ঢাকা | শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ |
৩০ °সে
|
বাংলা কনভার্টার
walton

ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা নিয়ে ৪ মাসেই ৫০০ অভিযোগ !

ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা নিয়ে ৪ মাসেই ৫০০ অভিযোগ !
ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা নিয়ে ৪ মাসেই ৫০০ অভিযোগ !

দেশে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারী গ্রাহকসংখ্যা বাড়ছে। প্রযুক্তিতে প্রতিনিয়ত যুক্ত হচ্ছে নানা রকম সেবা ও কনটেন্ট। তবে সেবার পরিধি ও গ্রাহক বাড়লেও মনিটরিং বাড়েনি। গত চার মাসে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ঢাকা, চট্টগ্রাম ও বিভিন্ন জেলা থেকে প্রায় ৫০০টির বেশি অভিযোগ জমা পড়েছে মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের কাছে।

বিশেষজ্ঞদের মতে, বাসাবাড়ি কিংবা অফিসে বিপুলহারে ব্রডব্যান্ড সংযোগ বৃদ্ধি পেলেও সেবাটির মান নিয়ন্ত্রণে গতি নেই। উল্টো গ্রাহক ঠকিয়ে ভোগান্তি বাড়িয়েছে আইএসপি প্রতিষ্ঠানগুলো। দেশে ব্রডব্যান্ড সেবায় এক দেশ এক রেট করা হলেও এখনও বাস্তবায়ন হয়নি। একেক এলাকায় একেক রকম চার্জ নেয়া হচ্ছে। কোম্পানিগুলোর টার্গেট এখন সংযোগ। যেভাবেই হোক, গ্রাহক সংখ্যা বাড়াতে হবে। মান নিয়ে ভাবছে না।

তারা আরও জানায়, গ্রাহকদের ১০এমবিপিএস সংযোগের কথা বলে দেয়া হচ্ছে ৫এমবিপিএস। যেটি গ্রাহকও বুঝতে পারে না। অন্যদিকে প্রতিষ্ঠানগুলো ক্যাপাসিটির তুলনায় অধিক সংযোগ দিচ্ছে। ফলে গ্রাহকরা প্রকৃত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। প্রযুক্তি খাত এখন আগের তুলনায় কয়েকগুণ বড় হলেও মনিটরিং বাড়েনি। ফলে গ্রাহকরা নানাভাবে হয়রানি ও প্রতারণার শিকার হলেও বুঝে উঠতে পারছে না। বিষয়গুলো নিয়ে অনেক গ্রাহক জানেও না কোথায় কাদের কাছে অভিযোগ করতে হয়। তবে অনেক গ্রাহক আইএসপি প্রতিষ্ঠানে ফোন করলেও সেভাবে আমলে নেয়ই না। দেশে বর্তমান সময়ে বিপুল পরিমাণ ব্রডব্যান্ড গ্রাহক বৃদ্ধি পেয়েছে। আর আইএসপি প্রতিষ্ঠানগুলোও ব্যবসাও দ্বিগুণ হয়েছে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তথ্যমতে, জানুয়ারিতে দেশব্যাপী ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা গ্রহণকারী গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ৮৭ লাখ। যেটি ২০২২ সালের জানুয়ারিতে ছিল প্রায় ১০ কোটি ১০ লাখ।

মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের তথ্যমতে, ২০২২ সালের অক্টোবর, নভেম্বর, ডিসেম্বর ও চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ঢাকা মহানগর, চট্টগ্রাম এবং মফস্বল বিভিন্ন জেলা থেকে ৫০০টির বেশি অভিযোগ জমা পড়েছে।

জানতে চাইলে মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, এসব গ্রাহকের প্রায় ৮৫ শতাংশ গ্রাহকই জানিয়েছেন তাদের ইন্টারনেটের ধীরগতি, অনেক সময় ইন্টারনেট না থাকা, দিনের অধিকাংশ সময় ইন্টারনেটে গতি এমন পর্যায়ে যায় যে ফেসবুক ইউটিউব বা জি-মেইল পরিচালনায় ধীরগতি, গ্রাহকদের সঙ্গে অনেক প্রতিষ্ঠানের দুর্ব্যবহার ও অগ্রিম বিলও আদায় করা, এমননি বিল নিয়ে সেবা না দেয়ার মতো অভিযোগও পেয়েছি।

তিনি আরও বলেন, ‘এসব অভিযোগ আমরা কমিশন এবং আইএসপি অ্যাসোসিয়েশনকেও জানিয়েছিলাম। তাদের বক্তব্য বেশিরভাগ সেবা দানকারী লাইসেন্সবিহীন এবং তাদের সদস্য না হওয়ায় তারা শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারছে না। আমাদের বক্তব্য হচ্ছে কমিশন থেকে যে এক দেশ এক রেট করেছে; সেটি বাস্তবায়ন করতে হলে গ্রাহককে তার ন্যায্য সেবা দিতে হবে। এজন্য পর্যাপ্ত মাঠ পর্যায়ে মনিটরিংয়ের প্রয়োজন যা কমিশন আজ পর্যন্ত করতে ব্যর্থ হয়েছে।’

কয়েকজন ইন্টারনেট ব্যবহারকারী জানান, সমস্যায় পড়ে অভিযোগ করলেও অভিযোগ আমলে না নিয়ে নানা অজুহাতে ফাঁকি দিচ্ছে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠাগুলো। পিক টাইমে চাপ বেশি থাকে, রাউটার সমস্যা, অফ করে অন করতে হবে এমন সব সমস্যার কথা বলে প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এড়িয়ে যান। পাশাপাশি এলাকাভিত্তিক সিন্ডিকেট থাকায় অন্য লাইন নিতে গেলেও সমস্যায় পড়তে হয় গ্রাহকদের।

রাজধানীর বনশ্রী এলাকার ইন্টারনেট ব্যবহারকারী এইচ রহমান জানান, ‘৬ মাস থেকে স্যাম অনলাইনের ব্রডব্যান্ড সংযোগ ব্যবহার করছি। শুরুর দিকে ইন্টারনেট গতি কিছুটা ভালো থাকলেও এখন প্রায় প্রতিদিনই ইন্টারনেটে গতি থাকে না। অপটিক্যাল ফাইবার ক্যাবলে ১০এমবিপিএস সংযোগ নিয়েও ইন্টারনেটের গতি পাচ্ছি না। বিষয়টি নিয়ে কয়েক দফায় স্যাম অনলাইনের কাস্টমার কেয়ারে ফোন করেও কোনো সমাধান পাইনি।’

এদিকে রাজধানীর রামপুরা এলাকার বাসিন্দা আবির জানান, ‘অন্তরঙ্গ ডটকম থেকে ইন্টারনেট সংযোগ নিয়েছি মাস দুয়েক হলো। সপ্তাহের প্রায় প্রতিদিনই কোনো না কোনো সমস্যায় সম্মুখীন হতে হচ্ছে। রাতে ১২টার দিকে অনলাইন সেøা হয়ে যায়। দিনের বেলাও একই অবস্থা থাকে। আর এ সমস্যার কয়েকবার অভিযোগ করলে প্রতিষ্ঠানের অপারেটররা জানায় ল্যাপটপে আছে। অথচ মডেম কিংবা অন্য কোনো লাইনে এমন সমস্যা হচ্ছে না বলে জানান তিনি।’

জানতে চাইলে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের সংগঠন আইএসপিএবি’র সভাপতি ইমদাদুল হক বলেন, ‘আমরা চাই গ্রাহকরা আমাদের যেকোনো সমস্যায় অভিযোগ করুন। গ্রাহকদের অভিযোগ পেলে সঙ্গে সঙ্গে তা সমাধানের চেষ্টা করি। আমরা সব সময় গ্রাহক হয়রানির বিরুদ্ধে।’

ব্রডব্যান্ড ইন্টারনেট,৫০০ অভিযোগ,বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি),বিটিআরসি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention