শিরোনাম

শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - কুমিল্লায় আনুষ্ঠানিকভাবে ৪জি চালু করলো গ্রামীণফোন | শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - ট্রাভেল বুকিং এ যুক্ত হলেন সাকিব আল হাসান | শুক্রবার, ফেব্রুয়ারী 23, 2018 - অনলাইন পোর্টালের গুঞ্জনে ক্ষুব্ধ তাসকিন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - দর্শনার্থী নেই বেসিস সফটএক্সপোতে ! | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিসিএস নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - ২০১৭ সালে রবি’র লোকসান ২৮০ কোটি টাকা | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বাংলাদেশের গ্রাহকদের জন্য অপো স্মার্টফোনসমূহ ৪জি সেবা দিতে প্রস্তুত | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিইউপিবিজিএ-এর বার্ষিক বনভোজন সম্পন্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - উদ্বোধন হলো বেসিস সফটএক্সপো ২০১৮’র | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - এলো টোটেলিংক এর হাই স্পীড ওয়াইফাই রাউটার |
প্রথম পাতা / ওয়েব / ডিজিটাল মার্কেটিং-এ এগিয়ে আসছে এশিয়া

ডিজিটাল মার্কেটিং-এ এগিয়ে আসছে এশিয়া

ডিজিটাল মার্কেটিং-এর ধারণাটি জনপ্রিয় হয়ে উঠেছে অনেকদিন থেকেই। বিশেষত উন্নত বিশ্বের দেশগুলোতে এখন প্রচলিত বাজারের সাথে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে ডিজিটাল মার্কেটিং। এশিয়ার দেশগুলোতে ইন্টারনেটের সহজপ্রাপ্যতা এবং প্রয়োজনীয় অবকাঠামোর অভাবে ডিজিটাল মার্কেটিং অনেকটাই পিছিয়ে রয়েছে উন্নত দেশগুলোর তুলনায়। তবে সাম্প্রতিক সময়ে এই অঞ্চলে তথ্যপ্রযুক্তির প্রসার আর ইন্টারনেটের সহজলভ্যতার কারণে ডিজিটাল মার্কেটিং-এর ধারণাটি এখানেও জনপ্রিয়তা লাভ করছে এবং প্রসারিত হচ্ছে এর ক্ষেত্র। ধীরে ধীরে মানুষের নির্ভরতা বাড়ছে ডিজিটাল মার্কেটিং-এর উপর। দক্ষিণ কোরিয়া, জাপান, চীনের মতো দেশগুলোতে এই হার আরও বেশি। এশিয়ার দেশগুলোতে বর্তমানে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার মান, ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা, ডিজিটাল মার্কেটিং-এর বর্তমান পরিস্থিতি নিয়ে এই প্রতিবেদনটি তৈরি করেছেন মোজাহেদুল ইসলাম ঢেউ
এশিয়ায় ব্রডব্যান্ড লাইনের মান
ডিজিটাল মার্কেটিং-এর পূর্বশর্ত হচ্ছে ইন্টারনেট ব্যবহার। আর এদিক থেকেই এতদিন পিছিয়ে ছিলো এশিয়ার দেশগুলো। উন্নয়নশীল দেশগুলোতে ব্রডব্যান্ড সেবার মান নিয়েও ছিল প্রশ্ন। তবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্কুলের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে বিশ্বব্যাপী ব্রডব্যান্ড সেবার মান বাড়ছে খুব দ্রুত। আর সুফল পাওয়া যাচ্ছে এশিয়ার দেশগুলোতেও। এ গবেষণায় দেখা যায় গত তিন বছরে ব্রডব্যান্ড সেবার গতি বৃদ্ধি পেয়েছে বিশ্বব্যাপী শতকরা ৫০ ভাগ। ২০০৮ সালে সেখানে বিশ্বব্যাপী ব্রডব্যান্ড লাইনে ডাউনলোডের গড় গতি ছিল ৩.২৭ এমবিপিএস (মেগাবিট পার সেকেন্ড), ২০১০ সালে তা বেড়ে হয়েছে ১.৭৭ এমবিপিএস। একই সময়ে আপলোডের গড় গতি ৭৯৪ কেবিপিএস (কিলোবিট পার সেকেন্ড) থেকে বৃদ্ধি পেয়ে হয় ১.৭৭ এমবিপিএস। গতি বৃদ্ধির পাশাপাশি ব্রডব্যান্ডের ছড়িয়ে পড়ার হারটিও লক্ষণীয়। ২০০৮ সালের তুলনায় ২০১০ সালে ব্রডব্যান্ড ব্যবহারকারী দেশের সংখ্যা বৃদ্ধি পেয়েছে প্রায় ৩০ ভাগ। ব্রডব্যান্ড সেবার মান বৃদ্ধিতে এগিয়ে রয়েছে এশিয়ার দেশগুলোই। ব্রডব্যান্ড’র মানে বর্তমানে পৃথিবীর শীর্ষস্থানীয় দেশ দক্ষিণ কোরিয়া। দেশটিতে ডাউনলোডের গতি গত বছরের তুলনায় ৫৫% বেড়ে হয়েছে ৩৩.৫ এমবিপিএস আর আপলোডের গতি ৪ গুণ বেড়ে হয়েছে ১৭ এমবিপিএস। ব্রডব্যান্ডের মানের এই তালিকায় দক্ষিণ কোরিয়ার পরপরই রয়েছে জাপান এবং হংকং। এছাড়াও শীর্ষস্থানীয় দেশগুলোর মধ্যে রয়েছে সিঙ্গাপুর, মালয়েশিয়া, চীন প্রভৃতি দেশসমূহ। ৭২টি দেশের ২৩৯টি শহরের মধ্যে পরিচালিত এ গবেষণায় শহরভিত্তিক ব্রডব্যান্ডের মানেও এগিয়ে রয়েছে এই অঞ্চলের শহরগুলো। দক্ষিণ কোরিয়ার সিউল তালিকার শীর্ষে অবস্থান করছে। আর এরপরই রয়েছে জাপানের তিনটি শহর ইয়োকোহামা, নাগোয়া ও ওসাকা। এছাড়াও শীর্ষ দশে রয়েছে জাপানের সাপ্পোরো ও চীনের উহান। আর সিঙ্গাপুর, মালয়েশিয়া, ভারতের মতো দেশগুলোতেও ব্রডব্যান্ডের মান এবং প্রসার যথেষ্ট আশাব্যঞ্জক। এসকল দেশে ব্রডব্যান্ডের মানের গড় বৃদ্ধি প্রায় ৩০%।
ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা
এশিয়াতে ইন্টারনেট ব্যবহারের এই অগ্রগামীতাই ডিজিটাল মার্কেটিং-এ এশিয়ার নতুন সম্ভাবনা উšে§াচন করতে সক্ষম। এশিয়ার দেশগুলোতে ইন্টারনেট সংযুক্ত মানুষের হার কম হওয়াতেই এখানে ডিজিটাল মার্কেটিং পিছিয়ে ছিল অনেকখানি। বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনের মাত্র ২৭.৭ শতাংশ মানুষ ইন্টারনেটে যুক্ত। হংকং ও দক্ষিণ কোরিয়াতে এই হার যথাক্রমে ২৯.৩৪ ও ৩৩.৮ শতাংশ। আইটিইউ’র এর সাম্প্রতিক রিপোর্টেও দেখা যায় উন্নয়নশীল দেশগুলোতে গড়ে মাত্র ২১ ভাগ মানুষ ইন্টারনেটে সংযুক্ত থাকে। তবে আশার কথা, এই দেশগুলোতে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির হার অন্য দেশগুলোর তুলনায় বেশি। আইটিইউ’র ওই প্রতিবেদন অনুযায়ী ২০১০ সালের শেষ চতুর্ভাগে ২২৬ মিলিয়ন নতুন গ্রাহক ইন্টারনেটে সংযুক্ত হবে যার মধ্যে ১৬২ মিলিয়ন এইসব উন্নয়নশীল দেশের।
এছাড়া মোবাইলের দ্রুত প্রসার এবং মোবাইলে ইন্টারনেট ব্যবহার করার সুবিধাও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এশিয়ার দেশগুলোতে মোবাইল ব্যবহারের হার অন্য যে কোন উন্নত দেশ থেকে বেশি। ইন্দোনেশিয়া বা দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ইন্টারনেট সংযোগের জন্য মোবাইল অন্যতম প্রধান উপকরণ হিসেবে ব্যবহƒত হয়।
বর্তমান পরিস্থিতি
ইন্টারনেটের প্রসারিত ব্যবহারে ডিজিটাল মার্কেটিং-এর দিকে দ্রুত ঝুঁকছে এশিয়া। চায়না মার্কেট রিসার্চ গ্র“পের এক সমীক্ষায় দেখা গেছে চীনের ১৮ থেকে ৩৫ বছর বয়সীরা এখন অনেক বেশি নির্ভর করে অনলাইনের উপর। যে কোন পণ্যের বিষয়ে তারা অনলাইনেই সকল খবরাখবর রাখে। প্রযুক্তি বিষয়ক সংস্থা নিলসনের এক প্রতিবেদনেও দেখা যায়, এশিয়ার বাজারে পণ্যের ক্রয়ে ক্রেতারা বিশ্বস্ত থাকছে অনলাইন তথ্যের উপর।
এশিয়ার দেশগুলোতে সোস্যাল নেটওয়ার্কিং সাইটগুলোর জনপ্রিয়তা অত্যন্ত বেশি। ফেসবুকের প্রাধান্যের সাথে সাথে এখানে অন্যান্য শেয়ারিং সাইটগুলোও খুব দ্রুত জনপ্রিয়তার শীর্ষে উঠে আসছে। গুগল, টুইটার, অ্যাপল, ইয়াহু’র মতো বড় বড় প্রযুক্তি কোম্পানির নজর এখন তাই এশিয়ার দিকে। অনলাইন বিক্রেতা সাইটগুলোর মধ্যে রাকুটেন, লাইভডোর, রেডিফ, সিনা, বাইডু প্রভৃতি সাইটগুলোও এখন স্থানীয় বাজার ধরার জন্য আটছে নতুন পরিকল্পনা।
২০০৯ সালে এশিয়ার ইন্টারনেট ব্যবহারকারীরা অনলাইনে সময় কাটিয়েছে ৫.৬ ট্রিলিয়ন মিনিট এবং অনলাইনে মোট কেনাকাটার পরিমাণ ছিল ৭ বিলিয়ন মার্কিন ডলারে। দক্ষিণ কোরিয়ার ৪৮%, মালয়েশিয়ার ৩৮.২%, জাপানের ৪০.৪% এবং ইন্দোনেশিয়ার ৪২.২% ইন্টারনেট ব্যবহারকারী পণ্য ক্রয়ের ক্ষেত্রে পুরোপুরি নির্ভর করে অনলাইন তথ্যের উপর। আর অনলাইনে কেনাকাটার পরিমাণও বৃদ্ধি পেয়েছে অনেক বেশি। দক্ষিন কোরিয়ার ইন্টারনেট ব্যবহারকারীর প্রায় ৯৭ ভাগ অনলাইনে কেনাকাটায় অভ্যস্ত। গত বছরের তুলনায় অনলাইনে বিক্রির হার জাপানে বৃদ্ধি পেয়েছে ২০%, চীনে ২১%।
এশিয়া ডিজিটাল মার্কেটিং অ্যাসোসিয়েশনের এক জরিপেও দেখা গেছে, এখন বেশিরভাগ মানুষ ডিজিটাল মার্কেটিং-এর জন্য অর্থ বরাদ্দ করছে আগের চেয়ে বেশি। প্রায় ৫০% মানুষ ২০০৭ সালের তুলনায় ২০০৮ সালে অনলাইনে খরচ করেছে বেশি। আর ২০০৯ সালে এর পরিমাণ বেড়ে হয়েছে প্রায় ৮৩%। জরিপে অনুমান করা হয়েছে এদের সকলেরই ২০১০ সালে অনলাইনে কেনাকাটার ব্যয় বৃদ্ধি পেয়েছে।
অনলাইন বিজ্ঞাপন
ডিজিটাল মার্কেটিং-এ আর একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ অনলাইন বিজ্ঞাপন। উন্নত দেশগুলোর বিজ্ঞাপন সিংহভাগ এখন অনলাইন কেন্দ্রিক। দক্ষতার সাথে অনলাইন বিজ্ঞাপন ব্যবহার করতে না পারাকে এশিয় অঞ্চলে ডিজিটাল মার্কেটিং-এর প্রসারে একটি বড় প্রতিবন্ধকতা বলে মনে করে প্রযুক্তি বিশ্লেষক প্রতিষ্ঠানসমূহ। এ থেকে উত্তরণের জন্য অবশ্য উদ্যোগ নিয়েছে বিভিন্ন দেশ। ২০০৮ সালের তুলনায় ২০০৯ সালে অনলাইন বিজ্ঞাপনে জাপানের খরচ বৃদ্ধি পেয়েছে ১.২%। যদিও এতে করে প্রথমবারের মতো জাপানের অনলাইন বিজ্ঞাপনের খরচ পেরিয়ে গেছে প্রচলিত সব ধরনের বিজ্ঞাপনের খরচকে। চীনে মোট বিজ্ঞাপনের ১৬.৬৯% অনলাইনে। সিঙ্গাপুরে যার পরিমাণ মাত্র ৫.৩%। তবে সিঙ্গাপুরে অনলাইন বিজ্ঞাপনের জন্য সরকার ২৩ মিলিয়ন মার্কিন ডলার বাজেট বরাদ্দ করেছে যার লক্ষ্য হচ্ছে ২০২০ সালের মধ্যে অনলাইন বিজ্ঞাপনকে মোট বিজ্ঞাপনের ২০% এ উন্নীত করা। এশিয়ার অন্যান্য দেশগুলোর মধ্যেও এই প্রবণতা বাড়ছে।
অধিক জনসংখ্যা, উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক দুর্বলতা আর তথ্যপ্রযুক্তির দুর্বল অবকাঠামোর কারণেই এশিয়ার দেশগুলো পিছিয়ে পড়েছে ডিজিটাল মার্কেটিং-এ। তবে এই অঞ্চলে তথ্যপ্রযুক্তির প্রসারের হার উন্নত দেশগুলোর তুলনায় অনেক বেশি হওয়ায় এ সীমাবদ্ধতাগুলো খুব দ্রুত কাটিয়ে উঠছে দেশগুলো। ফলে ডিজিটাল মার্কেটিং-এর প্রসারও ঘটছে খুব দ্রুত। এই প্রসারের হারও উন্নত বিশ্বের দেশগুলোর তুলনায় বেশি। নিলসেন, চায়না মার্কেট রিসার্চ গ্র“প, এশিয়ান ডিজিটাল মার্কেটিং এসোসিয়েশনের মতো প্রযুক্তি বিশ্লেষকদের মতে, ডিজিটাল   মার্কেটিং-এ এশিয়ার দেশগুলোতে এই প্রসার খুব দ্রুতই ছাড়িয়ে যাবে উন্নত    দেশগুলোকে। ইন্টারনেটের ব্যবহারকে আরও সহজলভ্য ও সুলভ করার মাধ্যমে এশিয়ার ডিজিটাল মার্কেটকে শক্তিশালী করা সম্ভব সবার চেয়ে।

wWwRUvj gv‡K©wUs-G GwM‡q Avm‡Q Gwkqv

wWwRUvj gv‡K©wUs-Gi aviYvwU RbwcÖq n‡q D‡V‡Q A‡bKw`b †_‡KB| we‡klZ DbœZ we‡k¦i †`k¸‡jv‡Z GLb cÖPwjZ evRv‡ii mv‡_ cvj­v w`‡q GwM‡q hv‡”Q wWwRUvj gv‡K©wUs| Gwkqvi †`k¸‡jv‡Z B›Uvi‡b‡Ui mnRcÖvc¨Zv Ges cÖ‡qvRbxq AeKvVv‡gvi Afv‡e wWwRUvj gv‡K©wUs A‡bKUvB wcwQ‡q i‡q‡Q DbœZ †`k¸‡jvi Zzjbvq| Z‡e mv¤úÖwZK mg‡q GB A‡j Z_¨cÖhyw³i cÖmvi Avi B›Uvi‡b‡Ui mnRjf¨Zvi Kvi‡Y wWwRUvj gv‡K©wUs-Gi aviYvwU GLv‡bI RbwcÖqZv jvf Ki‡Q Ges cÖmvwiZ n‡”Q Gi †¶Î| ax‡i ax‡i gvby‡li wbf©iZv evo‡Q wWwRUvj gv‡K©wUs-Gi Dci| `w¶Y †Kvwiqv, Rvcvb, Px‡bi g‡Zv †`k¸‡jv‡Z GB nvi AviI †ewk| Gwkqvi †`k¸‡jv‡Z eZ©gv‡b eªWe¨vÛ B›Uvi‡bU †mevi gvb, B›Uvi‡bU e¨enviKvixi msL¨v, wWwRUvj gv‡K©wUs-Gi eZ©gvb cwiw¯’wZ wb‡q GB cÖwZ‡e`bwU ˆZwi K‡i‡Qb †gvRv‡n`yj Bmjvg †XD

Gwkqvq eªWe¨vÛ jvB‡bi gvb

wWwRUvj gv‡K©wUs-Gi c~e©kZ© n‡”Q B›Uvi‡bU e¨envi| Avi Gw`K †_‡KB GZw`b wcwQ‡q wQ‡jv Gwkqvi †`k¸‡jv| Dbœqbkxj †`k¸‡jv‡Z eªWe¨vÛ †mevi gvb wb‡qI wQj cÖkœ| Z‡e A·‡dvW© wek¦we`¨vj‡qi weR‡bm ¯‹z‡ji mv¤úÖwZK GK M‡elYvq †`Lv †M‡Q wek¦e¨vcx eªWe¨vÛ †mevi gvb evo‡Q Lye `ª“Z| Avi mydj cvIqv hv‡”Q Gwkqvi †`k¸‡jv‡ZI| G M‡elYvq †`Lv hvq MZ wZb eQ‡i eªWe¨vÛ †mevi MwZ e„w× †c‡q‡Q wek¦e¨vcx kZKiv 50 fvM| 2008 mv‡j †mLv‡b wek¦e¨vcx eªWe¨vÛ jvB‡b WvDb‡jv‡Wi Mo MwZ wQj 3.27 GgwewcGm (†gMvweU cvi †m‡KÛ), 2010 mv‡j Zv †e‡o n‡q‡Q 1.77 GgwewcGm| GKB mg‡q Avc‡jv‡Wi Mo MwZ 794 †KwewcGm (wK‡jvweU cvi †m‡KÛ) †_‡K e„w× †c‡q nq 1.77 GgwewcGm| MwZ e„w×i cvkvcvwk eªWe¨v‡Ûi Qwo‡q covi nviwUI j¶Yxq| 2008 mv‡ji Zzjbvq 2010 mv‡j eªWe¨vÛ e¨enviKvix †`‡ki msL¨v e„w× †c‡q‡Q cÖvq 30 fvM| eªWe¨vÛ †mevi gvb e„wׇZ GwM‡q i‡q‡Q Gwkqvi †`k¸‡jvB| eªWe¨vÛÕi gv‡b eZ©gv‡b c„w_exi kxl©¯’vbxq †`k `w¶Y †Kvwiqv| †`kwU‡Z WvDb‡jv‡Wi MwZ MZ eQ‡ii Zzjbvq 55% †e‡o n‡q‡Q 33.5 GgwewcGm Avi Avc‡jv‡Wi MwZ 4 ¸Y †e‡o n‡q‡Q 17 GgwewcGm| eªWe¨v‡Ûi gv‡bi GB ZvwjKvq `w¶Y †Kvwiqvi ciciB i‡q‡Q Rvcvb Ges nsKs| GQvovI kxl©¯’vbxq †`k¸‡jvi g‡a¨ i‡q‡Q wm½vcyi, gvj‡qwkqv, Pxb cÖf…wZ †`kmg~n| 72wU †`‡ki 239wU kn‡ii g‡a¨ cwiPvwjZ G M‡elYvq kniwfwËK eªWe¨v‡Ûi gv‡bI GwM‡q i‡q‡Q GB A‡ji kni¸‡jv| `w¶Y †Kvwiqvi wmDj ZvwjKvi kx‡l© Ae¯’vb Ki‡Q| Avi GiciB i‡q‡Q Rvcv‡bi wZbwU kni B‡qv‡Kvnvgv, bv‡Mvqv I ImvKv| GQvovI kxl© `‡k i‡q‡Q Rvcv‡bi mv‡àv‡iv I Px‡bi Dnvb| Avi wm½vcyi, gvj‡qwkqv, fvi‡Zi g‡Zv †`k¸‡jv‡ZI eªWe¨v‡Ûi gvb Ges cÖmvi h‡_ó Avkve¨ÄK| GmKj †`‡k eªWe¨v‡Ûi gv‡bi Mo e„w× cÖvq 30%|

B›Uvi‡bU e¨enviKvixi msL¨v

Gwkqv‡Z B›Uvi‡bU e¨env‡ii GB AMÖMvgxZvB wWwRUvj gv‡K©wUs-G Gwkqvi bZzb m¤¢vebv D‡š§vPb Ki‡Z m¶g| Gwkqvi †`k¸‡jv‡Z B›Uvi‡bU mshy³ gvby‡li nvi Kg nIqv‡ZB GLv‡b wWwRUvj gv‡K©wUs wcwQ‡q wQj A‡bKLvwb| we‡k¦i me‡P‡q Rbeûj †`k Px‡bi gvÎ 27.7 kZvsk gvbyl B›Uvi‡b‡U hy³| nsKs I `w¶Y †Kvwiqv‡Z GB nvi h_vµ‡g 29.34 I 33.8 kZvsk| AvBwUBDÕi Gi mv¤úÖwZK wi‡cv‡U©I †`Lv hvq Dbœqbkxj †`k¸‡jv‡Z M‡o gvÎ 21 fvM gvbyl B›Uvi‡b‡U mshy³ _v‡K| Z‡e Avkvi K_v, GB †`k¸‡jv‡Z B›Uvi‡bU e¨enviKvixi msL¨v e„w×i nvi Ab¨ †`k¸‡jvi Zzjbvq †ewk| AvBwUBDÕi IB cÖwZ‡e`b Abyhvqx 2010 mv‡ji †kl PZzf©v‡M 226 wgwjqb bZzb MÖvnK B›Uvi‡b‡U mshy³ n‡e hvi g‡a¨ 162 wgwjqb GBme Dbœqbkxj †`‡ki|

GQvov †gvevB‡ji `ª“Z cÖmvi Ges †gvevB‡j B›Uvi‡bU e¨envi Kivi myweavI G‡¶‡Î ¸i“Z¡c~Y© f‚wgKv ivL‡Q| Gwkqvi †`k¸‡jv‡Z †gvevBj e¨env‡ii nvi Ab¨ †h †Kvb DbœZ †`k †_‡K †ewk| B‡›`v‡bwkqv ev `w¶Y Gwkqvi †`k¸‡jv‡Z B›Uvi‡bU ms‡hv‡Mi Rb¨ †gvevBj Ab¨Zg cÖavb DcKiY wn‡m‡e e¨enƒZ nq|

eZ©gvb cwiw¯’wZ

B›Uvi‡b‡Ui cÖmvwiZ e¨env‡i wWwRUvj gv‡K©wUs-Gi w`‡K `ª“Z SzuK‡Q Gwkqv| Pvqbv gv‡K©U wimvP© MÖ“‡ci GK mgx¶vq †`Lv †M‡Q Px‡bi 18 †_‡K 35 eQi eqmxiv GLb A‡bK †ewk wbf©i K‡i AbjvB‡bi Dci| †h †Kvb c‡Y¨i wel‡q Zviv AbjvB‡bB mKj LeivLei iv‡L| cÖhyw³ welqK ms¯’v wbjm‡bi GK cÖwZ‡e`‡bI †`Lv hvq, Gwkqvi evRv‡i c‡Y¨i µ‡q †µZviv wek¦¯— _vK‡Q AbjvBb Z‡_¨i Dci|

Gwkqvi †`k¸‡jv‡Z †mvm¨vj †bUIqvwK©s mvBU¸‡jvi RbwcÖqZv AZ¨š— †ewk| †dmey‡Ki cÖvav‡b¨i mv‡_ mv‡_ GLv‡b Ab¨vb¨ †kqvwis mvBU¸‡jvI Lye `ª“Z RbwcÖqZvi kx‡l© D‡V Avm‡Q| ¸Mj, UzBUvi, A¨vcj, BqvûÕi g‡Zv eo eo cÖhyw³ †Kv¤úvwbi bRi GLb ZvB Gwkqvi w`‡K| AbjvBb we‡µZv mvBU¸‡jvi g‡a¨ ivKz‡Ub, jvBf‡Wvi, †iwWd, wmbv, evBWz cÖf…wZ mvBU¸‡jvI GLb ¯’vbxq evRvi aivi Rb¨ AvU‡Q bZzb cwiKíbv|

2009 mv‡j Gwkqvi B›Uvi‡bU e¨enviKvixiv AbjvB‡b mgq KvwU‡q‡Q 5.6 wUªwjqb wgwbU Ges AbjvB‡b †gvU †KbvKvUvi cwigvY wQj 7 wewjqb gvwK©b Wjv‡i| `w¶Y †Kvwiqvi 48%, gvj‡qwkqvi 38.2%, Rvcv‡bi 40.4% Ges B‡›`v‡bwkqvi 42.2% B›Uvi‡bU e¨enviKvix cY¨ µ‡qi †¶‡Î cy‡ivcywi wbf©i K‡i AbjvBb Z‡_¨i Dci| Avi AbjvB‡b †KbvKvUvi cwigvYI e„w× †c‡q‡Q A‡bK †ewk| `w¶b †Kvwiqvi B›Uvi‡bU e¨enviKvixi cÖvq 97 fvM AbjvB‡b †KbvKvUvq Af¨¯—| MZ eQ‡ii Zzjbvq AbjvB‡b wewµi nvi Rvcv‡b e„w× †c‡q‡Q 20%, Px‡b 21%|

Gwkqv wWwRUvj gv‡K©wUs A¨v‡mvwm‡qk‡bi GK Rwi‡cI †`Lv †M‡Q, GLb †ewkifvM gvbyl wWwRUvj gv‡K©wUs-Gi Rb¨ A_© eivÏ Ki‡Q Av‡Mi †P‡q †ewk| cÖvq 50% gvbyl 2007 mv‡ji Zzjbvq 2008 mv‡j AbjvB‡b LiP K‡i‡Q †ewk| Avi 2009 mv‡j Gi cwigvY †e‡o n‡q‡Q cÖvq 83%| Rwi‡c Abygvb Kiv n‡q‡Q G‡`i mK‡jiB 2010 mv‡j AbjvB‡b †KbvKvUvi e¨q e„w× †c‡q‡Q|

AbjvBb weÁvcb

wWwRUvj gv‡K©wUs-G Avi GKwU ¸i“Z¡c~Y© Abyl½ AbjvBb weÁvcb| DbœZ †`k¸‡jvi weÁvcb wmsnfvM GLb AbjvBb †Kw›`ÖK| `¶Zvi mv‡_ AbjvBb weÁvcb e¨envi Ki‡Z bv cviv‡K Gwkq A‡j wWwRUvj gv‡K©wUs-Gi cÖmv‡i GKwU eo cÖwZeÜKZv e‡j g‡b K‡i cÖhyw³ we‡k­lK cÖwZôvbmg~n| G †_‡K DËi‡Yi Rb¨ Aek¨ D‡`¨vM wb‡q‡Q wewfbœ †`k| 2008 mv‡ji Zzjbvq 2009 mv‡j AbjvBb weÁvc‡b Rvcv‡bi LiP e„w× †c‡q‡Q 1.2%| hw`I G‡Z K‡i cÖ_gev‡ii g‡Zv Rvcv‡bi AbjvBb weÁvc‡bi LiP †cwi‡q †M‡Q cÖPwjZ me ai‡bi weÁvc‡bi LiP‡K| Px‡b †gvU weÁvc‡bi 16.69% AbjvB‡b| wm½vcy‡i hvi cwigvY gvÎ 5.3%| Z‡e wm½vcy‡i AbjvBb weÁvc‡bi Rb¨ miKvi 23 wgwjqb gvwK©b Wjvi ev‡RU eivÏ K‡i‡Q hvi j¶¨ n‡”Q 2020 mv‡ji g‡a¨ AbjvBb weÁvcb‡K †gvU weÁvc‡bi 20% G DbœxZ Kiv| Gwkqvi Ab¨vb¨ †`k¸‡jvi g‡a¨I GB cÖeYZv evo‡Q|

AwaK RbmsL¨v, Dbœqbkxj †`k¸‡jvi A_©‰bwZK `ye©jZv Avi Z_¨cÖhyw³i `ye©j AeKvVv‡gvi Kvi‡YB Gwkqvi †`k¸‡jv wcwQ‡q c‡o‡Q wWwRUvj gv‡K©wUs-G| Z‡e GB A‡j Z_¨cÖhyw³i cÖmv‡ii nvi DbœZ †`k¸‡jvi Zzjbvq A‡bK †ewk nIqvq G mxgve×Zv¸‡jv Lye `ª“Z KvwU‡q DV‡Q †`k¸‡jv| d‡j wWwRUvj gv‡K©wUs-Gi cÖmviI NU‡Q Lye `ª“Z| GB cÖmv‡ii nviI DbœZ we‡k¦i †`k¸‡jvi Zzjbvq †ewk| wbj‡mb, Pvqbv gv‡K©U wimvP© MÖ“c, Gwkqvb wWwRUvj gv‡K©wUs G‡mvwm‡qk‡bi g‡Zv cÖhyw³ we‡k­lK‡`i g‡Z, wWwRUvj gv‡K©wUs-G Gwkqvi †`k¸‡jv‡Z GB cÖmvi Lye `ª“ZB Qvwo‡q hv‡e DbœZ †`k¸‡jv‡K| B›Uvi‡b‡Ui e¨envi‡K AviI mnRjf¨ I myjf Kivi gva¨‡g Gwkqvi wWwRUvj gv‡K©U‡K kw³kvjx Kiv m¤¢e mevi †P‡q|

Comments

comments



9 comments

  1. ami form posting somporke jante chi
    fone nambar 01747670374

  2. Nice news, I want thank to admin because i’ve found many interesting info. Im waiting for more posts. Bye!:)

  3. Thank you for bringing this site internet, my life time is more efficient today. :).

  4. Excellent blog! I truly really like the way it’s quick in our eyes as well as the facts are well written. I am asking yourself generate income can be recommended if a brand new article has been produced. We’ve activated to your rss which have to do just fine! Possess a great day time!

  5. las vegas porn Edward Young For her own breakfast she’ll project a scheme, Nor take her tea without a stratagem. jonesact silage constructive didn fence card making supplies porn Alfred Tennyson The greater man, the greater courtesy.

    addicted to porn psp porn theme rss porn channel maass rows tyndale invited accidentally smuggling uddir prone sarah protected uganda perro general adequate spurious Edward Young Amid my list of blessings infinite, stands this the foremost, ‘that my heart has bled.’

  6. Fantastic!!! Saved this page that has this striking assistance. Will come back to see if you will find any improvements. A person, the author, are a grasp. Many thanks

  7. interesting blog . It would be great if you can put up more details about it. Thanks you.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top