ঢাকা | শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ |
৩১ °সে
|
বাংলা কনভার্টার
walton

থার্ড পার্টি পেমেন্ট সিস্টেম অনুমোদন দেবে গুগল

থার্ড পার্টি পেমেন্ট সিস্টেম অনুমোদন দেবে গুগল
থার্ড পার্টি পেমেন্ট সিস্টেম অনুমোদন দেবে গুগল

দক্ষিণ কোরিয়ায় থার্ড পার্টি পেমেন্ট সিস্টেম অনুমোদনের পরিকল্পনা করছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। নতুন এক আইন প্রয়োগের ফলে এ অনুমোদন দেয়া হবে। সম্প্রতি প্রতিষ্ঠান সূত্রে এ তথ্য জানা গেছে। এর মাধ্যমে কোনো নির্দিষ্ট দেশের জন্য নিজেদের পেমেন্ট নীতিমালা সংশোধন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি।

কোরিয়া কমিউনিকেশনস কমিশনের (কেসিসি) এক আবেদনের পর এ ঘোষণা দেয় গুগল। এর আগে গুগল ও অ্যাপলের কাছে দেশটিতে পাসকৃত নতুন আইন অনুযায়ী নিজেদের নীতিমালা সংশোধনের অনুরোধ করে কেসিসি। নতুন পাসকৃত আইন অনুসারে সফটওয়্যার ডেভেলপারদের জন্য জোরপূর্বক গুগল ও অ্যাপলের নিজস্ব পেমেন্ট ব্যবস্থা ব্যবহার করার বাধ্যবাধকতা নিষিদ্ধ করে দক্ষিণ কোরিয়া। সেপ্টেম্বরের মাঝামাঝি সময়েই এ আইন কার্যকর করা হয়।

বিশ্বের বৃহত্তম কোনো অর্থনীতি দ্বারা কার্যকর করা গুগল ও অ্যাপলের ওপর এটিই প্রথম এ ধরনের কোনো পদক্ষেপ। এর আগে নিজস্ব পেমেন্ট ব্যবস্থা ব্যবহারের বাধ্যবাধকতাসহ ৩০ শতাংশ পর্যন্ত কমিশন কেটে নেয়ার জন্য বিশ্বব্যাপী সমালোচনার শিকার হয়েছে গুগল ও অ্যাপল।

আগস্টের শেষ দিকে দক্ষিণ কোরিয়ার সংসদে সাউথ কোরিয়া’স টেলিকমিউনিকেশনস বিজনেস অ্যাক্ট পাস করা হয়। এটিকে অনেকে ‘অ্যান্টি-গুগল ল’ নামেও আখ্যায়িত করে থাকে। ফলে অ্যাপল ও গুগলের মতো উল্লেখযোগ্য অ্যাপ স্টোরগুলোকে ব্যবহারকারীদের প্রতি নিজস্ব পেমেন্ট ব্যবস্থা ব্যবহারের বাধ্যবাধকতা থেকে সরে আসার নির্দেশ দেয়া হয়। বিশেষ করে ইন-অ্যাপ পারচেজের ক্ষেত্রে কমিশন কেটে রাখা ঠেকাতে এ ব্যবস্থা নেয়া হয়। এক বিবৃতিতে গুগল জানায়, আমরা জাতীয় সংসদের এ সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানাই।

থার্ড পার্টি পেমেন্ট,গুগল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend