ঢাকা | বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ |
২৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

অ্যাপলের বিরুদ্ধে রাশিয়ার ‘ব্যবহারকারীদের’ মামলা

অ্যাপলের বিরুদ্ধে রাশিয়ার ‘ব্যবহারকারীদের’ মামলা
অ্যাপলের বিরুদ্ধে রাশিয়ার ‘ব্যবহারকারীদের’ মামলা
ইউক্রেইন যুদ্ধের জেরে রাশিয়ায় আর্থিক লেনদেনের সেবা ‘অ্যাপল পে’ বন্ধ করায় অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছে আইনি পরার্ম্শদাতা একটি রুশ প্রতিষ্ঠান।

আইফোন নির্মাতার বিরুদ্ধে তাদের অভিযোগ, ‘অ্যাপল পে’ বন্ধ করে দেশটির গ্রাহকদের আর্থিক ক্ষতির মুখে ফেলেছে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানিটি। সে কারণে অ্যাপলের কাছে ১২ লাখ ৮০ হাজার ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে মামলায়।

‘চের্নিশভ, লুকোয়ানোভ অ্যান্ড পার্টনার্স’ নামের ওই ল ফার্ম দাবি করছে, ১ মার্চ রাশিয়ায় ‘অ্যাপল পে’ সেবা বন্ধ করে দিয়ে ভোক্তা অধিকার আইন লঙ্ঘন করেছে অ্যাপল।

ইউক্রেইনে সামরিক আগ্রাসনের জবাবে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার ঢেউ শুরু হলে সেখানে অ্যাপল পে সেবা বন্ধ করে দিয়েছিল অ্যাপল।

রয়টার্স লিখেছে, মামলার বিষয়ে অ্যাপলের প্রতিক্রিয়া জানতে চেয়েও তাৎক্ষণিক কোনো উত্তর পায়নি তারা।

মস্কোর আদালতে দায়ের করা ওই মামলায় ব্যবহারকারীদের আর্থিক ক্ষতির পাশাপাশি মানসিক ক্ষতির জন্যও ক্ষতিপূরণ দাবি করেছে বাদীপক্ষ। এ ছাড়া রুশ নাগরিকদের জন্য ‘অ্যাপল পে’ সেবা পুনরায় চালু করার দাবি তোলা হয়েছে সেখানে।

ওই ল ফার্ম অ্যাপলের সিদ্ধান্তে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মামলায় যোগ দেওয়ার আহ্বান জানাচ্ছে। তাতে সাড়া মিললে ক্ষতিপূরণের দাবির পরিমাণ আরও বাড়তে পারে।

‘চের্নিশভ, লুকোয়ানোভ অ্যান্ড পার্টনার্স’-এর জ্যেষ্ঠ আইনজীবী কনস্ট্যান্টিন লুকোয়ানভ বলছেন, রাশিয়ায় অ্যাপল পণ্যের বিক্রি ও সেবা বন্ধ করার সিদ্ধান্ত এসেছে অ্যাপলের যুক্তরাষ্ট্রভিত্তিক মূল কোম্পানি থেকে।

“তাই আমাদের মামলার দাবিগুলো প্রথমত মূল প্রতিষ্ঠানের উদ্দেশ্যে এবং দ্বিতীয়ত এর অঙ্গ প্রতিষ্ঠানের উদ্দেশ্যে।”

তাদের অভিযোগ, অ্যাপল রাশিয়ায় ‘অ্যাপল পে’ সেবা স্থগিত করায় এ বাজারে বিক্রি হওয়া অ্যাপল ডিভাইসগুলোর প্রায়োগিক সুবিধা কমেছে এবং তাতে ডিভাইসগুলোর মূল্য পড়ে গেছে। রাশিয়ার আইনে অ্যাপলের ওই সিদ্ধান্ত অন্যায় এবং বৈষম্যমূলক।

ওই একই ল ফার্ম স্ট্রিমিং সেবা নেটফ্লিক্সের বিরুদ্ধেও প্রায় একই ধরনের একটি মামলা করেছে বলে জানিয়েছে রয়টার্স। নেটফ্লিক্সও মার্চ মাসে রাশিয়ায় নিজস্ব স্ট্রিমিং সেবা বন্ধ করে দেয়।

অ্যাপল,রাশিয়া,মামলা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়