ঢাকা | বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৯ |
২১ °সে
|
বাংলা কনভার্টার
walton

ডিজিটাল সুরক্ষায় কর্মশালা করালো ‘ভয়েস’

ডিজিটাল সুরক্ষায় কর্মশালা করালো ‘ভয়েস’
ডিজিটাল সুরক্ষায় কর্মশালা করালো ‘ভয়েস’

ডিজিটাল নিরাপত্তা ও সুরক্ষার সচেতনতা নিয়ে বুধবার রাজধানীতে হয়ে গেলো দিনব্যাপী কর্মশালা। তরুণ শিক্ষার্থী ও গণমাধ্যম কর্মীদের নিয়ে এই কর্মশালার আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা ভয়েস।

ইন্টারনেটের স্বাধীনতা নিয়ে গ্রেটার ইন্টারনেট ফ্রিডম (জিআইএফ) প্রকল্পের অর্ধীনে কর্মশালায় ডিজিটাল ঝুঁকি এবং তা এড়িয়ে চলার কৌশল নিয়ে আলোকপাত করেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ তানভীর জোহা। ইন্টারনেটে অবকাঠামো এবং কীভাবে কাজ করে তা দিয়ে আলোচনা শুরু করলেও এক পর্যায়ে ডিজিটাল ফরেনসিকের কৌশল এবং ডিজিটাল অপরাধীদের মানবিক বৈকল্যতার বিষয়ও আলোকপাত করেন তিনি। হাতে কলমে দীক্ষা দেন সামাজিক যোগাযোগ মাধ্যম ও স্মার্টফোন ব্যবহারের নিরাপত্তা রক্ষাকবচগুলো।

দ্বিতীয় অধিবেশনে ডিজিটাল হাইজিন তথা সাইবার স্পেসে নিজেকে বিষুদ্ধ থাকার কৌশল বাতলে দেন ভয়েস প্রকল্প পরিচালক জায়েদ আহমেদ সিদ্দিকী। কর্মশালায় তিনি ব্যক্তিগত বিষুদ্ধতার পাশাপাশি যুথবদ্ধভাবে সবাইকে নিয়ে ডিজিটাল লিটারেসি অর্জনের মাধ্যমে সাইবার স্পেসে নাগরিক অধিকার সমুন্বত করার ওপর গুরুত্বারোপ করেন।

ভয়েস মিডিয়া ম্যানেজার আবতাব খান শাওনের সঞ্চালনায় কর্মশালায় সমাপনী বক্তব্য দেন ভয়েস নির্বাহী পরিচালক আহমেদ স্বপন মাহমুদ। এসময় অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন সংস্থাটির প্রশাসনিক ব্যবস্থাপক শান্তি পদ সাহা।

ডিজিটাল সুরক্ষা,ভয়েস
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়