ঢাকা | বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮ |
২৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

নতুন বাইক কেনার আগে যেসব বিষয় জানা প্রয়োজন

নতুন বাইক কেনার আগে যেসব বিষয় জানা প্রয়োজন
নতুন বাইক কেনার আগে যেসব বিষয় জানা প্রয়োজন

নতুন মোটরসাইকেল কেনার আগে বেশ কিছু বিষয়ে জানতে হবে। যা আপনাকে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। জেনে নিন নতুন বাইক কেনার আগে কোন কোন বিষয়ে নজর দিতে হবে।

স্কুটার না মোটরসাইকেল?

স্কুটারে অনেক বেশি আরামদায়ক ভাবে বসে রাইড করা সম্ভব। এছাড়াও স্কুটারে থাকে অটোমেটিক ট্রান্সমিশন ও অনেক বেশি স্টোরেজ স্পেস। স্কুটারের দাম কম হওয়ার কারণে অনেকেই স্কুটার কেনার কথা ভাবেন। বিশেষ করে শহরের রাইডারদের জন্য আদর্শ এই স্কুটার।

তবে মোটরসাইকেলে গিয়ারবক্স থাকার কারণে সেখানে অনেক বেশি নিয়ন্ত্রণ রাইডারের কাছেই থাকে। এছাড়াও মোটরসাইকেল ইঞ্জিন বেশিরভাগ সময়েই স্কুটারের ইঞ্জিনের থেকে অনেক বেশি শক্তিশালী হয়। ফলে তরুণ প্রজন্মের রাইডাররা মোটরসাইকেল কিনতে চান। এছাড়াও পাহাড় ও লম্বা দূরত্বের রাইডে স্কুটারের থেকে মোটরসাইকেলে বেশি আরাম পাওয়া যাবে।

কত টাকা খরচ করবেন?

আপনার রোজগারের উপরে নির্ভর করছে মোটরসাইকেল অথবা স্কুটার কেনার জন্য আপনি কত টাকা খরচ করবেন। বেশিরভাগ সময় ব্যাংক লোনের মাধ্যমে মোটরসাইকেল কেনা হয়। তাই কত টাকা মাসিক কিনতে দিতে পারবেন ও আপনার কাছে কত সেভিং রয়েছে তার উপরে নির্ভর করছে আপনার মোটর সাইকেল কেনার বাজেট।

এছাড়াও আপনি একটি স্কুটার অথবা মোটরসাইকেল অন্তত ২-৩ বছর চালাবেন। তাই রক্ষণাবেক্ষণের খরচও মাথায় রাখতে হবে। এছাড়াও চালানোর জন্য নিয়মিত পেট্রোল ভরতে হবে।

নতুন না পুরনো মোটরসাইকেল?

আপনার বাজেট ও অন্যান্য চাহিদার উপরে এই প্রশ্নের উত্তর নির্ভর করছে। আপনি যদি প্রথমবার নিজের স্কুটার অথবা মোটরসাইকেল কেনেন তবে পুরনো স্কুটার অথবা মোটরসাইকেল কেনা বেশি বুদ্ধিমানের কাজ হবে। একবার চালানো শিখে গেলে ১-২ বছর পরে তা বিক্রি করে একটি নতুন মোটরসাইকেল কিনতে পারেন।

মডেল ও মাইলেজ

দুই চাকার কোন মডেল কিনবেন তা ঠিক করা খুবই কষ্টকর কাজ। মোটরসাইকেল যেন আরামদায়ক হয় তা নিশ্চিত করতে হবে। এছাড়াও মোটরসাইকেলের ওজন আপনার শারীরিক ক্ষমতার মধ্যে থাকতে হবে।

এছাড়াও পেট্রোলের দাম যেভাবে বাড়ছে তাতে আপনাকে নজর দিতে হবে মাইলেজের দিকেও। মোটরসাইকেলের ক্ষেত্রে এক লিটার পেট্রোলে 80 কিলোমিটার পর্যন্ত পথ চলা যাবে।

কেনার জন্য প্রস্তুত?

নিজের দুই চাকা গাড়ি পছন্দ করে কেনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। এই জন্য আপনাকে আর্থিক লেনদেন করতে হবে। আর্থিক লেনদেন করার কয়েকটি পরামর্শ জেনে নিন।

একটির বেশি ডিলারের কাছে যান: স্কুটার অথবা মোটরসাইকেল কেনার আগে একের বেশি ডিলারের কাছে যান। দাম শোনার পরে সিদ্ধান্ত নেওয়ার জন্য কিছুটা সময় চেয়ে নিন। অন্তত ২-৩ জন ডিলারের কাছে দাম শুনে তবেই কেনার সিদ্ধান্ত নিন।

টেস্ট রাইড নিন: আপনি নিজে চালাতে না জানলে সঙ্গে এমন একজন বন্ধুকে রাখুন যিনি দুই চাকার গাড়ি চালাতে পারেন। চেষ্টা করুন হাইওয়ে ও শহরের রাস্তায় টেস্ট রাইড নিতে।

মুখের কথা বিশ্বাস করবেন না: স্কুটার অথবা মোটরসাইকেল কেনার আগে প্রত্যেকটি জিনিসের দাম আলাদা আলাদা করে জেনে নিন। শোরুম থেকে কেনার খরচ ও রেজিস্ট্রেশনের খরচ আলাদা ভাবে জানুন।

দর-দাম করুন: কেনার সিদ্ধান্ত নেওয়ার আগে ডিলারকে দাম কমানোর অনুরোধ করুন। ক্যাশে কিনলে কত সস্তা হবে তা জিজ্ঞাসা করুন।

বাইক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়