ঢাকা | শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার

ফেসবুকে সত্য খবরের চেয়ে ৬ গুণ বেশি ক্লিক পড়ে গুজবে

ফেসবুকে সত্য খবরের চেয়ে ৬ গুণ বেশি ক্লিক পড়ে গুজবে
ফেসবুকে সত্য খবরের চেয়ে ৬ গুণ বেশি ক্লিক পড়ে গুজবে

ফেসবুকে প্রকৃত খবরের চেয়ে ছয় গুণ বেশি এনগেজমেন্ট পায় গুজব। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ইউনিভার্সিটি ‌‌‌ও ফ্রান্সের ইউনিভার্সেতে গ্রোনোব আলপের যৌথ গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর ওয়াশিংটন পোস্ট।

আগস্ট ২০২০ থেকে জানুয়ারি ২০২১ সময় পর্যন্ত আড়াই হাজারেরও বেশি সংবাদ প্রকাশকের ফেসবুক পেজ বিশ্লেষণ করে গবেষকরা দেখেন, প্রতিনিয়ত ভুল তথ্য প্রকাশ করে যাওয়া পেজগুলোয় বেশি লাইক-শেয়ার-কমেন্ট পায়। বর্ধিত এ এনগেজমেন্ট রাজনৈতিক অঙ্গনের ক্ষেত্রেও দেখা গেছে। ডানপন্থী প্রকাশকরা অন্যদের চেয়ে বিভ্রান্তিকর তথ্য বেশি ছড়াচ্ছেন।

চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠেয় ইন্টারনেট মেজারমেন্ট কনফারেন্সে এ গবেষণা উপস্থাপন করা হবে। তবে গবেষক লরা এডেলসন জানিয়েছেন, তার আগেও গবেষণাটি প্রকাশ হতে পারে। এ বিষয়ে ফেসবুকের মুখপাত্র ওয়াশিংটন পোস্টকে জানান, গবেষণাটি শুধু এনগেজমেন্টের ওপর করা হয়েছে, রিচ এখানে গুরুত্ব পায়নি। কতজন ব্যবহারকারী কন্টেন্ট দেখছেন তা রিচের মাধ্যমে তুলে ধরে ফেসবুক।

এদিকে মার্কিন সামাজিক যোগাযোগের মাধ্যম এ প্রতিষ্ঠানটি অবশ্য রিচ সম্পর্কিত তথ্য গবেষকদের জন্য উন্মুক্ত করে না। গবেষকরা নিজ কাজে ফেসবুক মালিকানাধীন টুল ক্রাউডট্যাঙ্গল ব্যবহার করেন, যা সামাজিক মাধ্যমটির ভুল তথ্যসংক্রান্ত সমস্যা বুঝতে এবং পরিমাপ করার সুবিধা দেয়।

ফেসবুক,গুজব
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়