ঢাকা | বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার
walton

২০২৫ সাল নাগাদ ঘরে ঘরে উচ্চগতির ইন্টারনেট : পলক

২০২৫ সাল নাগাদ ঘরে ঘরে উচ্চগতির ইন্টারনেট : পলক
২০২৫ সাল নাগাদ ঘরে ঘরে উচ্চগতির ইন্টারনেট : পলক

২০২৫ সাল নাগাদ শতভাগ মানুষকে ইন্টারনেট সেবা পৌঁছে দেয়ার ঘোষণা দিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। দেশের প্রতিটি গ্রামকে ফাইবার অপটিকে সংযুক্ত করেই বিদ্যুতের মতো ঘরে ঘরে ইন্টারনেট সংযোগ পৌঁছে দেয়ার পরিকল্পনার কথা জানিয়ে ইন্টারনেট সেবাদাতা সংগঠন আইএসপিএবি’র নবনির্বাচিত কমিটির চারটি প্রস্তাব বাস্তবায়নের এই সিদ্ধান্তের কথাও অবহিত করেছেন তিনি।

সোমবার সকালে আইএসপিএবি’র নব নির্বাচিত কার্যনির্বাহী কমিটির সঙ্গে বৈঠক শেষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন প্রতিমন্ত্রী।

বক্তব্যে ইন্টারনেট সহজ,সুলভ করার পাশাপাশি এর সচেতনতার ওপরও গুরুত্বারোপও করে ইন্টারনেট সেবাকে পঞ্চম মৌলিক সেবা হিসেবে অন্তর্ভূক্ত করতে আইসটি পরিবারকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

গ্রামকে শহরে পরিণত করতে ‘ডিজিটাল ইকোনিমির লাইফ লাইন ইন্টারনেট’ উল্লেখ করে পলক বলেন, বিদ্যুত যে ভাবে ঘরে ঘরের পৌঁছে গেছে, সেভাবে প্রতিটি ঘরবে উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দিতে চাই। এই লাস্টলাইন সল্যুশনটি আইএসপিএবি’র সদস্যদের মাধ্যমে পৌঁছে দিতে আজ আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক রেজাউল মকছুদ জাহেদীকে প্রধান করে একটি কার্যকরি কমিটি গঠন করে দেয়া হয়েছে। এই কমিটিতে সমন্বয়ক হিসেবে রয়েছেন আইএসপিএবি সভাপতি।

তিনি আরো বলেন, সকলের কাছে সুলভে উচ্চগতির ইন্টারনেট সেবা পৌঁছে দিতে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে ইন্টারনেট সেবাদাতারা। তাই উদ্ভাবনী বাংলাদেশ গড়ে তুলতে আমরা এক পরিবার হয়ে কাজ করবো। অল্পদিনের মধ্যেই পাবলিক প্রকিউরমেন্ট রুলসের অধীনে ২০২৪ সালের মধ্যে গ্রামে গ্রামে ফাইবার অপটিক ক্যাবল পৌঁছে দিতে আইএসপিএবি’র সদস্যদের মাধ্যমে এক লাখ নয় হাজার কানেক্টিভিটি স্থাপনে চেষ্টা করবো।

আইএসপিএবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অন্যতম অংশীদার উল্লেখ করে পলক আরো বলেন, স্বল্পমূল্যে একই দরে ইন্টারনেট সেবা বাস্তবায়ন করতে ইন্টারনেট সেবাদাতাদের জন্য রাউটার, সুইচ আমদানী কর শুন্য করা এবং তাদের সেবাকে আইটিইএস সেবার অন্তর্ভূক্ত করতে আমরা রাজস্ববোর্ডকে চিঠি দেবো। এছাড়াও ইন্টারনেটে শিশুদের নিরাপদ রখাতে এবং ইন্টারনেট কনেটেন্টে শৃঙ্খলা রাখতে আইএসপিএবি’র মাধ্যমে একটি ‘ডিজিটাল নেটওয়ার্ক ল্যাব’ স্থাপনে আইসিটি বিভাগে সর্বাত্মক সহযোগিতা করবে।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক বলেন, দেশকে ডিজিটাল বাংলাদেশ রূপান্তরের পূর্ণতা দেয়ার বিষয়ে আলোচনা হয়। ২৬০০ ইউনিয়ন পর্যায়ে স্থাপিত আন্ডারগ্রাউন্ড ইন্টারনেট সংযোগ ওই এলাকাগুলোকে ঘরে ঘরে ইন্টারনেট পৌঁছে দিতে আইএসপি সদস্য প্রতিষ্ঠান কাজ করবে। আগামী ৬ মাসের মধ্যে এটা বাস্তবায়ন করা হবে।

সভাপতির বক্তব্যে আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম,ঘরে ঘরে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ পেতে স্মার্ট কানেক্টিভিটি গড়ে তোলার জন্য আজকের বৈঠকে প্রতিমন্ত্রী মহোদয় বিদ্যমান সমস্যাগুলো চিহ্নিত করে তা সমাধানের পথ দিয়ে দিয়েছেন। আমরা তা বাস্তবায়ন করবেন।

আইএসপিএবি পরিচালক জাকির হোসেনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে অন্যনান্যের মধ্যে উপস্থিত ছিলেন হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, আইএসপিএবি’র মহাসচিব নাজমুল করিম ভূঁইয়া, সিনিয়র সহ-সভাপতি সাইফুল ইসলাম সিদ্দিক,সহ সভাপাতি আনোয়ারুল আজিম, যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন, আব্দুল কাইয়্যুম রাশেদ, কোষাধ্যক্ষ মোঃ আসাদুজ্জামান, পরিচালক সাকিফ আহমেদ প্রমুখ।

ঘরে ঘরে উচ্চগতির ইন্টারনেট,২০২৫,পলক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention