ঢাকা | বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮ |
২৬ °সে
|
বাংলা কনভার্টার

চিপ ঘাটতির ধাক্কা গিয়ে লাগছে বৈদ্যুতিক গাড়ি তৈরিতে

চিপ ঘাটতির ধাক্কা গিয়ে লাগছে বৈদ্যুতিক গাড়ি তৈরিতে
চিপ ঘাটতির ধাক্কা গিয়ে লাগছে বৈদ্যুতিক গাড়ি তৈরিতে
কম্পিউটার চিপের ঘাটতির কারণে উৎপাদনে গতি কমেছে বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান আউডি’র। এই পরিস্থিতিকে “মরার ওপর খাঁড়ার ঘা” হিসেবে উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি।

আউডি প্রধান মার্কাস ডুয়েজম্যান জানিয়েছেন, গাড়ি উৎপাদনের লক্ষ্য বছরের প্রথম প্রান্তিকে ১০ হাজার কমিয়ে এনেছে প্রতিষ্ঠানটি এবং ১০ হাজারের বেশি কর্মীকে ছুটিতে পাঠানো হচ্ছে বলে উঠে এসেছে বিবিসি'র প্রতিবেদনে।

চিপের সরবরাহ কম থাকায় গত সপ্তাহেই উৎপাদনের গতি কমানোর ঘোষণা দিয়েছে আউডির মূল প্রতিষ্ঠান ফোকসভাগেন এবং হন্ডার মতো প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান।

চিপের এই ঘাটতির মুখে পড়েছে মার্সেইডিজ নির্মাতা ডাইমলার, ফিয়াট, ফোর্ড, হন্ডা, নিসান, সুবারু এবং টয়োটা। সব প্রতিষ্ঠানই কয়েক দিন বা সপ্তাহের জন্য উৎপাদন বাতিল করেছে।

ফিনান্সিয়াল টাইমসকে ডুয়েজম্যান বলেছেন, অপ্রত্যাশিতভাবে আটকা পড়েছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো।

গত বছরের শুরুতে নতুন গাড়ির বিক্রি কম হওয়ায় চীনা কারখানা থেকে কম্পিউটার চিপের অর্ডার কমিয়েছিলো নির্মাতা প্রতিষ্ঠানগুলো।

ডুয়েজম্যান বলেন, “কিন্তু বছরের শেষে বাজারের তেজী অবস্থা দেখে সবাই আশ্চর্য হয়েছেন।”

সমস্যা হলো, নতুন চিপের অর্ডার দেওয়াটাও সহজ কিছু নয়।

সিসিএস ইনসাইট বিশ্লেষক জিওফ ব্লাবার বলেছেন, “সেমিকন্ডাক্টরের বিস্তৃত ব্যবহার রয়েছে, কিন্তু খুব অল্প সংখ্যক প্রতিষ্ঠানেরই সিলিকন চিপ তৈরিতে সক্ষম।”

“আধুনিক গাড়িগুলো চাকার ওপর কম্পিউটার হয়ে উঠছে, ইনফোটেইনমেন্ট ব্যবস্থা থেকে শুরু করে ক্যামেরা, রেডার এবং লাইডার সবকিছুই নিয়ন্ত্রণ হয় সিলিকনের ব্যবহার দিয়ে,” যোগ করেন জিওফ।

চিপ ঘাটতির ধাক্কা গিয়ে লাগছে বৈদ্যুতিক গাড়ি তৈরিতে
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়