’
পাসপোর্ট,এনআইডি ,ড্রাইভিং লাইসেন্সের মতো ডিজিটাল সেবায় তৎপর ‘অনলাইন দালাল’

জন্মনিবন্ধন সনদ, জাতীয় পরিচয়পত্র বা এনআইডি,ড্রাইভিং লাইসেন্স,পাসপোর্ট, ভূমি ব্যবস্থাপনা, কর ব্যবস্থাপনাসহ সরকারি অনেক সেবাই এখন মিলছে ডিজিটাল প্লটফর্মে। এর সঙ্গে তাল মিলিয়ে লকডাউনে সক্রিয় হয়ে উঠেছে ‘অনলাইন দালাল’। সোশ্যাল মিডিয়া ফেসবুকে বিভিন্ন পেজ খুলে তৎপরতা চালাচ্ছে তারা। সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ হাসিল করে দেয়ার কথা বলে ‘ইনবক্স’ আর ‘এমএফএস’ দিয়ে চলছে এই কারবার।

ফেসবুক ছাড়াও হোয়াটসঅ্যাপ গ্রুপও খুলছে দালালরা। দুয়েকটি কাজ ‘সফল’ করে অনৈতিক সুবিধা আদায়ে বাকিদের প্রলুব্ধ করছেন অনলাইন দালালরা।

খোঁজ নিয়ে জানা গেছে, পাসপোর্ট, এনআইডি কিংবা ড্রাইভিং লাইসেন্স পাইয়ে দেয়ার পোস্ট দিয়ে ফেসবুকে খোলা হয়েছে অজস্র ভুয়া পেজ ও গ্রুপ। ‘বুস্ট’ করে এই দালালির বিজ্ঞাপনও দিচ্ছে কেউ কেউ। পোস্টে কমেন্ট করলেই যোগাযোগ করতে বলা হচ্ছে ইনবক্সে।

এদের মধ্যে কেউ কেউ আবার ঘটা করে পোস্ট দিয়ে বলছেন, ‘দালালদের কাছ থেকে সতর্ক থাকুন।’ এতে মানুষও হচ্ছে বিভ্রান্ত। কারণ এসব পেজে মাঝে মাঝে আবার ভালো পরামর্শও দিতে দেখা যায়। মূলত ওই পোস্টগুলোর ‘টোপ’ ফেলে শিকার করা হচ্ছে কাস্টমার।

আতঙ্কের বিষয় হলো, বাংলাদেশ সরকারের মনোগ্রাম কিংবা সরকারের এসব সেবাখাতের নিজস্ব মনোগ্রাম ব্যবহার করা হচ্ছে গ্রুপগুলোতে। বিভ্রান্ত হয়ে এগুলোকে ভেরিফায়েড পেজ ভেবে বসছে অনেকে। ফলে গত এক থেকে দেড় বছরে চালু হওয়া এসব গ্রুপের সদস্য হাজার থেকে শুরু করে লাখ পর্যন্ত ছাড়িয়েছে।

এমনই একটি পেজ ই পাসপোর্ট তথ্য সেবা এর প্রোফাইলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ই-পাসপোর্ট সেবা কর্মসূচির উদ্বোধন করার ছবি দেওয়া হয়েছে। প্রাইভেট গ্রুপটির সদস্য প্রায় ৪০ হাজার।

এছাড়াও নির্বাচন কমিশন, বাংলাদেশ এবং বাংলাদেশ নির্বাচন কমিশনসহ আরও কিছু নামধারী ফেসবুক পেজের প্রোফাইলে নির্বাচন কমিশনের মনোগ্রাম ব্যবহার করতে দেখা গেছে। এগুলো এমনভাবে উপস্থাপন করা হয়েছে যে বোঝার উপায় নেই এটা ইসির নিজস্ব পেজ নাকি দালাল পরিচালিত পেজ।

ইংরেজি ও বাংলার মিশেলে নাম রাখা ভুয়া পেজ ও গ্রুপগুলোর মধ্যে আরো রয়েছে- জন্ম নিবন্ধন অনলাইন সেবা, ডিজিটাল সেবা, নির্বাচন কমিশন বাংলাদেশ, বিআরটিএ হেল্প সেন্টার পাবলিক গ্রুপ, জন্ম নিবন্ধন ও আইডি সংক্রান্ত পরামর্শ, পাসপোর্ট সংক্রান্ত জটিলতা ও পুলিশ ভেরিফিকেশন, পাসপোর্ট হেল্প মাস্টার পাবলিক গ্রুপ,পাসপোর্ট হেল্প লাইন, ভোটার আইডি জন্ম নিবন্ধন তথ্য হেল্প সেন্টার, জাতীয় পরিচয়পত্র সংশোধন, Epassport & Embassy solution, দুর্নীতি দমন কমিশন (দুদক) হেল্প গ্রুপ বাংলাদেশ, পাসপোর্ট তথ্য, BRTA help desk (বিআরটিএ তথ্য কেন্দ্র), ভূমি জরিপ শিক্ষা ও ভূমি সংক্রান্ত আইনি পরামর্শ, NID help desk official group- Bangladesh National id card, জাতীয় পরিচয়পত্র সংশোধন হারানো কার্ড উত্তোলন, National NID card service- জাতীয় পরিচয়পত্র সেবা, driving licence help- ড্রাইভিং লাইসেন্স হেল্প বিষয়ক গ্রুপ, জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধন সংশোধন হেল্প সেন্টার, Bangladesh E passport NID card unofficial information group, Birth Certificate online help desk, National ID Card Help Centre Gtoup, বি আর টি এ তথ্য কেন্দ্র (BRTA HELP), E-passport and NID help zone (ই পাসপোর্ট এন্ড এনআইডি বাংলাদেশ), অনলাইন জন্ম নিবন্ধন এনআইডি সেবা, NID help centre of Bangladesh (জাতীয় পরিচয় পত্র সংশোধন ও সমাধান), latest info BD (পাসপোর্ট তথ্য, এনআইডি কার্ড সংশোধন তথ্য ও অনলাইন network বাংলাদেশ) ইত্যাদি।

পাসপোর্ট,এনআইডি,NID,ড্রাইভিং লাইসেন্স,অনলাইন দালাল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention