ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ |
৩১ °সে
|
বাংলা কনভার্টার
walton

মাইক্রোসফটকে ৩০ লাখ ডলার জরিমানা

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও ক্রিমিয়ায় সফটওয়্যার বিক্রি

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও ক্রিমিয়ায় সফটওয়্যার বিক্রি
মাইক্রোসফটকে ৩০ লাখ ডলার জরিমানা

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও রপ্তানি নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের জন্য প্রযুক্তিপ্রতিষ্ঠান মাইক্রোসফটকে ৩০ লাখ মার্কিন ডলারের বেশি অর্থ জরিমানা দিতে হবে।

মার্কিন ট্রেজারি মানে অর্থ বিভাগের কর্মকর্তারা বলেছেন, রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও রপ্তানি নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের দায়ে যেসব প্রতিষ্ঠানকে কালোতালিকাভুক্ত করা হয়েছে, তার বেশির ভাগই রাশিয়ান কোম্পানি। আর এই তালিকায় যেসব ব্যক্তির নাম রয়েছে, তাঁরা ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলে অবস্থান করতেন।

মাইক্রোসফট করপোরেশন যুক্তরাষ্ট্রের কালোতালিকাভুক্ত রাশিয়ান প্রতিষ্ঠান ও ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলের ব্যক্তিদের হাতে নিজেদের সফটওয়্যার ও অন্যান্য পরিষেবাগুলো তুলে দিয়েছে। সে জন্য বিশ্বখ্যাত প্রযুক্তিপ্রতিষ্ঠানটি মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ স্বেচ্ছায় মেনে নিয়ে ৩০ লাখ ডলারের বেশি জরিমানা দিতে সম্মত হয়েছে।

যুক্তরাষ্ট্র সরকারের অর্থ ও বাণিজ্য বিভাগ গতকাল বৃহস্পতিবার জানিয়েছে, তারা মার্কিন নিষেধাজ্ঞা ও রপ্তানি নিয়ন্ত্রণ নিয়মের স্পষ্ট লঙ্ঘনের বিষয়ে মাইক্রোসফটের সঙ্গে একটি যৌথ সমঝোতায় পৌঁছেছে।

বিশ্বের শীর্ষস্থানীয় ধনী বিল গেটসের কোম্পানি মাইক্রোসফট মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছিল ২০১২ সালের জুলাই থেকে ২০১৯ সালের এপ্রিলের মধ্যে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেন। মার্কিন যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা, অর্থাৎ ইউরোপীয় মিত্ররা ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রতিক্রিয়া হিসেবে রাশিয়ার ওপর বড় ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে এখনো যুদ্ধ চলছে।

যুক্তরাষ্ট্র ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলে অবস্থিত রাশিয়ান কোম্পানি ও ব্যক্তিদের কালোতালিকাভুক্ত করেছে। তবে এই তালিকায় কিউবা, ইরান ও সিরিয়ার কোম্পানিও রয়েছে।

মাইক্রোসফটকে ৩০ লাখ ডলার জরিমানা,যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা,ক্রিমিয়া,রাশিয়া
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend