ঢাকা | শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ |
২৭ °সে
|
বাংলা কনভার্টার
walton

দেশে ডিজিটাল কমার্স বিকাশের লক্ষ্যে এফএসএস এবং ব্র্যাক ব্যাংকের মধ্যে চুক্তি

দেশে ডিজিটাল কমার্স বিকাশের লক্ষ্যে এফএসএস এবং ব্র্যাক ব্যাংকের মধ্যে চুক্তি
দেশে ডিজিটাল কমার্স বিকাশের লক্ষ্যে এফএসএস এবং ব্র্যাক ব্যাংকের মধ্যে চুক্তি

বিশ্বের শীর্ষস্থানীয় পেমেন্ট প্রসেসর ও সমন্বিত পেমেন্ট প্রোডাক্টসের সরবরাহকারী ফিনান্সিয়াল সফটওয়্যার এন্ড সিস্টেম সংক্ষেপে এফএসএস আজ বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্যাংক ব্র্যাক ব্যাংকের সঙ্গে একত্রে কাজ করার ঘোষণা দিয়েছে। ঘোষণা অনুযায়ী বাংলাদেশে ডিজিটাল কমার্সের বিকাশ ও উন্নয়নের লক্ষ্যে একত্রে কাজ করবে প্রতিষ্ঠান দুইটি। এছাড়াও এফএসএস তার ওমনি-চ্যানেল অ্যাকুয়ারিং প্ল্যাটফর্ম ব্র্যাক ব্যাংককে সরবরাহ করবে যার মাধ্যমে ব্র্যাক ব্যাংক ব্যবসায়ীদের অন্তর্ভুক্তিকরণ ও দোকান, মোবাইল ও অনলাইনসহ বিভিন্ন টাচপয়েন্টে ডিজিটাল পেমেন্ট সুবিধার প্রাপ্যতা নিশ্চিত করতে পারবে।

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের মতে, গত তিন বছরে ডিজিটাল পেমেন্টের বছরান্তে প্রবৃদ্ধি ১০০ শতাংশ। অনলাইন ও স্পর্শবিহীন লেনদেনে গ্রাহকদের আগ্রহ বৃদ্ধির ফলে ধারণা করা হচ্ছে, ২০২৩ সাল নাগাদ বাংলাদেশের ই-কমার্স খাত তিন বিলিয়ন ডলারে গিয়ে দাঁড়াবে। এফএসএসের ওমনি-চ্যানেল অ্যাকুয়ারিং প্ল্যাটফর্ম ব্র্যাক ব্যাংককে এই ডিজিটাল বিপ্লবের সুবিধা নিতে ও নতুন, কাঙ্ক্ষিত ডিজিটাল এবং ওমনি-চ্যানেল কমার্স যাত্রা পরিচালনা করতে সাহায্য করবে।

এফএসএস ওমনি-চ্যানেল অ্যাকুয়ারিং প্ল্যাটফর্মের একটি মডিউলার অফারিং অনলাইন, মোবাইল ও ইন-ষ্টোর পেমেন্ট গ্রহণকে একটি সিস্টেমে একত্রিত করে ব্যবসায়ীদের ডিজিটাল ব্যবসা প্রসারিত করতে সাহায্য করে। প্ল্যাটফর্মটি আন্তর্জাতিক ও বিকল্প স্থানীয় বিভিন্ন ধরনের পেমেন্ট পদ্ধতি সমর্থন করে এবং যেকোনো পেমেন্ট চ্যানেলের সাথে মানিয়ে নেয়ার সক্ষমতা রাখে। এই প্ল্যাটফর্ম ব্যবহার করে ব্যবসায়ীরা ই-কমার্স চ্যানেল কিংবা স্ট্যান্ডার্ড পিওএস এ কুইক রেসপন্স (QR) কোড অথবা কন্টাক্টলেস (ট্যাপ এন্ড পে) পেমেন্টসের মত বিভিন্ন উদ্ভাবনী পেমেন্ট প্রক্রিয়ার সাথে গ্রাহকদের পরিচিত করতে পারে যেন তারা একটি নিরাপদ, অসাধারণ পেমেন্ট অভিজ্ঞতা পায়।

একত্রে কাজ করার বিষয়ে কথা বলতে গিয়ে এফএসএসের নির্বাহী পরিচালক আর্কিট মাইল্যান্ডলা বলেন; “দক্ষিণ এশীয় অঞ্চলে পেমেন্ট উদ্ভাবনের জন্য বাংলাদেশ একটি উর্বর এবং ক্রমবর্ধমান বাজার হিসাবে অব্যাহত রয়েছে। আমরা ব্র্যাক ব্যাংকের সাথে তার মার্চেন্ট পেমেন্টের ক্ষমতা সম্প্রসারণ এবং সামগ্রিকভাবে বাংলাদেশে ডিজিটাল পেমেন্ট অগ্রিম গ্রহণ সুনিধা প্রদানে সহযোগিতা করার জন্য উন্মুখ। আমাদের বিশ্বব্যাপী প্রমাণিত প্রযুক্তি প্ল্যাটফর্ম ব্র্যাক ব্যাংককে বাজারের সাথে বিকশিত হওয়ার জন্য প্রয়োজনীয় সক্ষমতা এবং সুবধামতো কাজ করার সুযোগ প্রদান করে এবং ভবিষ্যতে এই ধরনের আরো পেমেন্ট অভিজ্ঞতা নিয়ে আসবে।”

অংশীদারিত্বের বিষয়ে কথা বলতে গিয়ে ব্র্যাক ব্যাংকের হেড অফ মার্চেন্ট অ্যাকুইরিং খায়রুদ্দিন আহমেদ বাপ্পি বলেন; “আমাদের রূপান্তর প্রচেষ্টার অংশ হিসাবে, এটা অত্যাবশ্যক যে আমরা এফএসএসের মতো অভিজ্ঞ অংশীদারদের সাথে কাজ করছি যারা আমাদেরকে দ্রুত উন্নয়নে এবং ব্যবসায়ীদের কাছে উদ্ভাবনী পরিষেবার অভিজ্ঞতা আনতে সাহায্য করতে পারে৷ এই অংশীদারিত্ব আমাদেরকে বাংলাদেশের পেমেন্ট ইকোসিস্টেম উন্নয়নে নেতৃত্ব দিতে এবং এটিকে বৃহত্তর অঞ্চল এবং বাকি বিশ্বের সাথে সংযুক্ত করতে সাহায্য করবে। এফএসএসের বিস্তৃত অভিজ্ঞতা আমাদেরকে বাজারের অংশীদারিত্ব দ্রুত বাড়ানোর জন্য প্রয়োজনীয় প্রাযুক্তিক ভিত্তি এবং অভিযোজনযোগ্যতা দেয় ও বিভিন্ন ঝুঁকির মাত্রা নিরূপণ, অর্থপ্রদানের প্রয়োজনীয়তা এবং গ্রাহকের পছন্দ অনুযায়ী বিস্তৃত ব্যবসায়ীদের সহজেই সমর্থন করে।”

এফএসএস প্রদত্ত পেমেন্ট সিস্টেম ব্যবসায়ীদের একটি সমন্বিত পেমেন্ট প্ল্যাটফর্মে অন্তর্ভুক্ত করে যেখানে শারীরিক ও অনলাইন উভয় লেনদেনকে একীভূত করা হয়েছে। এছাড়াও প্ল্যাটফর্মটি বিযুক্ত বিভিন্ন চ্যানেলকেন্দ্রিক ব্যবসায়ী উদ্যোগকে একীভূত করে সর্বচ্চো সক্ষমতা ও মূল্য প্রদান করে। এর মধ্যে রয়েছে নির্বিশেষে সকল চ্যানেলকে একটি সিস্টেমে আনা, উন্নত লেনদেন নজরদারি এবং বিভিন্ন চ্যানেলের তুলনামূলক অন্তর্দৃষ্টি প্রদান। এছাড়াও এই প্ল্যাটফর্মটি ব্যবসায়ীদের ডিজিটাইজেশন, একটি চ্যানেলের সাথে একীভূতকরণ ও ব্যবসায়িক চাহিদা ভেদে বিভিন্ন চ্যানেল ও পেমেন্ট প্রক্রিয়া যুক্ত করতে সুবিধা অনুসারে প্রগতিশীল পন্থা অবলম্বনের সহায়তা প্রদান করে।

ডিজিটাল কমার্স,এফএসএস,ব্র্যাক ব্যাংক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention