শিরোনাম

বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - কৃত্রিম বুদ্ধিমত্তায় পরিচালিত হবে জীবন | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - বিশবছর পূর্তি উদযাপন করলো এরিকসন বাংলাদেশ | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে পারেন যে উপায়ে | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - স্মার্টফোনে আসছে আরও শক্তিশালী জুম ক্যামেরা | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - বাজারে এল স্যামসাং এর নতুন ফোন | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - প্রথম“সিরামিক এক্সপো বাংলাদেশ– ২০১৭” শুরু হচ্ছে ৩০ নভেম্বর | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - এইচটিসি আনলো নতুন ভিআর হেডসেট | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - ঢাকায় যাত্রা শুরু করলো ‘রোবট রেস্টুরেন্ট’ | বৃহস্পতিবার, নভেম্বর 16, 2017 - ৭৫ শতাংশ কার্বন নির্গমন কমাবে মাইক্রোসফট | বুধবার, নভেম্বর 15, 2017 - বাংলালিংক নিয়ে এলো ব্যবসায়ীক পরিকল্পনার প্রতিযোগিতা “বাংলালিংক ইনোভেটর” |
প্রথম পাতা / ফ্রিল্যান্সিং / ইন্টারনেটে অর্থ উপার্জন করুন: পর্ব – ৩
ইন্টারনেটে অর্থ উপার্জন করুন: পর্ব – ৩

ইন্টারনেটে অর্থ উপার্জন করুন: পর্ব – ৩

আমার ধারাবাহিক “ইন্টারনেট এ অর্থ উপার্জন করুন” এর তৃতীয়  পর্বে সবার প্রতি রইল শুভেচ্ছা । আপনাদের প্রচুর ফোন কলের মাধ্যমে বুঝতে পারলাম আপনাদের ফ্রিল্যান্সিং এর প্রতি ব্যাপক আগ্রহ থাকা সত্ত্বেও সঠিক গাইডলাইন ও তথ্যের অভাবে সঠিক পথে এগোতে পারছেন না। আশা করি, আমার এই ধারাবাহিক লেখাগুলোর মাধ্যমে আপনাদেরকে অনেক দূর এগিয়ে নিতে পারব (ইনশা আল্লাহ্)।

আজ আমরা আলোচনা করবো যারা ইন্টারনেট এ আয় করতে চান, কিন্তু বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইট এ বিড করে কাজ পাচ্ছেন না, তারা এই সাইট www.microworkers.com এ বিড না করে কাজ শুরু করতে পারেন।

marjan-Ahmed

 ডাটা এন্ট্রি কাজ যারা করেন তারা ভাল ভাবেই জানেন যে একটি ডাটা এন্ট্রি কাজ পাওয়া কতটা কঠিন। কম্পিউটারের সাধারণ ব্যবহার জানলেই এধরনের কাজ করা যায়। এ জন্য প্রায় প্রতিটি মার্কেটপ্লেসে এক একটি ডাটা এন্ট্রি প্রজেক্ট করতে শত শত আবেদন পড়ে। এদের মধ্য থেকে সুনির্দিষ্ট একজনকে বেছে নিতে ক্লায়েন্টদেরকে স্বীদ্ধান্তহীনতায় ভুগতে হয়। প্রথম কাজ পেতে কয়েক সপ্তাহ থেকে শুরু করে কয়েক মাসও লেগে যেতে পারে। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় নতুন ফ্রিল্যান্সাররা কিছুদিন বিড করার পর কাজনা পেয়ে শেষে ফ্রিল্যান্সিং করার আগ্রহই হারিয়ে ফেলেন।আজকে যে ওয়েবসাইটের সাথে পরিচয় করিয়ে দিব তাতে কাজ করার জন্য কোন বিড বা আবেদন করতে হয়না। অর্থাৎ ইচ্ছে করলে এই মূহুর্ত থেকে কাজ শুরু করে দেয়া যায়। আর কাজ গুলোও অত্যন্ত সহজ। সাইটটি হচ্ছে মাইক্রোওয়ার্কারস (www.microworkers.com)

প্রথম দর্শনেই সাইটটিকে সহজবোধ্য মনে হবে।  মাইক্রোওয়ার্কারস সাইটের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এই সাইটের কাজগুলো অত্যন্ত ছোট ছোট। এক একটি কাজ করতে ৫ থেকে ৩০ মিনিট সময় লাগে। প্রতিটি কাজের মূল্য ০.১০ ডলার থেকে শুরু করে সর্বোচ্চ ১.৭৫ ডলার পর্যন্ত হয়ে থাকে। সাইটে প্রতিদিনই নতুন নতুন কাজ আসে। এখানে একটি কাজ কেবলমাত্র একবারই করা যায়। মোট আয় ৯ ডলার হলেই চেক, মানিবুকার্স, পেপাল এবং এলার্টপে সার্ভিসের মাধ্যমে উত্তোলন করা যায়।

মাইক্রোওয়ার্কারস সাইটে একজন ফ্রিল্যান্সারকে Worker এবং এবং একজন ক্লায়েন্টকে Employer হিসেবে উল্লেখ করা হয়।

Worker হিসেবে কাজ শুরু করার পূর্বে প্রথমে সাইটে একটি একাউন্ট তৈরি করে নিতে হবে। এর পর মেনু থেকে  Available Jobs লিংকে ক্লিক করে সকল কাজগুলো দেখা যাবে। প্রতিটি কাজের শিরোনামের সাথে কয়েকটি তথ্য পাওয়া যায় – কাজের মূল্য (Payment), শতকরা কত জনের কাজ ক্লায়েন্ট গ্রহণ করেছে (Success Rate), কাজটি করতে আনুমানিক কত মিনিট লাগতে পারে  (Time), কতজন এ পর্যন্ত কাজটি করছে (Done) ইত্যাদি। কোন একটি কাজের শিরোনামের উপর ক্লিক করে সেই কাজের বিস্তারিত আরো তথ্য জানা যাবে। এর মধ্যে “What is expected from workers?” অংশ থেকে কাজের বিস্তারিত বর্ণনা পাওয়া যাবে। কাজটি যে আপনি যথাযথভাবে শেষ করেছেন তা প্রমাণ দিতে কি কি তথ্য প্রদান করতেহবে তা “Required proof that task was finished?” অংশের মাধ্যমে জানা যাবে। সবশেষে “I accept this job ” লিংকে ক্লিক করে একটি টেক্সট বক্সে আপনার কাজের প্রমাণ গুলো দিতে হবে। কোন কাজ করতে না পারলে “Not interested in this job” লিংকে ক্লিক করে বের হয়ে যাওয়াই ভাল, সে ক্ষেত্রে এই কাজটি আপনার “Available Jobs” পাতায় আর কখনও দেখাবে না।

microworker

কাজের প্রকারভেদ:
এ বার দেখা যাক সাইটে কি কি ধরনের কাজ পাওয়া যায় এবং সে গুলোর মূল্য সাধারণত কত হয় –

* ক্লিক করুন এবং অনুসন্ধান ($ 0.10 – $ 0.15): এ ক্ষেত্রে ক্লায়েন্ট একটি সাইটের লিংক দিবে, যাতে ভিজিট করে নির্দিষ্ট কিছু শব্দ দিয়ে সার্চ করতে হবে .সব শেষে ক্লায়েন্টের বর্ণনা অনুযায়ী এক বা একাধিক বিজ্ঞাপনে ক্লিক করতে হবে।

* একটি পৃষ্ঠা ($ 0.10 – $ 0.20) বুকমার্ক: ক্লায়েন্টের কোন একটি সাইটকে অন্য একটি সাইটে বুকমার্ক করতে হবে। এ ধরনের বুকমার্ক সাইটের মধ্যে রয়েছে  digg.com, delicious.com  বা mixx.com, যা ক্লায়েন্ট কাজের বিবরণীতে উল্লেখ করে দিবে। বুকমার্ক করার পূর্বে ওই সাইটে আপনার একটি একাউন্ট থাকতে হবে।

* সাইন আপ ($ 0.10 – $ 0.20): এক্ষেত্রে নির্দিষ্ট কোন সাইটে রেজিষ্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন করার সময় আপনার ইমেইল ঠিকানা দিতে হবে। এ ধরনের কাজ করার জন্য নিজের ব্যক্তিগত ইমেইল ঠিকানা দেয়া ঠিক হবে না। এ জন্য পৃথক একটি ইমেইল একাউন্ট খুলে সেটি দিয়ে রেজিষ্ট্রেশন করা উচিৎ, অন্যথায় স্পাম ইমেইলের কারণে আপনার দরকারী ইমেইল খোঁজে পাবেন না।
*অন্য ব্লগ ($ 0.10 – $ 0.15) উপর মন্তব্য: এই কাজে ক্লায়েন্টের ওয়েব সাইটে গিয়ে এক বা একাধিক মন্তব্য দিতে হবে.মন্তব্য গুলো সাধারণত দুই – এক লাইনের হবে এবং ওই ওযেব সাইটের বিষয়বস্তুর সাথে স্বামঞ্জস্যপূর্ণ হতে হবে।

* ফোরাম ($ 0.10 – $ 0.15): এ ধরনের কাজের জন্য কোন একটি ফোরামে রেজিষ্ট্রেশন করতে হবে এবং স্বাক্ষর হিসেবে ক্লায়েন্টের কোন ওয়েবসাইটের লিংক দিতে হবে। এরপর ওই ফোরামের এক বা একাধিক পাতায় স্বামঞ্জস্যপূর্ণ মন্তব্য পোস্ট করতেহবে।

* ফেসবুক ($ 0.15 – $ 0.20): এ ধরনের কাজের মধ্যে রয়েছে ক্লায়েন্টকে ফেসবুকে বন্ধু হিসেবে গ্রহণ করা বা ক্লায়েন্টের Fan হওয়া অথবা কোন নির্দিষ্ট বিষয়ে আপনার ওয়ালএ পোস্ট করা.

* টুইটার ($ 0.15 – $ 0.20): এক্ষেত্রে  twitter.com এ একটি একাউন্ট থাকতে হবে এবং ক্লায়েন্টের একাউন্টকে অনুসরণ করতে হবে অথবা নিদিষ্ট কোন বিষয়ে পোস্ট করতে হবে।

* আর্টিকেল লিখুন ($ 0.50 – $ 1.75): মাইক্রোওয়ার্কারসে প্রাপ্ত কাজগুলোর মধ্যে এই ধরনের কাজ অর্থাৎ কোন বিষয়ে ইংরেজীতে আর্টিকেল লিখে সবচেয়ে বেশি আয় করা যায়। লেখাগুলো 50 শব্দ থেকে শুরু করে 500 শব্দের মধ্যে হয়ে থাকে। এ ধরনের কাজে এক দিকে যেমন ভাষাগত জ্ঞান বৃদ্ধি পায় তেমনি নতুন নতুন বিষয় সম্পর্কে জানা যায়। তবে যাদের ইংরেজীতে লেখার দক্ষতা আছে তারাই কেবল এধরনের কাজ করতে পারে .লেখায় তথ্য সংযোগের জন্য ইন্টারনেটে সার্চ দিয়ে অন্যান্য ওয়েব সাইটের সহায়তা নেয়া যাবে।  তবে আপনার লেখাটা অবশ্যই মৌলিক হতে হবে। লেখা মৌলিক হল কিনা তা www.copyscape.com ওয়েব সাইটের মাধ্যমে যাচাই করা যাবে।

*ব্লগ / ওয়েব সাইট ওনার্স ($ 0.25 – $ 0.80) : অনেক সময় শুধু লিখলেই হবে না, লেখাটা আপনার জনপ্রিয় কোন ওয়েব সাইটে প্রকাশ করতে হবে। এজন্য এ ধরনের কাজের নামের সাথে PR2+ PR3+, PR4 + ইত্যাদি লেখা দেখতে পাবেন।  জনসংযোগ শব্দের মানে হচ্ছে  Page Rank, আর PR2 + শব্দের মানে হচ্ছে যে সকল ওয়েব সাইটের পেইজ রেংক ২ বা তার অধিক।  এটি গুগলের একটি মানদন্ড যা কোন ওয়েব সাইট কতটুকু জনপ্রিয় তা নির্ধারণ করতে ব্যবহার করা হয়। একটি ওয়েব সাইটের পেইজ রেংক কত তা  www.prchecker.info ওয়েব সাইটের মাধ্যমে জানা যায়। এ ধরনের কাজ শুরু করার পূর্বে www.blogger.com ওয়েব সাইটে গিয়ে বিনামূল্যে আপনার নিজের একটি ওয়েব সাইট তৈরি করে নিতে পারেন। প্রথম অবস্থায় স্বাভাবিক ভাবেই পেইজ রেংক শুণ্য থাকবে। কিন্তু আপনি যদি নিয়মিত ভাবে ওয়েব সাইটটিতে বিভিন্ন বিষয়ে ইংরেজিতে আর্টিকেল লিখেন তাহলে কয়েক মাস পর পেইজ রেংক বাড়তে থাকবে. লেখার পাশাপাশি ভাল রেংকের কয়েকটি ওয়েব সাইটের সাথে লিংক বিনিময় করতে পারলে পেইজ রেংক আরো তাড়াতাড়ি বাড়তে থাকবে।

* ডাউনলোড এবং  ইনস্টলেশন ($ 0.25 – 0.35): এই কাজে কোন সফটওয়্যার শুধুমাত্র ডাউনলোড এবং কোন কোন সময় ইন্সটলও করতে হয়।

* Craigslist ($ 0.25 – $ 0.75) উপর একটি বিজ্ঞাপন পোস্ট: www.craigslist.org হচ্ছে শ্রেণীবদ্ধ বিজ্ঞাপনের একটি অত্যন্ত জনপ্রিয় ওয়েবসাইট।  এই ধরনের কাজের ক্ষেত্রে ক্লায়েন্টের প্রদত্ত কোন পণ্যের বিজ্ঞাপণ  craigslist.org সাইটে প্রকাশ করতে হয়। এজন্য পূর্বেই সাইটটিতে একটি একাউন্ট তৈরি করে নিতে হবে।

কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়:

এই সাইটে কাজ করার সময় কয়েকটি বিষয় খেয়াল রাখলে ঝামেলামুক্ত ভাবে কাজ করতে পারবেন –

* কোন অবস্থাতেই একাধিক একাউন্ট তৈরি করা উচিৎ নয়। একজন ব্যবহারকারী একাধিক একাউন্ট তৈরি করলে তার সবগুলো একাউন্ট বন্ধ করে দেয়া হয়।

*একটি নির্দিষ্ট কাজ একবারের বেশি কখনও করতে পারবেন না। তবে একই ধরনের অন্য কাজ করতে কোন বাধা নেই।

* কাজ না বুঝে কখনও কাজ জমা দিবেন না। প্রতিটি কাজের শেষে ক্লায়েন্ট আপনার কাজ পছন্দ হলে “সন্তুষ্ট” দিবে, অথবা অপছন্দ হলে “সন্তুষ্ট না” রেটিং দিবে। এই দুই ধরনের রেটিং এর তুলনাকে “সাফল্যের হার” বলা হয়। গত 60 দিনে আপনি যদি 20 টি কাজ সম্পন্ন করেন এবং সেক্ষেত্রে আপনার “সাফল্যেরহার” যদি 75% এর নিচে হয় তাহলে পরবর্তী থেকে 30 দিন আপনি আর কোন কাজ করতে পারবেন না।  তাই শত ভাগ নিশ্চিত হয়ে কোন কাজ করা উচিৎ এবং কাজ শেষে ক্লায়েন্টের নির্দেশনা অনুযায়ী প্রমাণ উপস্থাপন করা আবশ্যক।

* কখনও যদি “সাফল্যের হার” 75% এর কম হয়ে যায়, তাহলে হতাশ না হয়ে দুই – এক দিন অপেক্ষা করে আবার কাজ করা যায় কিনা চেষ্টা করে দেখুন।

* নতুন ব্যবহারকারীরা প্রথম প্রথম একদিনে সর্বোচ্চ 5 টি কাজ করতে পারবেন।  এর পর ক্লায়েন্টের রেটিং এর জন্য অপেক্ষা করতে হবে। 10 টি কাজ করার পর এই সীমাটি আস্তে আস্তে বৃদ্ধি পাবে।

* কখনও যদি মনে করেন আপনি যথাযথ ভাবে কাজ করেছেন কিন্তু ক্লায়েন্ট আপনাকে “সন্তুষ্ট না” রেটিং দিয়েছে তাহলে “একটি অভিযোগ পেশ করুন” লিংকের মাধ্যমে আপনার অভিযোগ সাইটের কর্তৃপক্ষকে জানাতে পারবেন।

* কাজের প্রমাণ হিসেবে কখনও ভূয়া তথ্য প্রদান করবেন না, এ ধরনের কাজ তিনবার করলে একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

* যে সকল কাজে আইপি এড্রেস দিতে হয় সেসব কাজ না করাই ভাল।  কারণ আমাদের দেশের ইন্টারনেট প্রোভাইডাররা গ্রাহকদেরকে শেয়ারকৃত IP  এড্রেস দিয়ে থাকে, ফলে আপনার মত একই ধরনের ইন্টারনেট সংযোগ আছে এরকম কেউ সেই কাজটি পূর্বে করে থাকলে ক্লায়েন্ট আপনার কাজ গ্রহণ করবে না.। আমাদের দেশে বিশষত গ্রামীণফোন বা সিটিসেলের ইন্টারনেট ব্যবহাকারী বেশি হওয়ায় এই সমস্যাটা তাদের ক্ষেত্রে বেশি হবে।

microworkers_payment_method

অর্থউত্তোলন:

* শুধুমাত্র “সন্তুষ্ট” রেটিং পেলেই সেই কাজের টাকা আপনার একাউন্টের ব্যালেন্সের সাথে যুক্ত হবে।

* চারটি পেমেন্ট পদ্ধতির যে কোনটিতে টাকা তুলতে একটি নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হয়। চেকের ক্ষেত্রে 4.50 ডলার, পেপালের ক্ষেত্রে  6%, মানিবুকার্স এবং এলার্টপে পদ্ধতিতে 6.5% ফি দিতে হয়।

* একাউন্টের ব্যালেন্স 9 ডলারের উপর হলেই কেবলমাত্র টাকা তুলতে পারবেন।  সাথে ফি দেবার জন্য পর্যাপ্ত অর্থ একাউন্টে থাকতে হবে।

* প্রথম আবেদনের সময় আপনার বাসার ঠিকানায় চিঠির মাধ্যমে একটি PIN নাম্বার পাঠানো হবে। এই নাম্বারটি পরবর্তীতে সাইটে প্রবেশ করাতে হবে। কেউ একাধিক একাউন্ট তৈরি করেছে কিনা তা যাচাই করতে এইপদ্ধতিটি ব্যবহার করা হয়। পিন নাম্বারের চিঠিটি আসতে ২ 0 থেকে ২ 5 দিন সময় লাগতে পারে।

* ঠিকানা যাচাই করার পর পরবর্তী আবেদনের 30 দিনের মধ্যে আপনাকে মূল্য পরিশোধ করা হবে।

সুতরাং আর দেরি না করে আজই করে ফেলুন আপনার অ্যাকাউন্ট আর শুরু হোক আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার, এই কামনায় আজ এ পর্যন্তই। সামনের সংখ্যায় আরও বিস্তারিত আলোচনা করা হবে। তবে যেকোনো সমস্যা ও পরামর্শের জন্য অবশ্যই ফোন দিবেন (০১৯১১১৯৭২৯২) অথবা ফেসবুকের এই পেজটির সাথে থাকবেনঃ

https://www.facebook.com/itprime

(চলবে)

ইন্টারনেট এ অর্থ উপার্জন করুন:পর্ব – ২

ইন্টারনেটে অর্থ উপার্জন করুন: পর্ব – ১

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top