ঢাকা | শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ |
৩৪ °সে
|
বাংলা কনভার্টার
walton

নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৮ম আন্তর্জাতিক ফায়ার সেফটি এন্ড সিকিউরিটি এক্সপ্লো ২০২২

নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৮ম আন্তর্জাতিক ফায়ার সেফটি এন্ড সিকিউরিটি এক্সপ্লো ২০২২
নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৮ম আন্তর্জাতিক ফায়ার সেফটি এন্ড সিকিউরিটি এক্সপ্লো ২০২২

তিন দিনব্যাপী ৮ম আন্তর্জাতিক ফায়ার সেফটি এন্ড সিকিউরিটি এক্সপ্লো ২০২২ আগামী ২৪ থেকে ২৬ শে নভেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এই অনুষ্ঠানকে সামনে রেখে ইসাব ও বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স যৌথভাবে মিট দ্যা প্রেসের আয়োজন করে।

উক্ত অনুষ্ঠানে ইসাবের সভাপতি জহির উদ্দিন বাবর সাংবাদিকদের সামনে ইসাবের বিভিন্ন কর্মকান্ড তুলে ধরেন। তিনি বলেন দেশের ক্রমবর্ধমান উন্নয়ন ও গতিশীলতার সাথে তাল মিলিয়ে ইসাব এর সদস্যরা দেশের সার্বিক শিল্প-বানিজ্যের ও আবাসন খাতের নিরাপত্তা নিশ্চিতে ক্রমাগত কাজ করে যাচ্ছে। এরপর সাংবাদিকদের সামনে ইসাবের জ্যেষ্ঠ সহ- সভাপতি মোঃ নিয়াজ আলী চিশতী জানান দেশের বর্তমান প্রেক্ষাপটে ইসাবের সাহসী পদক্ষেপ এর কথা।

মিট দ্যা প্রেস অনুষ্ঠানে ইসাবের যুগ্ম সাধারণ সম্পাদক জাকির উদ্দিন আহমেদ নভেম্বরে অনুষ্ঠিত আন্তর্জাতিক এই এক্সপোর বিভিন্ন দিক তুলে ধরেন। ইসাবের পক্ষ থেকে জানানো হয় এই এক্সপোতে তিনটি ক্যাটাগরিতে পন্য প্রদর্শিত করা হবে, যার মধ্যে থাকছে ফায়ার সেফটি সলিউশন, সিকিউরিটি সলিউশন ও অটোমেশন। এই মেলায় ২৬ টি দেশের শতাধিক বিশ্বখ্যাত প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। এছাড়াও চারটি সমসাময়িক বিষয়ে টেকনিক্যাল সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে অংশগ্রহণকারীরা সম্পূর্ণ বিনামূল্যে অংশগ্রহণ করতে পারবেন এবং তাদের মাঝে সনদপত্র বিতরণ করা হবে।

মিট দ্যা প্রেস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমই এর সহ-সভাপতি মোঃ শহীদুল্লাহ আজিম। তিনি বলেন পোশাক খাত দেশের সবথেকে গুরুত্বপূর্ণ একটি খাত। এই খাতে প্রায়ই অনাকাঙ্খিত অগ্নি দুর্ঘটনা ঘটে। আর এইজন্য কারখানার মালিক ও শ্রমিকদের ক্ষতির পরিমাণ হয় অনেক। বিগত বছর গুলোতে কারখানা গুলো যথাযথ কমপ্লায়েন্স মেনে চলায় এই ক্ষতি উল্লেখ যোগ্য হারে হ্রাস পেয়েছে। এই আন্তর্জাতিক এক্সপোতে বিজিএমই এর অংশগ্রহণ একটি গর্বের পদক্ষেপ। তিনি আরো বলেন আমাদের গার্মেন্টস শিল্পের পাশাপাশি অন্য শিল্পেও এই ফায়ার সেফটি সলিউশন গ্রহণ অপরিহার্য।

এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সহ সভাপতি মোঃ আমিন হেলালী। তিনি বলেন আমরা দেশজুড়ে আধুনিক ফায়ার সেফটি সলিউশন ব্যবহারের জোর প্রচেষ্টা চালাচ্ছি বিডার সাথে, যেখানে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় সরাসরি তত্ত্বাবধানে রয়েছে, যাতে করে আর কোন ব্যবসা প্রতিষ্ঠান অগ্নি বিপর্যয়ের সম্মুখীন না হয়। ইসাবের সাধারণ সম্পাদক এম মাহমুদুর রশিদ নভেম্বরে অনুষ্ঠিত আন্তর্জাতিক এই এক্সপোতে অংশগ্রহণ করতে দেশের ও দেশের বাইরে সবাইকে আমন্ত্রণ জানান। তিনি আশা প্রকাশ করেন প্রতিবছরের মতো এবছরেও এই এক্সপো সফল হবে এবং সমগ্র দেশের শিল্প, বানিজ্য এবং সেবা খাতের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে সহায়ক হবে। তিনি বলেন এখন সময় এসেছে বাংলাদেশকে বিশ্বের কাছে নতুন ভাবে পরিচয় করিয়ে দেয়ার। এই এক্সপোর মাধ্যমে ফায়ার সেফটি এবং সিকিউরিটি পন্য মানুষের কাছে আরো সহজলভ্য হবে এবং বিনিয়োগকারীদেরকে আরো উৎসাহিত করবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়া জেনারেল মোঃ মাইন উদ্দিন, বিএসপি, এনডিসি, পিএসসি, জি এমফিল বলেন দেশের অধিকাংশ অগ্নি বিপর্যয়ের কারণ অনেক। কিন্তু বিচক্ষণতার অভাব ও উদাসীনতার কারণে ঘটে সব থেকে বেশি বিপর্যয়। ফায়ার সার্ভিসের সদস্যরা নিরলস ভাবে জীবন বাজি রেখে জানমাল রক্ষা ও উদ্ধার করার চেষ্টা করেন। আপনারা দেখেছেন এরই মধ্যে আমাদের অনেক সদস্য আহত ও নিহত হয়েছেন। দেশে যদি প্রত্যেকটি ভবনে যদি যথাযথ ভাবে অগ্নি নির্বাপণ ব্যবস্থা থাকতো তাহলে এতো প্রাণহানি ঘটতো না । আমাদের বাহিনীকে মাননীয় প্রধানমন্ত্রী ও মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী নিজস্ব বিবেচনায় আধুনিক সরঞ্জাময়াদি প্রদান করেছেন। আমরা জনগণের মধ্যে সচেতনতার জন্য প্রশিক্ষণ প্রদান ও ফায়ার সেফটি প্লানের অনুমোদন প্রদান করছি। ইসাবের এই মহতি উদ্যোগের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে প্রতিবছরের ন্যায় এই বছরও থাকছে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

এই বছরের এক্সপোর সাথে বিশেষ গুরুত্ব পাচ্ছে ‘ইসাব সেফটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড’। তিনটি ক্যাটাগরিতে - বাণিজ্যিক ভবন, আবাসিক ভবন ও শিল্প কারখানায় যারা যথাযথ নিয়মনীতি মেনে অগ্নি নির্বাপণ ব্যবস্থা ও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছেন তাদেরকে অ্যাওয়ার্ড প্রদানের মাধ্যমে সম্মানিত করা হবে। অভিজ্ঞ জুড়ি বোর্ডের মাধ্যমে এই নিরীক্ষা করা হবে এবং সার্বিক তত্ত্বাবধানে থাকছেন ইসাবের প্রচার সম্পাদক নজরুল ইসলাম।

ইসাবের পক্ষ থেকে এর সকল সদস্য, অংশগ্রহণকারী প্রতিষ্ঠান সমূহ, সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় এবং অধিদপ্তর সমূহ এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

৮ম আন্তর্জাতিক ফায়ার সেফটি এন্ড সিকিউরিটি এক্সপ্লো
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention